Header Ads Widget

আকিজ গ্রুপ চাকরির ভাইভা পরীক্ষার প্রশ্ন | Akij Group Job Viva Exam Questions

 

আকিজ গ্রুপ চাকরির ভাইভা পরীক্ষার প্রশ্ন | Akij Group Job Viva Exam Questions


আকিজ কোম্পানির ভাইভা পরীক্ষার প্রস্তুতি

আসসালামু আলাইকুম সবাই কেমন আছেন ।আজকের এই পোষ্টের মাধ্যমে আমরা বাংলাদেশের একটি অন্যতম বেসরকারি প্রতিষ্ঠান আকিজ গ্রুপ এর বিভিন্ন চাকরি পরীক্ষার ভাইভা প্রস্তুতি নিয়ে হাজির হইছি । আজকে আমরা একটি রিয়েল ভাইভা পরীক্ষার প্রস্তুতি আপনাদের সাথে তুলে ধরার চেষ্টা করব । যারা আকিজ গ্রুপ এন্ড কোম্পানির প্রতিষ্ঠানে চাকরি করতে আগ্রহি   তাদের জন্য এই পোস্ট অনেকটা সহায়ক এবং উপকারী হবে ।তাই অবশ্যই সবাই আজকের এই পোস্টটি শেষ পর্যন্ত পরুন এবং আকিজ কোম্পানির চাকরির ভাইভা পরীক্ষায় যে ধরনের প্রশ্ন করা হয় সে বিষয়ে একটা ধারণা পেয়ে যান ।


যারা কখনো কোনো দিন ভাইভা  পরীক্ষায় অংশগ্রহণ করেননি ।অনেকের মনে একটা ভয় কাজ করে যে ভাইবা পরীক্ষায় মনে হয় অনেক কঠিন কঠিন প্রশ্ন জিজ্ঞাসা করা হয় তা জানতে চাওয়া হয় । কিন্তু ভাইভা পরীক্ষায় আসলেই অত টা জটিল এবং কঠিন প্রশ্ন জিজ্ঞেস করা হয় না তাই ভয় পাওয়ার কিছুই নেই সবার জন্য শুভকামনা রইল ।


তাহলে চলুন আকিজ গ্রুপ এন্ড কোম্পানির  একটি রিয়াল ভাইবা পরিক্ষা আমরা দেখে আসি :-


চাকরিপ্রার্থী : স্যার আসসালামু আলাইকুম, আমি কি ভিতরে আসতে পারি ।

ভাইভা বোর্ড : ওয়ালাইকুম আসসালাম, হ্যাঁ অবশ্যই ভেতরে আসুন এবং বসুন ।


ভাইভা বোর্ড : আপনার দেশের বাড়ি কোন জেলায় ?

চাকরিপ্রার্থী : স্যার  আমার দেশের বাড়ি বগুড়া জেলায় ।


ভাইভা বোর্ড : বগুড়া জেলা কিসের জন্য বিখ্যাত ?

চাকরিপ্রার্থী : স্যার বগুড়া জেলা দই এর জন্য বিখ্যাত । আমাদের বগুড়ার দইয়ের সারা বাংলাদেশ জুড়ে একটা আলাদা সুনাম রয়েছে ।


ভাইভা বোর্ড :  বগুড়া জেলার একজন বিখ্যাত ব্যক্তির নাম বলুন যাকে বাংলাদেশের সবাই এক নাম চেনে ?

চাকরিপ্রার্থী : শহীদ প্রেসিডেন্ট জিয়াউর রহমান ।





ভাইভা বোর্ড : আপনার পরিবারে কে কে আছেন ? 

চাকরিপ্রার্থী :  বাড়িতে আমার বাবা ,আমার মা ,আমার বড় ভাই, আমার বড় ভাবী ,আমার ছোট বোন, আমার দাদা ,আমার দাদী  আছেন  ।


ভাইভা বোর্ড : আপনার বাবার পেশা কি ?

চাকরিপ্রার্থী : আমার বাবা একজন কৃষক এবং ব্যবসায়ী ।তিনি বছরের কিছু সময় কৃষিকাজ করেন এবং বছরের কিছু সময় বাজারে কাঁচামালের ব্যবসা করেন ।


ভাইভা বোর্ড : আপনি পড়াশোনা করেছেন  কোন কলেজ থেকে ?

