Header Ads Widget

মাত্র ১ টাকায় ১ কেজি চাল এবং ৫০০ গ্রাম সয়াবিনের তেলের দাম মাত্র ৩ টাকা দেখুন বিস্তারিত

 


             ছবি :     ঢাকা কাওরান বাজার

বর্তমান সময়ে যে হারে  দ্রব্যমূল্যের দাম বেড়ে চলেছে যার ফলে গরিব-দুঃখী ও নিম্নবিত্ত মধ্যবিত্ত সহায়-সম্বলহীন অসহায় মানুষদের জীবন জীবিকা পরিচালনা করা খুবই কষ্টসাধ্য বিষয় হয়ে দাঁড়িয়েছে । বর্তমান সময়ে মানুষ এখন দিশেহারা হয়ে গেছে তাদের জীবন পরিচালনা  করার ক্ষেত্রে । নিত্যপ্রয়োজনীয় পণ্য দ্রব্যের লাগামহীন দাম যে হারে বেড়ে চলেছে হয়তো অদূর ভবিষ্যতে আরও বেশি পরিমানে বেড়ে যেতে পারে সে ক্ষেত্রে এই সাধারন মানুষগুলো আরো বিপদে পড়ে যাবে আমাদের দেশের অবস্থা সামনের দিনে আরো হয়তো ভয়াবহ আকার ধারণ করতে পারে । 



 যাইহোক এমন অস্থিতিশীল মূল্যের দাম যখন আকাশ ছোঁবে সাধারণ মানুষের ক্রয় ক্ষমতার বাইরে চলে যাচ্ছে ঠিক তখনই একটি বেসরকারী প্রতিষ্ঠান তাদের নিজ উদ্যোগে এই ধরনের গরীব সম্বলহীন অসহায় মানুষদের কথা বিবেচনা করে মাত্র ১ টাকা কেজিতে চাল বিক্রি করার একটি উদ্যোগ গ্রহণ করেছে । আমার এই কথাটি  শুনতে হয়তো  আপনাদের বিশ্বাস নাও হতে পারে কিন্তু এটা কোন গল্প নয় এটা বাস্তব ঘটনা আমাদের রাজধানী শহর ঢাকা কারন বাজার এই ঘটনাটি ঘটেছে । গতকাল শনিবার একটি দাতব্য প্রতিষ্ঠান বিদ্যানন্দ ফাউন্ডেশন এই প্রতিষ্ঠানের মালিক জনাব সালমান খান সাহেব তার উদ্যোগে গরিবদের জন্য  (গরিবের সুপার শপ ) নামে একটি উদ্যোগ গ্রহণ করেছেন তিনি । তিনি আরো বলেন তাঁর এই পরিকল্পনা এ উদ্যোগকে দেশের প্রতিটি বিভাগীয় শহরে ছড়িয়ে দিবেন বলে তিনি আশা করেন । বর্তমানে তিনি ঢাকা কারন বাজার পরিকল্পনাটি বাস্তবায়ন করেছেন  ভবিষ্যতে এটা গোটা দেশ ছড়িয়ে যাবে ।


এখন আমরা জানবো তার এই উদ্যোগের মাধ্যমে গরীব অসহায় মানুষেরা তার গরিবের সুপার সবথেকে কত টাকা দিয়ে কি কি পণ্য কিনতে পারবে ।


যে সমস্ত গরিব মানুষদের মূল্যবৃদ্ধির কারণে এসব পণ্য কিনতে পারছে না ভালো-মন্দ খাবার খেতে পারছে না মূলত তাদের কথা বিবেচনা করে সালমান খানের সাহেব এমন একটি উদ্যোগ গ্রহণ করেছেন যার কারণে তিনি  প্রশংসার দাবিদার ।


 সেখানে মানুষ মাত্র ১০ টাকাই যে পণ্য ক্রয় করতে পারবে, সেই পণ্যের বর্তমান বাজার মূল্য ৫০০ থেকে ৬০০ টাকা । 



এই অসহায় মানুষদেরকে সেখানে কি কি পণ্য পাওয়া যাবে এবং তার মূল্য দেখি




 সেখানে 1 কেজি চালের দাম মাত্র ১  টাকা ।

সেখানে ৫০০ গ্রাম সোয়াবিন তেলের দাম মাত্র ৩ টাকা ।

১ হালি ডিমের দাম মাত্র ১ টাকা ।

১ কেজি আটার দাম মাত্র ১  টাকা ।

১ কেজি লবণ এর দাম  মাত্র ১  টাকা ।

১কেজি খেজুরের দাম মাত্র 2 টাকা ।



১ পিস বড় সাইজের তরমুজের দাম মাত্র ৮ টাকা ।

একটি মিষ্টি কুমড়া দাম মাত্র ১টাকা ।

১ কেজি মসুরের ডালের দাম মাত্র 2 টাকা ।

১ কেজি ছোলা বুটের দাম মাত্র ১ টাকা ।

১ কেজি চিনির দাম মাত্র 2 টাকা ।

১প্যাকেট নুডুলস এক প্যাকেট মাত্র 2 টাকা ।

১ বিস্কিটের প্যাকেট যার দাম মাত্র ১ টাকা ।।

এইভাবে প্রায় এক ডজন খানিক পর্নো কম দামে গরীব অসহায় মানুষদেরকে দেওয়ার জন্য গরিবের সুপার শপ চালু হয়েছে ।



 তারা বলেন যে তারা এলাকার বিভিন্ন ভাবে গরিব অসহায় মানুষদের কে চিহ্নিত করে লিস্ট করে সেই মানুষদের কাছে পৌঁছে দেওয়ার লক্ষ্যে তারা কাজ করছে ।



এই উদ্যোগটি খুবই সুন্দর একটি উদ্যোগ আমাদের দেশে আরো অনেক বড় বড় বিজনেসম্যান হাজার হাজার কোটি টাকার মানুষ রয়েছে তারাও যদি এইভাবে গরীব অসহায় মানুষদের সাহায্যের জন্য এগিয়ে আসত তাহলে হতো আমাদের দেশের মানুষের একটু ভালো কিছু বুঝতে পারতো এবং ভালো কিছু দেখতে পারতো এবং তাদের জীবন যাপনের মান হয়তো একটু উন্নত হতো । আশা 

 করি কোটিপতি ব্যবসায়ীরাও গরিব দুঃখী অসহায় মানুষের পাশে দাঁড়ান ।


Post a Comment

0 Comments