Header Ads Widget

ব্র্যাক এনজিওর চাকরির ভাইভা পরীক্ষার প্রস্তুতি | ব্র্যাক এনজিও তে চাকরির ভাইভা পরীক্ষায় যে ধরনের প্রশ্ন করা হয় | BRAC NGO Job Viva Exam Preparation

 

ব্র্যাক এনজিওর চাকরির ভাইভা পরীক্ষার  প্রস্তুতি | ব্র্যাক এনজিও তে  চাকরির ভাইভা পরীক্ষায় যে  ধরনের প্রশ্ন করা হয় |

ব্র্যাক এনজিও বাংলাদেশের একটি স্বনামধন্য বেসরকারী প্রতিষ্ঠান ।ব্র্যাক এনজিও প্রতিষ্ঠান  সারা বাংলাদেশ জুড়ে বিভিন্ন জেলা উপজেলা এবং গ্রামপর্যায়ে গরীব অসহায় মানুষের জন্য কাজ করে যাচ্ছে দীর্ঘদিন ধরে । ব্র্যাক এনজিও প্রতিষ্ঠান অনেক ভাই ও বোনেরা চাকরি করে নিজেদের অভিজ্ঞতাকে কাজে লাগিয়ে ভালো একটা অবস্থান তৈরি করে ফেলেছে ।


যারা পড়াশোনা শেষ করেছেন সরকারি চাকরি পাচ্ছেন না ভাবছেন একটি বেসরকারি চাকরি করবেন । বেসরকারি চাকরি গুলোর মধ্যে এনজিও প্রতিষ্ঠানের চাকরি অন্যতম এবং এনজিও চাকরি গুলোর মধ্যে ব্র্যাক এনজিও প্রতিষ্ঠানে চাকরি সবথেকে সেরা ।


বর্তমান সময়ে ব্র্যাক এনজিও প্রতিষ্ঠানে  চাকরি পাওয়া অনেক কঠিন হয়ে গেছে কারণ এখন প্রতিযোগিতার সংখ্যা বেশি আপনাকে ভালো একটি পরীক্ষা দিয়ে এবং ভাইভা পরীক্ষায় ভালো ফলাফলের মাধ্যমে কিন্তু আপনাকে নিয়োগ পেতে হবে । তাই অবশ্যই আপনাকে একটি ভালো ভাইভা পরীক্ষা মোকাবিলা  করতে হবে ।


যারা নতুন এনজিও প্রতিষ্ঠানে চাকরি করতে চান তাদের মনে একটা ভয় থাকে যে ভাইভা পরীক্ষায় কি ধরনের প্রশ্ন করা হয়ে থাকে আমার তো কোনো ধারণা নেই আমি কি পারব ভাইবা পরীক্ষায় ভালো ফলাফল করতে । আজকের পোস্টি  শুধুমাত্র তাদের জন্য ।আজকের পোস্ট এর মাধ্যমে আমি আপনাদের সাথে একটি ব্র্যাক এনজিও প্রতিষ্ঠান  রিয়েল ভাইভা সম্পকে ধারণা দেওয়ার চেষ্টা করব । আশা করি আপনারা যদি এই ভাইভা প্রস্তুতি সম্পন্ন দেখেন এখান থেকে অনেক কিছু জানতে পারবেন অনেক কিছু শিখতে পারবেন এবং এখান থেকে আপনার বাস্তব জীবনে কাজে লাগিয়ে আপনিও ভাইভা  পরীক্ষায় ভালো ফলাফল করতে পারবেন ।


ব্র্যাক এনজিও এর ভাইভা প্রস্তুতি । ভাইভা  পরীক্ষায় যে ধরনের প্রশ্ন করা হয়ে থাকে :- 


চাকরি প্রার্থী : আস সালামু আলাইকুম, স্যার আমি কি ভিতরে আসতে পারি ?

ভাইভা বোর্ড :  ওয়ালাইকুম আস সালাম ,জ্বি ভিতরে আসুন বসুন ।


ভাইভা বোর্ড : আপনার নিজের সম্পর্কে কিছু বলুন ?

