Header Ads Widget

বিয়ের দুই মাস পরে যদি স্বামী বিদেশ চলে যায় তাহলে নতুন বউয়ের কি করা উচিত | expatriate wife




 আমাদের কাছে গাইবান্ধার এক বোন তার কষ্টের কথাগুলো শেয়ার করেছিলেন  এবং সমাধান চেয়েছিলেন যে এই পরিস্থিতিতে কি করলে বা কি করা উচিত তার ।তাহলে চলুন আমরা সেই বোনটির কষ্টের কিছু কথা গুলো শুনে আসি এবং সবার কাছে অনুরোধ করব যারা এই পোস্টটি পড়বেন অবশ্যই পোস্ট পড়া  শেষে এই বোনটির  উদ্দেশ্য কিছু উপদেশ দিয়ে যাবেন যেন এই বোনটির জীবনটা অনেক সুন্দর হয় সুখের হয় ।


*** আমি গাইবান্ধা থেকে রোজিনা বলতেছি । ভাইয়া আজকে আমি আপনার এই ভিডিওর মাধ্যমে একটা কথা দেশবাসীর কাছে শেয়ার করতে চাই এক কথায় বলতে পারেন এটা শুধু  আমার মনের কষ্ট  না এমন আমার মত আরো হাজারো বোনের মনের কথাগুলো ।


আমার ১৮ বছর বয়সে অনার্স ফার্স্ট ইয়ারে পড়া অবস্থায় পারিবারিকভাবে আমার বিবাহ ঠিক হয় । বিয়ের সময় ছেলেটা বেকার ছিল তবে  তবে তারা বলছিল যে সরকারি চাকরির চেষ্টা চলছে যে কোন মুহূর্তে চাকরিটা হয়ে যাবে ।তাদের পারিবারিক অবস্থা দেখে আমার বাবা এই বিয়েতে রাজি হয় ।


আমার বিয়েটাও খুব ধুমধাম করেই হল ।বিয়ের পরে জীবনটা খুব ভালোই কাটছিল ।শুরু হলো নতুন জীবন নতুন করে স্বপ্ন দেখা নতুন করে জীবনের গল্প গাথা সবকিছু ভালই কাটছিল । বিয়ের এক মাস পরে জানতে পারলাম যে আমার স্বামী বিদেশ চলে যাবে সবকিছু কথাবাত্রা হয়ে গেছে এক মাস পরেই তার যাইতে হবে ।


আমার স্বামী বিদেশ চলে যাবে এমন কথা শোনার পর থেকে আমি তো অবাক হয়ে গেলাম ।যে এটা কেমন কথা বিয়ে হল মাত্র এক মাস আর এক মাস পরে আমার স্বামী বিদেশ চলে যাবে ।বিয়ের আগে তেমন কথা ছিল না । এই বিষয়টা আমি আমার বাবাকে বললাম আমার স্বামীকে বললাম আমার শশুর শাশুড়িকে বললাম যে বিয়ের আগে তো এমন  কথা ছিল না তাহলে কেন হঠাৎ করে এমন সিদ্ধান্ত ।


তখন দেখলাম আমার বাবা আমাকে বোঝালো আমার স্বামী ও আমাকে বোঝালো আমার শ্বশুর-শাশুড়ি আমাকে বোঝালো ।  যে দেখো মা বর্তমান সময়ে চাকরি পাওয়া খুবই কঠিন । আর এখন অনেকেই বিদেশ যাচ্ছে বিদেশে ভালো টাকা ইনকাম করা যায় তোমাদের ভবিষ্যতের ভালোর জন্যই আমরা আমাদের ছেলেকে বিদেশে  পাঠাচ্ছি যাতে তোমাদের ভবিষ্যৎ জীবন ভালো হয় সুন্দর হয় ।


যখন বুঝতে পারলাম যে সবাই আমার স্বামী বিদেশ যাওয়ার জন্য খুশি ।তখন তো আমার আর কিছুই করার নেই  ।কিন্তু আমার মনের ব্যথা আমার মনের যে কষ্ট এটা কেউ বুঝতে পারল না আমার স্বামী ও বুঝলো না ।


কিন্তু জানেন কি ভাইয়া একটা মেয়ে যখন কোনো পুরুষের স্পর্শ পায় না ততদিন সে ভালো থাকতে পারে ।তার একা থাকতে কোন সমস্যা হয় না । কিন্তু যখন একটা মেয়ে কোন পুরুষের স্পর্শ পায় ভালোবাসা পায় আদর পায় পরবর্তী সময়ে যখন আর এসব পায় না তখন তার পক্ষেএকা  থাকা অনেকটাই কষ্ট হয়ে যায় ।


আমাদের বিয়ে হয়েছে মাত্র দুই মাস । আর এই দুই মাস পরে যখন আমার স্বামী ৫ বছরের জন্য বিদেশ চলে যাবে । এই ৫ বছর আমাকে একা একা কাটাতে হবে । তখন সে সময়টা আমার কাছে কতটা কষ্টকর হবে সেটা তো আর বলে বোঝানো যাবে না ।এখন এই অবস্থায় যদি আমি কোন কারণে ভুল করে খারাপ পথে চলে যায় সে ক্ষেত্রে দোষটা কিন্তু আমারই হবে সবাই বলবে মেয়েটাই খারাপ মেয়েটার চরিত্রই খারাপ ।


