Header Ads Widget

একজন প্রবাসীর বউয়ের কষ্টের কিছু কথা | The story of the expatriate's wife

 



আমি পাবনা  থেকে সালমা বলতেছি । ভাইয়া আপনার ভিডিও মাধ্যমে প্রবাসী বউদের কিছু কষ্টের কথা শেয়ার করতে চাই যে কথাগুলো আমরা বলতে চাইলেও মুখ ফুটে বলতে পারি না এটাই সবাই শুধু আমাদের দোষটাই দেয় কিন্তু আমাদের সাথে কিভাবে সেটা কেউ দেখেনা ।আমার স্বামী একজন প্রবাসী । আমাদের দেশে আমাদের সমাজে একটা জিনিস দেখা যায় সেটা হচ্ছে যাদের স্বামী প্রবাসে থাকে তাদের বউদের নিয়ে মানুষ অনেক ধরনের বাজে  কথা বলে অনেক খারাপ মন্তব্য করে ।অনেকেই বলে যাদের স্বামী প্রবাসে থাকে তাদের স্ত্রীদের চরিত্র নাকি খারাপ হয় তারা পরকীয়া করে বেড়ায় ।


আমার স্বামী প্রবাসে চলে যাওয়ার পর থেকে আমি কি ধরনের সমস্যার মুখোমুখি হয়েছি সে কথাগুলো আমি আপনাদের সাথে শেয়ার করতে চাই । আমাদের বিয়েটা  প্রেম করে হয়েছিল । বিয়ের এক বছর পর আমার স্বামী প্রবাসে চলে যায় ।আমার স্বামী প্রবাসে যাওয়ার পর আমাদের গ্রামের যেসব দেবর ছিল তারা  দেখতাম আমার দিকে  খারাপ নজরে তাকাতো । তাদের মধ্যে  দুই একজন তো দেখতাম আমাকে ডাইরেক্ট বলে ফেলতে  যে ভাবি ভাই তো বিদেশ চলে গেছে একা একা কিভাবে থাকো যদি দরকার হয় রাতে আমাকে ডাক দিও ।


তাদের থেকে এমন ধরনের কথা শোনার পর সেখান থেকে চুপ করে চলে আসতাম  । আমি রাতের বেলা আমার স্বামীর সাথে এ কথাগুলো শেয়ার করলাম ।তখন আমার স্বামী বলল এ ধরনের দুই একটা মজার কথা দেবররা ভাবিকে বলেই থাকে তুমি কিছু মনে করো না এরপর থেকে তুমি ওদের সামনে যেও না ।


আমাদের বাড়িতে আমার ননদের ছেলে থাকতো তার বয়স ১৮ বছর । প্রায় আমার সমবয়সী । আমি মাঝে মাঝে লক্ষ্য করতাম যে ননদের  ছেলেটা আমার দিকে খারাপ নজরে তাকাতো । বিভিন্ন ধরনের অজুহাতে আমাকে স্পর্শ করার চেষ্টা করত । বিষয়টা আমার কাছে ভালো লাগলো না যার কারণে এই ঘটনা আমি আমার স্বামীর কাছে শেয়ার করলাম । এটা শুনে আমার স্বামী বললো আরে না ও  ভাগ্নে  হয় তুমি ওর মামী হও এমনটা হতে পারে না । ঠিক আছে তারপরও তুমি যেহতো  বলছ আমি মাকে একটু বলে রাখছি ।  


তখন আমার স্বামী তখন আমার শ্বশুর শাশুড়ির কাছে বিষয়টা বলল যে ভাগ্নে এমন কাজ করছে তুমি একটু মানা করে দিও।  তখন উল্টো আমার শ্বশুর-শাশুড়ি তাদের নাতিকে শাসন করা বাদ দিয়ে উল্টো আমাকে দোষারোপ করলো  যে আমি নাকি ভাগ্নেকে বাড়ি থেকে তাড়ানোর জন্য উল্টাপাল্টা কথা বলছি । আমার শাশুড়ির আবার বলল যে ও তো ছোট মানুষ ও কি এসব বুঝে হয়তো কোন কারনে শরীরে হাত লেগে গেছে এটার জন্য আবার সবাইকে জানাতে হয় নাকি । 


