Header Ads Widget

বাগমারার কৃষকরা ধানের চারা রোপণে ব্যস্ত সময় পার করছে

 

বাগমারার কৃষকরা ধানের চারা রোপণে  ব্যস্ত সময় পার করছে
             ছবি সংগ্রহ বাগমারা রাজশাহী

স্টাফ রিপোর্টার ,বাগমারা রাজশাহী:-

রাজশাহী জেলার বাগমারা উপজেলা একটি সর্ববৃহৎ এলাকা । এই এলাকাই এই মৌসুমে প্রচুর পরিমাণ ধানের  ফসল উৎপন্ন হয়ে থাকে যা বিভিন্ন সময় দেশের বিভিন্ন প্রান্তে ধানের  চাহিদা পূরণ করতে বিরাট ভূমিকা বজায় রাখে ।এবার কিছু বেশি জমিতে ধানের  চাষ করা হয়েছে। ধানের ফলন ভালো হবে বলে আশা করছেন কৃষকেরা। করোনায় বিপর্যস্ত কৃষকদের ভাগ্য বদলে এই মৌসুমে ধানের ফসলের  ভূমিকা রাখবে বলে জানান বাগমারার চাষীরা। এছাড়া এবার এই মৌসুমে আলুতে অনেক লোকশান গুনতে হচ্ছে তাই ধানের দামে সেই ক্ষতি কিছুটা পুষিয়ে নেওয়ার চেষ্টায় রয়েছেন এই বাগমারা  অঞ্চলের কৃষক সমাজ । তাদের দাবি ধানের ন্যায্যমূল্য নিশ্চিত করতে সরকারি উদ্যোগ গ্রহণ করতে হবে। 



বর্তমান সময়ে রাজশাহী বাগমারা উপজেলার যারা কৃষি কাজের সাথে যুক্ত তারা সবাই এখন এই মৌসুমে ধানের  চারা লাগানোর কাজে ব্যস্ত সময় পার করছে । সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত চলছে নানা আয়োজনের মধ্য দিয়ে এই ধানের চারা লাগানোর কাজ । কৃষকরা অনেকটাই উৎসাহ নিয়ে কাজ করছে সবাই সবাই আশাবাদী যদি এবারে মৌসুমে ধানের  ফলন  টা যদি একটু ভালো হয় এবং ধানের দাম ভালো হয় তাহলে তাদের জন্য অনেকটাই উপকার হবে ।




আমরা গোটা বাগমারার উপজেলার বিভিন্ন জায়গায় ঘুরে দেখেছি বিভিন্ন জায়গাতেই কমবেশি সব কৃষকরাই ধানের  চারা লাগানোর কাজে সবাই ব্যস্ত বলতে গেলে গোটা বাগমারা জুড়েই এখন এই ধানের  ফসল তৈরি হয় ।


                  ছবি সংগ্রহ বাগমারা রাজশাহী


এই ধানের  চারা লাগানোর কাজে অনেক স্কুলপড়ুয়া এবং কলেজ পড়ুয়া ছেলেরা  এবং সাধারণ কৃষকরা এই কাজগুলো করে থাকে | তাদের সাথে কথা বলে জানা যায় তারা বলেন এই সময় একটু পড়াশোনার চাপ কম থাকে তার উপর করোনার কারণে নিয়মিত স্কুল-কলেজ হচ্ছে না সে ক্ষেত্রে তারা তাদের অবসর সময়টাকে কাজে -লাগিয়ে কিছু টাকা ইনকাম করছে , ধানের চারা লাগানোর কাজটা অনেকটাই সহজ তাই যে কেউ চাইলেই এই কাজ করতে পারে ,আর তাদের ভালো লাগছে এই ধরনের কাজ করতে পেরে ।


রাজশাহী বাগমারা  উপজেলার কৃষক কাসেম  মন্ডল  জানান, বর্তমানে বি-২৮ ধান বাজারে বিক্রি হচ্ছে ১ হাজার ২০ টাকা মণ। এর আগে ধানের দাম এতো বেশি থাকতো না। তাই আগ্রহ পেতাম না আমরা এই ধান চাষে। কিন্তু এখন ধানের  দাম ভালো পাওয়া যাই তাই এবার আমি চার বিঘা জমিতে  ধান চাষ করছি।


রাজশাহী বাগমারা উপজেলার কৃষক মাহাবুর রহমান জানান, তিনি গতবারের চেয়ে এবার বেশি পরিমানে ধান লাগিয়েছেন । বর্তমানে ধানের দাম ভালো পাওয়া ও ধানের ফলন বেশি হওয়াতে আমরা ধানের  আবাদ বাড়িয়েছি। আশা করছি এবারও ধান চাষে ভালো লাভ করতে পারবো ।


রাজশাহী বাগমারা উপজেলার কৃষক হাবিবুর  রহমান জানান, তিনি গতবার ৫ বিঘা জমিতে ধানের  আবাদ করেছিলেন , ধানের ফলন ভালো হওয়াতে এবং দাম ভালো হওয়াতে এবার  আমি ৮ বিঘা জমিতে ধানের  আবাদ করেছি।

রাজশাহী বাগমারা উপজেলার  কৃষক নাহিদ আলম   জানান, ধানের দাম বাজারে ঠিক রাখলেই কৃষকরা ধানের আবাদ করতে বেশি বেশি উৎসাহ পাবে। আর যখন ধানের দাম কম হয় ফলন ভালো হয় না,তখন বিরক্ত হয়ে কৃষক রা  ধান চাষ বাদ দিয়ে অন্য ফসলের চিন্তা করে থাকে ।


রাজশাহী কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক আব্দুল আউয়াল বলেন, আবহওয়া অনুকূলেথাকলে  চাষিরা এবার এই  মৌসুমে ধানের  বাম্পার ফলন পাবেন। অনেক উৎসাহ উদ্দীপনা নিয়েই বাগমারার -কৃষকেরা ধানের চারা রোপণ  করছেন। তিনি আরো বলেন, ধানের চাষে  বিভিন্ন সময়ে বিভিন্ন -রোগবালাই এবং পোকামাকড় দমন ব্যবস্থাপনা -সম্পর্কে প্রত্যেক উপজেলাতে উপজেলাতে  কৃষি কর্মকর্তাদের দ্বারা কৃষকদের প্রশিক্ষণ দেওয়া হয়েছে। ফলে এ বছর ধানের ভালো ফলন হবে বলে আশা করেন তিনি  । এছাড়া বর্তমান সময়ে ধানের দাম ভালো পাওয়া যাই যার ফলে ধান চাষে লাভবান হচ্ছেন কৃষকরা ।

Post a Comment

0 Comments