Header Ads Widget

১২৫০০ টাকা বেতনে গার্মেন্টসের একজন হেলপার মাসে কত হাজার টাকা বেতন পায় দেখুন | Garment job salary 2024

 


গার্মেন্টসের একজন হেলপার অর্থাৎ যারা নতুন গার্মেন্টসের চাকরিতে জয়েন করবে কোন অভিজ্ঞতা নেই ছেলে অথবা মেয়ে তারা প্রতি মাসে নতুন অবস্থায় কত হাজার টাকা করে বেতন পাবে । এই বিষয়ে সঠিক তথ্য জানার জন্য আমাকে অনেকেই মেসেজ করেছিলেন কমেন্ট করেছিলেন । তো আজকের এই পোষ্টের মাধ্যমে আমি আপনাদেরকে জানানোর চেষ্টা করব যে একজন গার্মেন্টসের হেল্পার চাকরিতে জয়েন করার পর নতুন অবস্থায় প্রতি মাসে কত হাজার টাকা করে বেতন পায় ।


যারা নতুন যাদের কোনো অভিজ্ঞতা নেই হয়তো সরকারি চাকরির জন্য চেষ্টা করেছেন কিন্তু সরকারি চাকরি হয়নি অথবা ভালো কোন  বেসরকারি প্রতিষ্ঠানে চাকরি খুঁজেছেন কিন্তু চাকরি হয়নি । তখন চিন্তা করছেন যে গার্মেন্টসে কোন একটা প্রতিষ্ঠানে চাকরি করে নিজের বেকারত্ব কে শেষ করবেন একটা কর্মসংস্থানের সৃষ্টি করবেন । এখন হয়তো অনেকের মনে প্রশ্ন জাগতে পারে যে গার্মেন্টসে চাকরিতে যাব আমার তো কোন অভিজ্ঞতা নেই আমি তাহলে প্রতি মাসে কেমন টাকা বেতন পাব ।


গার্মেন্টসের একজন হেল্পার মাসে কত হাজার টাকা বেতন পায় দেখুন :


গার্মেন্টস এর চাকরিতে বর্তমানে পাঁচটি গেড  রয়েছে এবং সর্বশেষ ৫নম্বর গেড এ হেলপার নিয়োগ করা হয় । গার্মেন্টস এর একজন হেলপার নতুন অবস্থায় তার বেতন ধরা হয় ১২৫০০ টাকা ।  এই ১২৫০০ টাকার মধ্যে মূল বেতন ৬ হাজার ৭০০ টাকা, বাড়ি ভাড়া ৩৩৫০ টাকা ,চিকিৎসা ভাতা ৭৫০ টাকা ,যাতায়াত বাধা ৪৫০ টাকা এবং খাদ্য ভাতা ১২৫০ টাকা,  । আপনি যদি এক মাস ফুল ডিউটি করেন একটা গার্মেন্টস প্রতিষ্ঠানে তাহলে আপনি মাস শেষে ৮ ঘন্টা ডিউটির জন্য ১২৫০০ টাকা পাবেন এবং সাথে আপনি যদি ফুল মাস ডিউটি করেন তাহলে হাজিরা বোনাস হিসাবে আরো ৫০০ টাকা পাবেন । অর্থাৎ আমরা এখানে দেখতে পাচ্ছি আপনি যদি এক মাস অর্থাৎ ৩০ দিনের মধ্যে ২৬ দিন ডিউটি করেন তাহলে আপনি হাজিরা বোনাস সহ  ১৩০০০ টাকা বেতন পাবেন ।


ওভার টাইম করলে কেমন টাকা পাওয়া যায় : 


এখনো কিন্তু শেষ হয়নি আরো বেতন হয়েছে আপনি যদি প্রতিদিন ৩ ঘন্টা করে ওভারটাইম করেন অর্থাৎ সকাল ৮টা  থেকে বিকাল ৫টা পর্যন্ত আপনার জেনারেল ডিউটি ৮ ঘন্টা এবং ৫টার পর থেকে যদি আপনি রাত ৮ টা পর্যন্ত ৩ ঘন্টা করে ওভার টাইম করেন তাহলে আপনাকে প্রতি ১ ঘন্টার জন্য ৬৫ টাকা করে দেয়া হবে । তাহলে আপনি যদি প্রতিদিন ৩ ঘন্টা করে এক্সট্রা ওভার টাইম করেন তাহলে আপনার আরো ৫ হাজার টাকা হবে ২৬ দিনে ।আর বাকি চার দিন ছুটির দিন ।


তাহলে আমরা দেখতে পাচ্ছি আপনি যদি প্রতিদিন ১২ ঘন্টা করে ডিউটি করেন সে ক্ষেত্রে আপনার বেতন হবে ১৮ হাজার টাকা । অনেক সময় বিভিন্ন প্রতিষ্ঠানে আরো বেশি সময় ওভার টাইম করিয়ে নেয় সে ক্ষেত্রে যারা বেশি সময় ওভারটাইম করে রাত ১০টা পর্যন্ত বা রাত ১২টা পর্যন্ত তারা আরো বেশি টাকা বেতন পায় । 


এখনো কিন্তু শেষ হয়নি প্রতি মাসে যে৪ দিন শুক্রবার অর্থাৎ ছুটির দিন থাকে যদি কাজের চাপ বেশি থাকে আপনাকে দিয়ে যদি ডিউটি করিয়ে নেয় তাহলে কিন্তু প্রতি ঘন্টায় ৬৫ টাকা করে হিসেবে হবে এবং আপনি যদি ১২ ঘন্টা করে ৪দিন ডিউটি করেন তাহলে সেখান থেকে কিন্তু আপনি ৩ হাজার টাকা পাবেন ।


এখন আপনি যদি কোন গার্মেন্টস প্রতিষ্ঠানে হেল্পার হিসেবে চাকরি নেন আপনার কোন অভিজ্ঞতা নেই আপনি ছেলে অথবা মেয়ে হতে পারেন সে ক্ষেত্রে আপনি যদি ৮ঘন্টা ডিউটি করেন একমাস তাহলে আপনি বেতন পাবেন ১৩ হাজার টাকা ।আবার আপনি যদি ৮ ঘন্টার পাশাপাশি আরও ৩ ঘন্টা করে ওভার টাইম ডিউটি করেন প্রতিদিন তাহলে আপনার বেতন হবে ১৮০০০ টাকা এবং আপনি যদি প্রতিমাসের চারটা ছুটির দিনে ডিউটি করেন তাহলে আপনি মাস শেষে বেতন পারবেন প্রায় ২১ হাজার টাকা । 


প্রিয় বন্ধুরা আমি আপনাদেরকে বিস্তারিতভাবে সবকিছু খুলে বলার চেষ্টা করেছি আশা করি আপনারা সবাই বিষয়টি বুঝতে পেরেছেন তারপরও যদি কোন বিষয়ে বুঝতে অসুবিধা হয়ে থাকে তাহলে অবশ্যই কমেন্টের মাধ্যমে জানাতে পারেন আমি চেষ্টা করব আপনাদের প্রত্যেকটা প্রশ্নের উত্তর দেওয়ার

Post a Comment

0 Comments