Header Ads Widget

এনজিও চাকরির ভাইভা প্রস্তুতি । এনজিও চাকরির ভাইভা তে যে ধরনের প্রশ্ন করা হয়ে থাকে। জেনে রাখুন সবাই Viva preparation for NGO jobs

 এনজিও চাকরির ভাইভা প্রস্তুতি । এনজিও চাকরির ভাইভা তে যে ধরনের প্রশ্ন করা হয়ে থাকে। জেনে রাখুন সবাই

এনজিও চাকরির ভাইভা প্রস্তুতি । এনজিও চাকরির ভাইভা তে যে ধরনের প্রশ্ন করা হয়ে থাকে।


আসসালামু আলাইকুম সবাই কেমন আছেন আশা করি সবাই আল্লাহর রহমতে ভালো এবং সুস্থ আছেন । আমাদের সবারই একটা স্বপ্ন থাকে যে পড়াশোনা শেষ করে পরে একটা সরকারি চাকরি পাওয়া কিন্তু বর্তমান সময়ে সরকারি চাকরি পাওয়া অনেকটাই কঠিন যার কারণে আমাদেরকে বিভিন্ন বেসরকারী প্রতিষ্ঠান চাকরি করতে হয় । বাংলাদেশের যতগুলো বেসরকারি প্রতিষ্ঠান আছে তার মধ্যে অন্যতম হলো বিভিন্ন ধরনের এনজিও প্রতিষ্ঠান এনজিও প্রতিষ্ঠানগুলো আমাদের দেশের সর্বস্তরে ছড়িয়ে ছিটিয়ে রয়েছে আমরা যারা এই ধরনের প্রতিষ্ঠানে চাকরি করতে ইচ্ছুক আজকের এই পোস্টটি তাদের জন্য।


বর্তমান সময়ে সরকারি চাকরি পাওয়া যেমন কঠিন বেসরকারি চাকরি পাওয়া অনেকটাই কঠিন হয়ে গেছে ।বর্তমান সময়ে আপনাকে বিভিন্ন ধরনের যোগ্যতা প্রমাণ দেওয়ার সাপেক্ষেই আপনি কেবল একটি এনজিও চাকরি পেতে পারেন ।এর জন্য আপনাকে অনেক ধরনের প্রস্তুতি গ্রহণ করতে হবে তাহলে আপনি লিখিত এবং মৌখিক পরীক্ষায় পাস করতে সক্ষম হবেন , যার উপর ভিত্তি করে আপনি একটি চাকরি পেতে পারেন ।আজকে আপনাদের সাথে আলোচনা হবে যে এনজিও চাকরির ভাইভা বোর্ডে কি ধরনের প্রশ্ন গুলো করা হয়ে থাকে, আপনি যদি এই পোস্টটি শেষ পর্যন্ত বলেন তাহলে অবশ্যই আপনার  ধারণা চলে আসবে যে আসলেই এনজিও চাকরির ভাইভা বোর্ডে কি ধরনের প্রশ্ন করা হয়ে থাকে।


আরো দেখুনঃ  এনজিওতে চাকরি পাওয়ার সহজ উপায় |চাকরি পাওয়ার কৌশল


আমরা যারা চাকরি প্রত্যাশীরা আমাদের অনেকের মনেই এই ভাইবা পরীক্ষায় একটা ভয় কাজ করে থাকে । আমরা মনে করি আল্লাহ জানে কি জানি কি প্রশ্ন করে আমি কি পারব । আমি কিভাবে ভাইভা পরীক্ষায় পাশ করে এবং  একটা চাকরি পাব এই টেনশন কিন্তু অধিকাংশ ছেলে এবং মেয়েদের মনে কাজ করে।তো আজকে আমি আপনাদের মাঝে একটু ধারনা দেয়ার চেষ্টা করব আসলে কি ধরনের প্রশ্ন করা হয় এই বিষয়ে যদি আপনার জানা থাকে তাহলে আপনাদের মনে আর এধরনের ভয় কাজ করবে না । আপনারা সাহসের সাথে ভাইভা বোর্ড থেকে সফলতা লাভ করতে পারবেন । তাহলে চলুন দেখে নেওয়া যাক কি সেই  প্রশ্নগুলো যা  ভাইভা  বোডে প্রশ্ন করা হয়ে থাকে একজন প্রার্থীকে।


একটি রিয়াল ভাইবা আমাদের সাথে বাস্তবতার আলোকে তুলে ধরা হলো :-

রিসোর্স ইন্টিগ্রেশন সেন্টার (রিক) এনজিও

ভাইবা বোর্ড এ ৩ জন ছিল। 


বোর্ডঃ আপনার নাম কী?