চাকরি প্রার্থী :  আমি মোঃ হামিদুর রহমান ,আমার বয়স ২৭ বছর ,আমার বাসা নওগাঁ জেলার মান্দা উপজেলায় । আমি নওগাঁ সরকারি কলেজ থেকে অনার্স  ও মাস্টার্স কমপ্লিট করেছি ।


ভাইভা বোর্ড :  দেশে এত বেসরকারি প্রতিষ্ঠানে চাকরি থাকতে আপনি কেন এনজিও প্রতিষ্ঠানে চাকরি করতে আগ্রহী হলেন ?

চাকরি প্রার্থী :  স্যার আমার ছোট  থেকে স্বপ্ন ছিল সরকারী ভালো  কোন চাকরি করা । কিন্তু যখন পড়াশোনা শেষ করলাম ৫-৭ টা সরকারি   চাকরি পরীক্ষা দিলাম । তখন বুঝতে পারলাম আমাদের জন্য সরকারি চাকরি নাই । তারপর চিন্তা করলাম ভালো একটা বেসর করি প্রতিষ্ঠানে চাকরি করবো । সর্বপ্রথম আমার কাছে মনে হল এনজিও প্রতিষ্ঠানে চাকরি করে নিজেকে প্রতিষ্ঠিত  করা এবং তার জন্য আমি এই ব্রাক এনজিও প্রতিষ্ঠানকে সবার থেকে সেরা মনে করেছি ।  যার কারনেই আমি ব্র্যাক এনজিও এই পোষ্টের জন্য আবেদন করেছি, পরীক্ষায় অংশগ্রহণ করেছি আজকে অনেক আশা নিয়ে ভাইভা পরীক্ষা তে অংশগ্রহণ করেছি ।


ভাইভা বোর্ড :  আপনার কেন মনে হল যে সরকারি চাকরির আপনার জন্য না ?

চাকরি প্রার্থী : স্যার বর্তমান সময়ে সরকারি চাকরি পাওয়া একটি দীর্ঘ প্রক্রিয়া ।একটা সরকারি চাকরি পেতে অনেক পড়াশুনা করতে হয় দীর্ঘ সময় অপেক্ষা করতে হয় । তারপর ও অনেকের চাকরি হচ্ছে না । আর আমি গরিব পরিবারের সন্তান আমার বাবা একজন কৃষক । যার কারণে আমার পক্ষে নতুন করে আর কোন সময় নষ্ট করা সম্ভাব না তাই আমি  সিদ্ধান্ত নিয়েছে বেসরকারি ভালো একটা প্রতিষ্ঠানে চাকরি করে নিজের মেধাকে কাজে লাগিয়ে ভালো একটা অবস্থানে পৌঁছে যাওয়া এবং নিজের পরিবারকে সাহায্য করা ।







ভাইভা বোর্ড :  বাংলাদেশের পাঁচটি এনজিওর নাম বলুন যেগুলো বাংলাদেশের খুব ভালো কাজ করছে খুব ভালো অবস্থানে আছে ?

চাকরি প্রার্থী : এক নাম্বারে ব্র্যাক এনজিও ,দুই নাম্বার আশা এনজিও, তিন নম্বর বুরো বাংলাদেশ, চার  নাম্বার কেয়ার বাংলাদেশ, পাঁচ নাম্বার শক্তি ফাউন্ডেশন ।


ভাইভা বোর্ড : ব্র্যাক এনজিও এর প্রতিষ্ঠাতার  নাম কি ?

চাকরি প্রার্থী : সার ফজলে হাসান আবেদ ।


ভাইভা বোর্ড : ব্র্যাক এনজিও প্রতিষ্ঠান কত সালে প্রতিষ্ঠা করা হয় ?