একদিন হঠাৎ বাড়িতে কেউ ছিল না আমি ছিলাম আর আমার ওই ভাগনে  ছিল ।হঠাৎ দেখি ভাগ্নে আমাকে পিছন থেকে জড়িয়ে ধরে আমার সাথে খারাপ কাজ করার চেষ্টা করছে ।আমি তার থেকে সারানোর চেষ্টা করলাম চিৎকার করলাম পাশের বাসার চাচি আসা তে সে যাত্রায় বেঁচে গেলাম । এই ঘটনা আমি তখন সাথে সাথে আমার স্বামীকে জানালাম । যে সেদিন তো বললাম আমাকে বিশ্বাস করলে না আমাকে দোষারোপ করলে ।কিন্তু আজকে যা ঘটলো সেটা কি বলবো তোমার পাশের বাসার চাচি না থাকলে আজকে একটা অঘটন ঘটে যেত ।


সেদিনের ওই ঘটনায় ভাগ্নেকে কে আমাদের বাড়ি থেকে বের করে দেয়া হলো । কিন্তু আমি বুঝতে পারলাম এই ঘটনায় আমার শ্বশুর-শাশুড়ি আমার উপর খুবই রাগান্বিত হল ।তাদের কাছে মনে হল যে এই ঘটনার জন্য আমি দোষী  । তাদের মুখে একদিন শুনতে পেলাম যে আমি নাকি ইচ্ছা করে এমন বুদ্ধি করে ঘটনা ঘটিয়ে ভাগ্নেকে বাড়ি থেকে বের করে দিয়েছি ।


আমার ছোট ননদের স্বামী আমাদের এখানে বেড়াতে গেলে দেখতাম সেও আমার দিকে খারাপ নজরে তাকাতো খারাপ ইঙ্গিত করত বাজে বাজে কথা বলতো । একদিন আমাকে ছাদে একা পেয়ে ননদের স্বামী বলেই ফেললো  যে ভাবি  ভাই তো ১ বছর হলো  বিদেশ গেছে এতদিন একা একা কিভাবে থাকেন ।আমাকে ডাকলেই তো পারেন তাহলে তো আর আপনাকে এত কষ্ট করতে হতো না ।আমি আপনার জন্য সব সময় হাজির ।


আমি যখন আমার স্বামীকে এই ঘটনা বললাম তখন আমার স্বামী বলল আরে ও তো দুলাভাই হয় । একটু মজা করে এসব কথা বলেছে এসব কথা কানে নিও না আর কাউকে বলিও না তাহলে মান সম্মান শেষ হয়ে যাবে ।


এর কিছুদিন পর আবারো আমার ননদ তার স্বামীকে নিয়ে আমাদের বাড়িতে বেড়াতে আসলো । দিনের বেলা একদিন আমাকে ঘরে একা পেয়ে আমার ননদের স্বামী আমাকে পিছন থেকে জড়িয়ে ধরে আমার সাথে জোড়া জোড়ি  করার চেষ্টা করলো । আমি তার থেকে ছাড়া  পাওয়ার জন্য অনেক চেষ্টা করলাম যেহেতু সে পুরুষ মানুষ আমি তার সাথে শক্তিতে পেরে উঠতে পারছিলাম না ।এমন সময় দরজায় কে যেন আসলো তখন সে আমাকে ছেড়ে দিয়ে রুম থেকে পালিয়ে চলে গেল ।সে যাত্রায় আমি বেঁচে গেলাম ।


এই ঘটনা যখন আমি আমার স্বামীকে বললাম যে আজকে তোমার দুলাভাই আমার সাথে এমন করেছে । তখন আমার স্বামী তার বাবা-মাকে জানালো ।এই কথা শোনার পর আমার শ্বশুর শাশুড়ি আমাকে দোষারোপ করা শুরু করলা যে এই বউটা কি শুরু করেছে একবার আমার নাতি কে  বাড়ি থেকে তাড়ালো  এখন আবার আমার জামাইয়ের পিছনে লেগেছে আমার জামাইকে ওই বাড়ি থেকে তারাবে ।