আমিঃ সাদিকা পারভিন কেয়া।

বোর্ডঃ  আপনার নিজের সম্পর্কে বলুন ?

আমিঃ আমি সাদিকা পারভিন কিয়া, আমার বাসা নাটোর সদর, নাটোর । আমি রাজশাহী কলেজ থেকে (ব্যবসা ব্যবস্থাপনা) বিষয় এ  অনার্স পাশ করেছি। আমার বাবা একজন কাপড় ব্যবসায়ী ।আমরা এক ভাই এবং এক বোন ।


বোর্ডঃবাংলাদেশ অনেক চাকরি রয়েছে তবুও আপনি কেন এনজিও পেশা কাজ  করতে  চাচ্ছেন?

আমিঃপড়াশোনা শেষ করে একটা সরকারি চাকরি করার ইচ্ছা ছিল কিন্তু অনেক কয়টা চাকরির পরীক্ষা দিয়েছিল বাট ভালো ফলাফল হয় নাই । যার কারণে সিদ্ধান্ত নিয়েছি যে বেসরকারি চাকরি করে একটা ক্যারিয়ার গঠন করা এবং আমার পরিবারকে সাপোর্ট করা এই উদ্দেশ্য নিয়ে আমি এনজিও পেশায়  আসার আগ্রহ পোষণ করছি|।


বোর্ডঃআপনি কি জানেন আপনার কি ধারণা রয়েছে যে এই পেশাতে কতটা কঠোর পরিশ্রম করতে হয় । তারপর আপনি একজন মেয়ে আপনি কি সবকিছু জেনে বুঝে সিদ্ধান্ত নিয়েছেন?

আমিঃ জি স্যার  আমি সবকিছু জেনে বুঝে আমি এই পেশাতে আসার আগ্রহ পোষণ করছি। আর আমি জানি জীবনে কঠোর পরিশ্রম না করলে কখনোই সফল হওয়া যায় না আমি জীবনের কঠোর পরিশ্রম করতে আগ্রহী।


বোর্ডঃআপনি কেন আমাদের এই রিসোর্স ইন্টিগ্রেশন সেন্টার (রিক) এনজিও এর প্রতিষ্ঠানে চাকরি করতে চান?

আমিঃ  আমি  শুনেছি যে বাংলাদেশের মধ্যে রিক এনজিও বর্তমান সময়ে ভালো একটি পজিশনে রয়েছে । আমার পরিচিত অনেকেই এই প্রতিষ্ঠানে চাকরি করে ।এই প্রতিষ্ঠানে চাকরি পাওয়া যেকোনো একজন চাকরি পার্থীর  জন্য একটি সৌভাগ্যের ব্যাপার । আপনাদের মত স্বনামধন্য কোম্পানিতে চাকরি পাওয়ার জন্য আমার শিক্ষাগত যোগ্যতা এবং অভিজ্ঞতা এই জবের জন্য ম্যাচ করে । আর আমি যদি এই প্রতিষ্ঠানে কাজ করার সুযোগ পায় তাহলে আমি আমার সর্বোচ্চ মেধা এবং কঠোর পরিশ্রম করার মাধ্যমে ভালো কিছু করার চেষ্টা করব ।


আরো দেখুনঃএনজিও চাকরির ভাইভা প্রস্তুতি । এনজিও চাকরির ভাইভা তে যে ধরনের প্রশ্ন করা হয়ে থাকে। 


বোর্ডঃ এই পোষ্টের জন্য আপনার দক্ষতা কি কি?

আমিঃ আমার  অন্য কোন প্রতিষ্ঠানে কাজ করার বাস্তব অভিজ্ঞতা নেই তবে আমি আমার অনেক পরিচিত জনদের কাছ থেকে অনেক কিছু জানার চেষ্টা  করেছি এবং আমার সবচেয়ে বড় দক্ষতা হচ্ছে আমি যেকোনো পরিবেশে নিজেকে মানিয়ে নিতে পারি এবং আমি সততার সঙ্গে সবসময় কাজ করে থাকি  এবং আমি সব সময় পজিটিভ চিন্তাভাবনা করে এটাই আমার দক্ষতা ।



বোর্ডঃ বোর্ড আমাদের প্রতিষ্ঠান সম্পর্কে আপনি কি কি জানেন?

