Header Ads Widget

তরুণ শক্তি তরুণ বল (TSTB) নামে একটি উন্নয়নমূলক সংগঠন পাল্টে দিয়েছে তানোর উপজেলার চান্দুড়িয়া ইউনিয়নের বাকুশপুর গ্রামের দৃশ্য




 সোহাগ তানোর ,রাজশাহী :-   মাদক মুক্ত সমাজ গড়ার লক্ষ্যে এগিয়ে যাওয়া তরুণ শক্তি তরুণ বল এই সংগঠন এর যুবকদের আলোয় আলোকিত গ্রামের রাস্তা!সন্ধ্যা নামলে গ্রামের রাস্তায় অন্ধকারে টর্চ লাইটের আলোয় ছিল এক মাত্র ভরসা। কিন্তু সেই রাজশাহীর তানোর উপজেলার চান্দুড়িয়া ইউনিয়নের বাকুশ পুর গ্রামের সেই দৃশ্য বদলে দিয়েছে তরুণ শক্তি তরুণ  বল (TSTB) নামে একটি অলাভজনক উন্নয়নমূলক সামাজিক সংগঠন।




 প্রবাসীদের পাঠানো অর্থ ও সংগঠনের সদস্য দের জমানো টাকায় এলইডি প্রযুক্তির লাইট লাগিয়ে আলোকিত করা হয়েছে চান্দুড়িয়া ইউনিয়নের বাকুশ পুর গ্রামের  রাস্তাঘাট। সরেজমিনে দেখা যায়  বৈদ্যুতিক পোল ব্যবহার না করে বাশের পোল তৈরি করে তাতে লাইট লাগিয়ে বৈদ্যুতিক তার সংযুক্ত করে রাস্তার মোড়ে ও আনাচে-কানাচে আলোর ব্যবস্থা করেছে এই সংগঠন  তরুণ শক্তি তরুণ  বল (TSTB ) । এতে করে নিরাপদে রাতের বেলায় চলাচল করছে এলাকার মানুষ এমন সুবিধা পেয়ে এলাকার মানুষ অনেক খুশি । 


তরুণ শক্তি তরুণ  বল (TSTB )  এই সংগঠনের যারা শুরু  থেকে নেতৃত্ব দিয়ে দক্ষতার সাথে এতদুর পর্যন্ত নিয়ে এসেছে তাদের কথা না বললেই নয় আর তারা হলেন :- মামুনুর রশীদ, মাহাজুর রহমান,স্বপন, রমজান,সোহাগ,ফিরোজ,সজিব,শফিক,সাকিল,রানা,অনিক । 




 তরুণ শক্তি তরুণ  বল (TSTB) এই সংগঠনের অন্যতম সদস্য মোঃ পলাশ উদ্দীন ও মোঃ আল আমিন হোসেন বলেন মানুষেরা যাতে সামনে রমজান মাস সেহরির পরে ফজরের নামাজ ও তারাবি নামাজ পড়ে রাতে বাসায় ফেরা এই দিক গুলোর কথা  বিবেচনা করে সংগঠন এর পক্ষ থেকে গত ২০ মার্চ থেকে সম্পুর্ণ বৈধ সংযোগের মাধ্যমে লাইটিং এর ব্যবস্থা করা হয়েছে । যার পুরোটা সংগঠন এর সদস্যদের বাসা থেকে লাইন সংযুক্ত করা হয়েছে। এলাকার মুল মুল পয়েন্টে ২০ টি লাইট লাগানো হয়েছে পরবর্তী পরিকল্পনা অনুযায়ী আরও ১০-১৫ টি  লাইট সহ পাশের গ্রামে ও  আরও লাইট লাগানোর পরিকল্পনা রয়েছে, আমরা এই কাজটি সম্পুর্ণ কর‍তে পারলে পুরো গ্রাম আলোকিত হবে। 




তরুণ শক্তি তরুণ  বল (TSTB)  এই সংগঠনে প্রায় ৪০ জন সদস্য আছে যার মধ্যে কেউ প্রবাসী, কেউ ঢাকায় সরকারি-বেসরকারি জব করে, কেউ নিজ শহর রাজশাহীতে জব করে আবার কেউ বা এখনো স্টুডেন্ট রয়েছে, তারা সকলেই যুবক  | তাদের সকলের একটাই লক্ষ্য তরুণ শক্তি তরুণ  বল (TSTB) এই সংগঠন এর মাধ্যমে এলাকায় চুরি ও মদকমুক্ত করে একটি  উন্নয়নমূলক আদর্শ গ্রামে পরিনত করা।



গ্রামের কয়েকজন মুরুব্বির সাথে কথা বলে জানতে পারি,তরুণ শক্তি তরুণ  বল (TSTB)  এই সংগঠন একটি অলাভজনক সংগঠন,  বিগত কয়েক বছর যাবত এই সংগঠনটি নিজেদের অর্থায়নে শীতকালে গরীব অসহায় মানুষের মাঝে শীত বস্ত্র বিতরণ, রমজানে পুরো গ্রামের মানুষকে একদিন  ইফতার করানো ও ২০০-২৫০ অসহায় পরিবারকে সেমাই-চিনি বিতরন করে আসছে।আশা করি এই সংগঠনটি একদিন গ্রামের নাম   উজ্জীবিত করবে এবং গ্রাম থেকে মাদকমুক্ত আদর্শ উন্নয়নমূলক গ্রামে পরিনত করবে।


তরুণ শক্তি তরুণ  বল (TSTB) এর মত এই ধরনের সংগঠন যদি আমাদের দেশের প্রতিটা গ্রাম এবং ইউনিয়ন উপজেলা এবং জেলা পর্যায়ে থাকতো তাহলে আমাদের দেশের এভাবেই প্রত্যেকটা জায়গায় উন্নয়নের জোয়ার বয়ে যেত । তাই আমরা আশা করি এই ধরনের মানবিক সমাজ উন্নয়নমূলক সংগঠন যেন আমাদের দেশে প্রত্যেকটা গ্রাম পর্যায়ে গড়ে ওঠে তাহলে আমাদের দেশটাকে আমরা উন্নয়নের ছোঁয়ায় পাল্টে ফেলতে পারব ইনশাল্লাহ ।

Post a Comment

0 Comments