চাকরি প্রার্থী : মহান মুক্তিযুদ্ধের পর ১৯৭২ সালে ব্র্যাক এনজিও প্রতিষ্ঠান প্রতিষ্ঠা করা হয় আমাদের দেশের গরীব অসহায় মানুষদের পাশে দাঁড়ানোর জন্য ।


ভাইভা বোর্ড :ব্র্যাক এনজিও প্রতিষ্ঠান এ আপনার পরিচিত কোনো আত্মীয়-স্বজন কি চাকরি করেন ?

চাকরি প্রার্থী : জি স্যার আমার খালাতো ভাই ব্র্যাক এনজিও প্রতিষ্ঠানে কর্মরত আছেন তিনি বর্তমানে চাঁদপুরে জোনে কাজ করছেন ।


ভাইভা বোর্ড : আপনি যে পোস্ট এর জন্য আবেদন করেছেন চাকরি করতে আগ্রহী এটা কি জানেন আপনার পোস্টের  জন্য কি ধরনের কাজ করতে হবে ? 

চাকরি প্রার্থী : জি স্যার আমি আমার ভাইয়ের থেকে ধারণা নিয়েছি এবং অনলাইন থেকে ঘাটা ঘাটি করে আমি অনেক ধারণা পেয়েছি যে এই পোস্টে আমি যদি চাকরি  পাই তাহলে আমাকে কি কি ধরনের দায়িত্ব পালন করতে হবে কি কি ধরনের কাজ করতে হবে ।


ভাইভা বোর্ড :আপনার কি মোটরসাইকেল চালাতে পারেন এবং বৈধ লাইসেন্স আছে ?

চাকরি প্রার্থী : জি স্যার আমি মোটরসাইকেল চালাতে পারি এবং আমার বৈধ ড্রাইভিং লাইসেন্স আছে ।







ভাইভা বোর্ড : আপনার কাছে যদি একজন মানুষ আসে এবং এক লক্ষ টাকা ঋণ চাই আপনি কি তাকে ঋণ সাথে সাথে দিয়ে দিবেন ?

চাকরি প্রার্থী : আমার কাছে যদি কোন মানুষ আসে ঋণ নেওয়ার জন্য তাহলে সবার আগে আমি তাকে আমাদের ঋণ নেওয়ার সিস্টেম সম্পর্কে তাকে বোঝানোর চেষ্টা করব । এরপরে আমি সেই মানুষটা সম্পর্কে ধারণা নেয়ার চেষ্টা করব যে তিনি বর্তমান সময়ে কি কাজ করছেন এবং কি কাজের জন্য তিনি টাকাটা ঋণ নেবেন ।এরপরে আমি সেই মানুষটা সম্পর্কে কিছু তথ্য জানার চেষ্টা করব তার এলাকায় গিয়ে যে মানুষটা কেমন বা এ মানুষটাকে কি  ঋণ দেওয়া  যাবে কি না ।  সব ধরনের তথ্য নেওয়ার পরে যদি মনে হয় যে মানুষটাকে ঋণ দেওয়া যাবে এবং এই মানুষটাকে ঋণ দিলে আমি বা আমার প্রতিষ্ঠান কোন ধরনের সমস্যায় পড়বে না তাহলে আমি সে মানুষটা কে ঋণ দেওয়ার জন্য ব্যবস্থা করব ।


ভাইভা বোর্ড :ধরন সেই  মানুষটির তথ্য পাওয়ার পরে আপনি দেখালেন এই মানুষটিকে ঋণ দেওয়া ঠিক হবে না । তাই আপনি সেই মানুষটিকে ঋণ  দিলেন না । যার কারণে মানুষটি রাগান্বিত হয়ে আপনাকে ভয় দেখাল বা ঋণ  পাস করিয়ে দেওয়ার বিনিময়ে টাকা ঘুষ দেওয়ার অফার করলো তখন কি আপনি ?

চাকরি প্রার্থী : এমন ধরনের ঘটনার পরিস্থিতির মুখোমুখি যদি আমি হই তাহলে আমি এই বিষয়টা আমার ঊর্ধ্বতন কর্মকর্তার সাথে শেয়ার করব এবং তারপর যথাযথ ব্যবস্থা নেব ।


ভাইভা বোর্ড :এনজিও প্রতিষ্ঠান এর চাকরি চলে যায় কি কারনে জানেন কি ?