আমিঃ রিসোর্স ইন্টিগ্রেশন সেন্টার (রিক) এনজিও ১৯৮১ সালে একটি বেসরকারী সংস্থা হিসাবে প্রতিষ্ঠিত হয় , রিসোর্স ইন্টিগ্রেশন সেন্টার (রিক) বাংলাদেশে জাতীয় উন্নয়ন প্রচেষ্টাকে সমর্থন করতে আগ্রহী বিশিষ্ট সমাজকর্মীদের একটি গ্রুপ দ্বারা প্রতিষ্ঠিত হয়েছিল।  গ্রামীণ মহিলাদের জন্য একটি ত্রাণ, পুনর্বাসন এবং আর্থিক সহায়তা কর্মসূচির মাধ্যমে কার্যক্রম শুরু করে।রিসোর্স ইন্টিগ্রেশন সেন্টার (রিক)-এর হাজার হাজার কর্মচারী রয়েছে এবং উন্নয়ন লক্ষ্য অর্জনের জন্য আরও অনেক স্বেচ্ছাসেবককে একত্রিত করতে সক্ষম ।  সংখ্যালঘু জাতিগত গোষ্ঠী, শ্রমজীবী ​​শিশু এবং তাদের অভিভাবক, দরিদ্র, ভূমিহীন বা বয়স্কদের সাথে একত্রে কাজ করা। রিসোর্স ইন্টিগ্রেশন সেন্টার (রিক) বাংলাদেশ এবং বাংলাদেশীদের জন্য উন্নয়নের সুবিধার লক্ষ্য অর্জন করতে সক্ষম হয়েছে।এটি বর্তমানে সমস্ত বাংলাদেশ ২৫৫ শাখায় ২২৯৫৯২ জন গ্রাহকে ঋন সুভিদা দিয়ে আসছে। 


আরো দেখুনঃ এনজিও চাকরির MCQ  প্রশ্ন | এনজিও চাকরি তে যে ধরনের প্রশ্ন করা হয় দেখুন |


বোর্ডঃ আপনি এই পোস্টে কেমন বেতন আশা করেন?

আমিঃ এই প্রতিষ্ঠান বিধি মোতাবেক যে বেতন কাঠামো রয়েছে এবং আমি যে পোস্টে আবেদন করেছি আমি যদি সেই পোস্টের  জন্য যোগ্য হয় তাহলে আমি সেই বেতনতাই আশা করি ।


বোর্ডঃ আচ্ছা বলুনতো হিসাব বিজ্ঞানের জনক কে?

আমিঃ  লুকা প্যাসিওলি হিসাব বিজ্ঞানের জনক হিসেবে পরিচিত ।


বোর্ডঃ হিসাব বিজ্ঞানের স্বর্ণ সূত্র কাকে বলা হয় ?

আমিঃ  লেনদেনের হিসাব বইতে লিপিবদ্ধ করার জন্য দুতরফা দাখিলা পদ্ধতি অনুসারে নিয়ম বা সূত্র অনুসারে ডেবিট অথবা ক্রেডিট করতে হয় এই ডেবিট এবং ক্রেডিট করাকেই হিসাববিজ্ঞানের প্রাচীনতম স্বর্ণসূত্র বলা হয় ।


বোর্ডঃআপনি এখন আসতে পারেন ।

আমিঃ ধন্যবাদ স্যার আসসালামু আলাইকুম।


আমরা হয়তো মনে করি যে ভাইভা বোর্ডে অনেক জটিল এবং কঠিন শহআরো বিভিন্ন ধরনের প্রশ্ন করা হয় ।আসলে ভাইভা বোর্ডে আপনার বাহ্যিক  আচরণ এবং আপনার কথা বলার বাচন ভঙ্গি ও  শারীরিক এক্সপ্রেশন বিভিন্ন ধরনের বিষয়গুলো ফলো করা হয় আপনার মানসিক দক্ষতা এ ধরনের । আমি আবারো বলতেছি যারা ভাইভা দিতে যাবেন তারা অবশ্যই মানসিকভাবে প্রস্তুতি নিয়ে যাবেন যেন আপনাকে যে প্রশ্ন করা হোক না কেন একটু দক্ষতার সাথে যেন সেগুলো উত্তর করতে পারেন । তাহলে আপনি ভাইভা বোর্ডে সফলতা পাবেন এবং আপনি একটি চাকরি পাওয়ার জন্য যোগ্য লোক হিসেবে বিবেচিত ।

Post a Comment

0 Comments