পরে যখন আমার স্বামীকে বললাম যে দেখো কোন ব্যবস্থা তো হলো না উল্টা তোমার বাবা-মা আমাকে দোষারোপ করল ।তুমি একটা কিছু করো তখন আমার স্বামী বলল যে দেখো আমি তো প্রবাসে আছি আমি এখান থেকে কি করব তুমি একটু সাবধানে থাকার চেষ্টা করো । আমি বুঝতে পারলাম যে আমার শ্বশুর-শাশুড়ি এবং আমার স্বামীও আমার কথা বিশ্বাস করলা না তারা মনে করল আমি তাদের মিথ্যা মিথ্যা বলতেছি । 


এর কিছুদিন পরে আবারো আমার ননদ তার স্বামীকে নিয়ে আমাদের বাড়িতে বেড়াতে আসলো ।সেদিন বাড়িতে কেউছিলো না  । সেইবার আর নিজেকে রক্ষা করতে পারলাম না তার শক্তির কাছে হেরে গেলাম। তারপর যখন আমার স্বামীকে বিষয়টা জানালাম যে আজকে নিজেকে রক্ষা করতে পারেনি তোমার দুলাভাই আমার সাথে খারাপ কিছু করেছে । তখন ওই আগের মত একই ঘটনা ঘটলো কেউ বিশ্বাস করলো না বরং শ্বশুর-শাশুড়ির কাছে উল্টা আমি অপরাধী হয়ে গেলাম ।তারা আমাকে দোষারোপ করলো ।আমার স্বামীও আমাকে দোষারোপ করলো যে তুমি কি শুরু করেছো আমাদের সংসারে অশান্তি লাগানোর জন্য তোমার জন্য কি আমি আমার বোন দুলাভাইয়ের সাথে সম্পর্ক নষ্ট করব আমার বাবা মায়ের সাথে সম্পর্ক নষ্ট করব ।


আমার সাথে এই ধরনের ঘটনাগুলো ঘটলো আমি সবার সাথে বিষয়টা শেয়ার করলাম ।আমার স্বামীর সাথেও করলাম কিন্তু উল্টা সবাই আমাকে দোষারোপ করল আমি নাকি খারাপ আমি নাকি সবাইকে বাড়ি থেকে বের করে দেওয়ার জন্য এ ধরনের মিথ্যা নাটক সাজায় আমি কোন বিচার পেলাম না ।


আমার কষ্টগুলো কেউ বোঝেনি আমাকে একবারও কেউ বোঝার চেষ্টা করেনি সবাই উল্টো আমাকে দোষারোপ করে গেছে ।একপর্যায়ে আমি কি আর করব ওই বাড়ি থেকে চলে আসলাম ।এখন আমি আমার বাবার বাড়িতে থাকি আমার স্বামীর সাথে আমার ডিভোর্স হয়ে গেছে । 


আমি এই ভিডিওর মাধ্যমে সবার উদ্দেশ্যে বলতে চাই যে সব প্রবাসীদের বউ খারাপ হয় না ।অনেকেই এমন পরিস্থিতিতে পড়ে খারাপ ভাবে ফেঁসে যায় । সবার কাছে অনুরোধ দু একজনের ঘটনার কারণে গণহারে সবাইকে সব প্রবাসীর বউকে খারাপ চরিত্রের মেয়ে বলবেন না প্লিজ ।


আমি সকল প্রবাসী ভাইদের উদ্দেশ্যে বলতে চাই একটি কথা শুধু মায়ের কথা শুনে বিশ্বাস করলেই হবে না আবার শুধু বউয়ের কথা শুনে বিশ্বাস করলে হবে না । আগে দুজনের কথাগুলো শুনতে হবে তারপর সঠিক তথ্য নিয়ে বিচার করতে হবে ।যে আসলে কে সত্য কথা বলছে আর কি মিথ্যা কথা বলছে শুধুমাত্র মায়ের কথা শুনে বিশ্বাস করলে হবে না আবার শুধুমাত্র বউয়ের কথা শুনে বিশ্বাস করলে হবে না ।

Post a Comment

0 Comments