চাকরি প্রার্থী : দেশের বিভিন্ন ধরনের বেসরকারি প্রতিষ্ঠান সহ এনজিও প্রতিষ্ঠান এর চাকরি চলে যায় মূলত তিনটি কারণে এক নাম্বার যদি কোন কর্মচারী হিসেবে গড়মিল করে ,দুইনাম্বার টাকা-পয়সা চুরি করে এবং তিন নম্বর প্রতিষ্ঠান সম্পকে বদনাম করে ।


ভাইভা বোর্ড :আপনার ঋণ দেওয়ার জন্য যোগ্য লোক বাছাই  করবেন কিভাবে ?

চাকরি প্রার্থী :আমি বিভিন্ন ধরনের তথ্য নিয়ে যখন জানতে পারবো যে মানুষটা আমাদের প্রতিষ্ঠান থেকে ঋণ নিয়ে সঠিক সময়ে সঠিকভাবে ঋণ পরিশোধ করার যোগ্যতা থাকবে আমি সেই ধরনের মানুষদেরকে শুধুমাত্র ঋণ দেওয়ার জন্য বাছাই করবো ।


ভাইভা বোর্ড : আপনি যে পোস্ট এর জন্য আবেদন করেছেন এখানে কিন্তু অনেক প্রেসার নিয়ে কাজ করতে হয় আপনি কি সেই প্রেসার নিয়ে কাজ করার জন্য প্রস্তুত ?

চাকরি প্রার্থী : জি স্যার আমি যে পোস্টের জন্য আবেদন করেছি এই পোস্টে কি ধরনের প্রেসার নিয়ে কাজ করতে হয় এ বিষয়ে আমার ধারণা নেওয়া হয়ে গেছে এবং আমি আশাবাদী আমি এই পোস্টে কাজ করে আমার মেধাকে এবং অভিজ্ঞতাকে কাজে লাগিয়ে ভালো একটা অবস্থান তৈরি করতে চাই নিজের জন্য ।


ভাইভা বোর্ড :  আপনি এখনো বিয়ে করেননি কেন ?

চাকরি প্রার্থী :  স্যার আপনি হয়তো বর্তমান দেশের পরিস্থিতি জানেন একজন বেকার মানুষের কত কষ্ট ।একটা বেকার ছেলের সাথে কোন মেয়ের বাবা তার মেয়েকে বিয়ে দিতে চায় না  যার কারণে আমি যদি এই  চাকরিটা পেয়ে যায় তাহলে আমার বেকার সমস্যার সমাধান ঘটবে এর পরেই আমি বিবাহ বন্ধনে আবদ্ধ হব ইনশাআল্লাহ ।


ভাইভা বোর্ড :  ওকে ধন্যবাদ আপনি এবার আসতে পারেন ।

চাকরি প্রার্থী :  আসসালামু আলাইকুম স্যার ।



আমাদের সাথে ব্র্যাক এনজিও প্রতিষ্ঠানের  ভাইভা  পরীক্ষায় কেমন ধরনের প্রশ্ন হতে পারে এ বিষয়ে একটি বাস্তব অভিজ্ঞতা থেকে রিয়াল ভাইভা তুলে ধরার চেষ্টা করা হয়েছে । একদম যে হুবহু মিলে যাবে আপনার সাথে বিষয়টা এমন না তবে এমন ধরনের বেশি প্রশ্ন করা হয়ে থাকে ভাইভা  পরীক্ষাগুলোতে । আপনাকে অবশ্যই ভাইভা পরীক্ষায় যে প্রশ্নগুলো করা হয়ে থাকে খুব টেকনিক্যালি ভাবে  এবং সহজভাবে উত্তর দেওয়ার চেষ্টা করতে হবে । আপনি যদি ভাইবা পরীক্ষায় ভালো ফলাফল করতে পারেন তাহলে আপনার একটা চাকরি পাওয়ার সম্ভাবনা তৈরি হবে । 

Post a Comment

0 Comments