চাকরিপ্রার্থী :  স্যার আমি বগুড়া আজিজুল হক কলেজ থেকে পড়াশোনা করেছি অনার্স এবং মাস্টার্স কমপ্লিট করেছি।


ভাইভা বোর্ড : আপনার রেজাল্ট তো মোটামুটি খুব ভালো ।আপনি সরকারি চাকরিতে ট্রাই না করে বেসরকারী চাকরীতে ট্রাই করছেন কেন ।

চাকরিপ্রার্থী : স্যার বর্তমানে আমাদের দেশে সরকারি চাকরির যে অবস্থা আর আমার পরিবারের যে অবস্থা এই  টা বিবেচনা করে আমি সিদ্ধান্ত নিয়েছি যে ।আমাকে বেসরকারি প্রতিষ্ঠানে চাকরি করে কিছু একটা করতে হবে এবং পরিবারকে সাহায্য করতে হবে যার কারণে আমার বেসরকারি প্রতিষ্ঠানে চাকরি করার আগ্রহ ।






ভাইভা বোর্ড : আপনার তো দেখি এর আগে কোন প্রতিষ্ঠানে কোন ধরনের চাকরি করার অভিজ্ঞতা নেই । আপনি কি পারবেন আমাদের প্রতিষ্ঠানে চাকরি করতে এবং আপনার উপর অর্পিত দায়িত্ব পালন করতে ?

চাকরিপ্রার্থী : আমার যদি এই প্রতিষ্ঠানে চাকরিটা হয়ে যায় । আমি আমার যোগ্যতা এবং আমি আমার মেধাকে কাজে লাগিয়ে সর্বোচ্চ চেষ্টা করব আমার নিজের অবস্থান তৈরি করার জন্য এই প্রতিষ্ঠানে ।


ভাইভা বোর্ড : আমাদের প্রতিষ্ঠানে মার্কেটিংয়ের কাজ আপনার কি এ বিষয়ে কোন ধারনা আছে ?

চাকরিপ্রার্থী : জি স্যার আমি বিভিন্ন ধরণের  উৎস থেকে জানার চেষ্টা করেছি যে মার্কেটিং ডিপার্টমেন্ট কি ধরণের কাজ করতে হয় এবং  কি ধরনের অভিজ্ঞতা প্রয়োজন ।


ভাইভা বোর্ড : ও আচ্ছা তাহলে তো খুবই ভালো আপনার দেখি কাজের প্রতি আগ্রহ আছে । তা কি ধরনের উৎস  থেকে আপনি এই অভিজ্ঞতা অর্জন করলেন ?

চাকরিপ্রার্থী : আমাদের কলেজের পরিচিত কিছু বড় ভাই আছেন । যারা বিভিন্ন বেসরকারী প্রতিষ্ঠানে মার্কেটিং  বিভাগে চাকরি করেন ।আমি তাদের থেকে একটা বাস্তব ধারণা নেওয়ার চেষ্টা করেছি এবং যতদূর সম্ভব কিছু কাজের অভিজ্ঞতা তাঁদের থেকে অর্জন করার চেষ্টা করেছি ।


ভাইভা বোর্ড : আমাদের কোম্পানির কারো সাথে কি আপনার পরিচয় আছে বা আপনার কোন আত্মীয় স্বজনের মধ্যে আমাদের কোম্পানিতে চাকরি করে কেউ?

চাকরিপ্রার্থী : আপনাদের এই প্রতিষ্ঠানের আমার কলেজের কিছু বড়  ভাই আছেন  যারা এই  প্রতিষ্ঠানে চাকরি করে কিন্তু আমার আত্মীয়-স্বজনের মধ্যে এই প্রতিষ্ঠানে চাকরি করেন এমন কেউ নেই ।







ভাইভা বোর্ড : আপনাকে যদি আমাদের এই প্রতিষ্ঠানে নিয়োগ দেওয়া হয় । তাহলে আপনার  কত দিন আমাদের সাথে কাজ করার ইচ্ছে আছে?