এমন অনেক ঘটনা কিন্তু আমাদের দেশে অনেক দেখা যায় সে ক্ষেত্রে কিন্তু মেয়েদেরকে দোষারোপ করা হয় কিন্তু প্রকৃতপক্ষে কি এতে মেয়েদের একার দোষ থাকে । আমি যেটা মনে করি যদি কোন কারণে এমন ঘটে কোন স্ত্রী ভুল করে কোন খারাপ কাজে জড়িয়ে পড়ে তাহলে সেক্ষেত্রে এখানে সবাই দোষী  স্বামীও দোষী  স্বামীর পরিবারও দায়ী থাকবে শুধু স্ত্রী একার দায়ী নয় ।



আমার স্বামী বিয়ের দুই মাস পরে বিদেশ চলে যাবে ।সেক্ষেত্রে এখন আমার কি করা উচিত আমি সবার কাছে জানতে চাই এ ভিডিওর মাধ্যমে। প্লিজ সবাই আমাকে কিছু পরামর্শ দিবেন যেন আমি এ ধরনের চিন্তাভাবনা থেকে বের হতে পারি একটা সুন্দর জীবন গড়ে তুলতে পারি ।


***আমার প্রবাসী ভাই এবং বোনদের উদ্দেশ্যে কিছু কথা***

বোন আপনার সাথে যেটা ঘটতে যাচ্ছে সেটা খুবই দুঃখজনক একটি ঘটনা । যা  ঘটা উচিত নয় আপনি যে বিষয়গুলো আমাদের সাথে শেয়ার করলেন সেটা দেখা যায় আমাদের দেশে অনেক বোনদের সাথে ঘটছে কিন্তু এমনটা ঘটা উচিত না ।এটা অবশ্যই ভালো কাজ না আমিআমার  ওই সমস্ত ভাইদের বলতে চাই যে আপনারা কখনোই এমন কাজ করবেন না যে বিয়ে করছেন বিয়ের এক মাস দুই মাস বা ছয় মাস বা এক বছর পরে নতুন বউকে রেখে বিদেশ চলে যাবেন ৫ বছরের জন্য।


একটা বিষয় আমাদেরকে বুঝতে হবে যে এটা দুজনের জন্যই কষ্টকর ছেলের জন্য কষ্টকর মেয়েটার জন্য কষ্টকর ।এখন আমাদের বাস্তবিক প্রেক্ষাপটে বেঁচে থাকার জন্য জীবিকার তাগিদে অনেক কিছুই করতে হয় ।


বোন আপনাকে বলতে চাই যেহেতু আপনার বিয়ে হয়ে গেছে । বিয়ের আগে আপনি বিষয়টা জানতেন না তারা হয়তো বিষয়টা আপনাকে জানাই নাই। যার কারণে এমনটা ঘটেছে বিয়ের আগে যদি আপনি জানতেন যে আপনার স্বামী বিয়ের দুই মাস পরে বিদেশ চলে যাবে তাহলে হয়তো আপনি তাকে বিয়ে করতেন না । তাহলে কিন্তু আপনার সাথে এ ধরনের ঘটনা ঘটত না  । কিন্তু তারা বিষয়টা হয়তো গোপন রেখেছিল এখন যেহেতু বিয়ে হয়ে গেছে সে আপনার স্বামী এখন আপনার ভবিষ্যতের কথা চিন্তা করে আপনার সংসারের কথা চিন্তা করে আপনার কষ্টগুলোকে মেনে নিয়ে নিজেদের ভবিষ্যতের কথা চিন্তা করে ধৈর্য ধারণ করে অপেক্ষা করতে হবে আপনার স্বামীর জন্য ।


আর আমার প্রবাসে যেসব ভাই এরা  আছে সবার উদ্দেশ্যে বলতে চাই যে আপনারা কখনোই এই ভুল করবেন না । যদি বিদেশ যেতে চান বিয়ে করার আগে বিদেশ যান ৫ বছর ১০ বছর থেকে এসে বিয়ে করুন ।আবার যারা বিয়ের পরে বিদেশ যাইতে চান তারা কিছুদিন সংসার করুন বাচ্চা কাচ্চা নেন ৫বা  ৭ বছর পর তখন না হয় বিদেশ চলে যান । তাহলে হয়তো তখন এই ধরনের সমস্যাটা কম হবে কিন্তু এভাবে নতুন অবস্থায় নতুন বউকে দেশের রেখে বিদেশ যাওয়া উচিত নয় ।আপনাকে বিষয়টা বুঝতে হবে আপনার বউয়ের বিষয়টা আপনাকে বুঝতে হবে যে একটা মেয়ে মানুষের পক্ষে এমন পরিস্থিতিতে একা থাকা কতটা কষ্টকর হতে পারে ।


আমার প্রবাসী ভাইদের প্রতি রয়েছে অনেক শ্রদ্ধা ও ভালোবাসাকারণ তারা নিজের পরিবারকে ছেড়ে নিজের প্রিয় মানুষজন দেরকে ছেড়ে শুধু প্রবাসে গিয়ে হাড় ভাঙ্গা পরিশ্রম করছে নিজেদের পরিবারের জন্য নিজেদের আপন মানুষদের জন্য | শুধুমাত্র একটু সুখের আশায় একটু শান্তির আশায় |আমার প্রবাসী ভাইদের জন্য সব সময় অফুরন্ত ভালোবাসা এবং সবার জন্য দোয়া রইল |

Post a Comment

0 Comments