চাকরিপ্রার্থী : আমি যদি আপনাদের এই প্রতিষ্ঠানে নিয়োগ পরীক্ষায় ভালো ফলাফল করার মাধ্যমে চাকরি লাভ করতে পারি । তাহলে আমি আমার সর্বোচ্চ দিয়ে প্রতিষ্ঠানে ভালো একটা অবস্থান তৈরি করব এবং আমি চেষ্টা করবে প্রতিষ্ঠানের  সাথে থেকেই আমার ভালো একটা ক্যারিয়ার গড়ে তোলার জন্য ।


ভাইভা বোর্ড :  আমরা আপনার কি এমন গুণাবলী আছে যা দেখে ভরসা করতে পারি ,যে আমরা  আপনাকে চাকরি দিলে আপনি আমাদের প্রতিষ্ঠানের জন্য ভালো কিছু অর্জন বয়ে আনবে ।

চাকরিপ্রার্থী : স্যার আমার যেহেতু পর্ব কোন কাজের অভিজ্ঞতা নেই । সে হিসেবে আমি আমার মেধা এবং যোগ্যতা কে  কাজে লাগিয়ে ভালো একটা অবস্থান তৈরি করব এটা আমার সাহস এবং এটা আমার বিশ্বাস । আপনার আমার সাহস এবং বিশ্বাসের উপর ভরসা করে আমাকে চাকরি দিয়ে পারেন ।







ভাইভা বোর্ড : এখন আপনার জীবনের লক্ষ্য কি ?

চাকরিপ্রার্থী :  একটা সময় জীবনে অনেক কিছু ভাবতাম অনেক কিছুই লক্ষ্য ছিল ।কিন্তু বর্তমান সময়ে আমার একটা মাত্রই লক্ষ্য আছে । যে আমি একটি প্রতিষ্ঠানে চাকরি করে নিজেকে এমন একটা উচ্চতায় নিয়ে যেতে  চাই যেন প্রতিষ্ঠান আমাকে তাদের জন্য দরকার মনে করে এটাই আমার এখন প্রধান লক্ষ্য ।


ভাইভা বোর্ড : বেসরকারি প্রতিষ্ঠান কয়টি কারণে চাকরি চলে যাওয়ার সম্ভাবনা থাকে ?

চাকরিপ্রার্থী : বেসরকারি প্রতিষ্ঠান এর একটা রুলস এন্ড রেগুলেশন রয়েছে ।

তিনটি ভুল করলে বেসরকারি প্রতিষ্ঠানে চাকরি চলে যাবে যেকোনো মুহূর্তে ।


ভাইভা বোর্ড :  এই তিনটি কারণ আপনি কি জানেন ?

চাকরিপ্রার্থী :  এক নাম্বার ভুল হিসাবে গড়মিল বা চুরি করলে । দুই নাম্বার মেয়ে ঘটিত কোন বিষয়ে অবৈধভাবে কোনো সুযোগ-সুবিধা নিলে বা ক্ষমতার প্রয়োগ করে কোন মেয়ের সাথে অবৈধ কিছু করলে এবং তিন নাম্বার হলো প্রতিষ্ঠান বিষয়ে বাইরে কোন মানুষ বা প্রতিষ্ঠানের কাছে বদনাম করলে ।


ভাইভা বোর্ড : আপনার ঊর্ধ্বতন কর্মকর্তা বা বস যদি আপনাকে কোন ধরনের প্রতিষ্ঠান বিরুদ্ধে দুর্নীতিতে জড়িয়ে পড়ার অফার করে তাহলে আপনি কি করবেন ?

চাকরিপ্রার্থী :  এমন ধরনের অফার পেলে তিনি যেহেতু আমার বস আমি হয়তো তার মুখের উপর কোন কথা বলতে পারবো না । তবে আমি আমাদের শাখার জিনি হেড থাকবেন আমি এই বিষয়টা নিয়ে সেই স্যারের সাথে কথা বলবো ।


ভাইভা বোর্ড :ওকে ধন্যবাদ আপনাকে ,আপনি এবার আসুন  ?

চাকরিপ্রার্থী : আসসালামু আলাইকুম ,ধন্যবাদ স্যার ।




Post a Comment

0 Comments