Header Ads Widget

আবাসিক হোটেলে রুম ভাড়া করতে যে ধরনের কাগজ লাগে | Residential hotel room rent

 



অনেকের মনে একটা প্রশ্ন জাগে যে আবাসিক হোটেলের রুম ভাড়া করতে কি কি কাগজ সাথে রাখতে হয় । আবার অনেকেই কমেন্টের মাধ্যমে জানতে চান যে ভাই আবাসিক হোটেলে রুম ভাড়া করতে কি কি ধরনের কাগজ সঙ্গে নিয়ে যেতে হয় ।


 আজকের এই পোষ্টের মাধ্যমে আমরা চেষ্টা করব আপনাদের এই ধরনের প্রশ্নের বিস্তারিতভাবে আলোচনা করার যাতে করে আপনারা এই বিষয়ে পুরোপুরি একটা ধারণা পেয়ে যান এবং আপনাদের কখনো কোন প্রয়োজনে আবাসিক হোটেলে গিয়ে রুম ভাড়া করতে যেন কোন ধরনের ঝামেলায় পড়তে না হয় ।


আমাদের দেশের প্রত্যেকটা বিষয়ের কিন্তু একটা নিয়মকানুন রয়েছে ঠিক আবাসিক হোটেলের রুম ভাড়া করার ক্ষেত্রেও কিছু নিয়ম-কানুন রয়েছে যে নিয়ম কানুন সবাইকে ফলো করতে হয় ।

এখন যারা বিভিন্ন প্রয়োজনে বিভিন্ন অচেনা শহরে যায় কেউ চাকরির পরীক্ষা দেওয়ার জন্য কেউ চাকরির সন্ধানে আবার কেউ চায় চিকিৎসা জনিত কারণে আবার কেউ যায় ঘুরে বেড়ানোর জন্য ।


মূলত যাদের অপরিচিত শহরে গিয়ে থাকার কোন পরিচিত আত্মীয়-স্বজন বা বন্ধুবান্ধব থাকে না তখন শুধুমাত্র তারাই কিন্তু বাধ্য হয় আবাসিক হোটেলে রুম ভাড়া করে থাকার জন্য । এখন আপনি একটা অপরিচিত শহরে গেলেন আপনি আবাসিক হোটেলে থাকতে চান আবাসিক হোটেলের নিয়ম কানুন রয়েছে যে কাগজপত্র দরকার সেটা যদি আপনি সাথে নিয়ে না যান বা তাদের দেখাতে ব্যর্থ হন তাহলে কিন্তু আপনাকে তারা রুম ভাড়া দেবে না তখন আপনি একটা ঝামেলায় পড়ে যাবেন ।


তাহলে চলুন আমরা এক নজরে জেনে আসি আবাসিক হোটেলে রুম ভাড়া করার জন্য যে ধরনের কাগজপত্র সাথে নিয়ে যেতে হয় :

এখন আপনি যদি একজন সিঙ্গেল ছেলে বা আপনি যদি একজন সিঙ্গেল মেয়ে হয়ে থাকেন আপনি যদি অচেনা কোন শহরে বা ঢাকা শহরে চাকরি পরীক্ষার জন্য আসলেন বা চাকরির সন্ধানে আসলেন বা চিকিৎসার জন্য ভর্তি পরীক্ষা দেওয়ার জন্য বা ঘুরে বেড়ানোর জন্য । এখন আপনার রাতে একটা আবাসিক হোটেলে থাকা প্রয়োজন সেক্ষেত্রে আপনি যদি আবাসিক হোটেলে থাকতে চান তো আবাসিক হোটেলের নিয়ম অনুযায়ী আপনার সাথে আপনার ভোটার আইডি কার্ড থাকা বাধ্যতামূলক । কারন আপনার ভোটার আইডি কার্ড দেখে তারা আপনাকে রুম ভাড়া দিবে । কিন্তু যদি আপনার কাছে আপনার ভোটার আইডি কার্ড না থাকে তাহলে কিন্তু আপনি রুম ভাড়া করতে পারবেন না হোটেল কর্তৃপক্ষ আপনাকে রুম ভাড়া দেবে না কারণ হোটেল কর্তৃপক্ষের যে নির্দেশনা রয়েছে সেখানে স্পষ্ট করে লেখা আছে যে হোটেলের রুম ভাড়া করার  জন্য অবশ্যই আইডি কার্ড লাগবে ।


এখন হয়তো অনেকেই বলতে পারেন যে আইডি কার্ড কেন লাগবে । আইডি কার্ড টা নেওয়ার মূল কারণ হচ্ছে যে আপনার নিরাপত্তার জন্য । এতে করে হোটেল কর্তৃপক্ষ নিরাপদে থাকলো আপনিও নিরাপদে থাকলেন । কারণ যদি আল্লাহ না করুক আপনি কোন দুর্ঘটনার কবলে পড়েন বা আপনার কোন কিছু ঘটে যায় সে ক্ষেত্রে আপনার যদি সঠিক আইডি কার্ড দিয়ে আপনি যদি সেখানে রুম ভাড়া করেন তাহলে কিন্তু হোটেল কর্তৃপক্ষ আপনার পরিচয় জানতে পারলো আপনার কোন কিছু ঘটলে বা আপনি অসুস্থ হয়ে পড়লে তারা কিন্তু খুব সহজে আপনার পরিবারের সাথে যোগাযোগ করতে পারবে । কিন্তু যদি আপনি ভোটার আইডি কার্ড না দিয়ে রুম ভাড়া করেন বা মিথ্যা কোন পরিচয় দিয়ে রুম ভাড়া করলেন সে ক্ষেত্রে যদি আপনি অসুস্থ হয়ে পড়েন বা আপনার কোন বিপদ ঘটে তাহলে কিন্তু আপনার সঠিক পরিচয় বের করতে পারবেনা ।


এখন আবার অনেকেই প্রশ্ন করে থাকেন বা অনেকে জানতে চান যে যদি স্বামী স্ত্রী আবাসিক হোটেলে থাকতে চায় সেক্ষেত্রে তাদের জন্য কি ধরনের কাগজ লাগবে ।এখন আবাসিক হোটেলের নিয়ম অনুযায়ী আপনারা যদি স্বামী-স্ত্রী হয়ে থাকেন অর্থাৎ বৈধ স্বামী স্ত্রী সেক্ষেত্রে আপনাদের দুজনেরই ভোটার আইডি কার্ড লাগবে এবং আপনাদের দেখে যদি সন্দেহ মনে হয় সেক্ষেত্রে আপনাদের নিরাপত্তা স্বার্থে আপনাদের যে বিবাহের কাবিননামা আছে সেটার সাথে রাখবেন । কারণ অনেক সময় ভোটার আইডি কার্ডের পাশাপাশি অনেক হোটেলে কাবিননামা দেখতে চায় বা বিয়ের প্রমাণ সাপেক্ষে কোন কাগজ বা ছবি দেখতে চাই ।


এখন হয়তো অনেকেই প্রশ্ন করতে পারেন যে কাবিননামা কেন সাথে নিয়ে ঘুরতে হবে বা কাবিননামা কেন দেখতে চাবে । কারণ হলো আমাদের দেশে অনেকেই দেখা যায় এ সুযোগটা কাজে লাগায় অর্থাৎ যারা প্রেমিক-প্রেমিকা বা অবিবাহিত ছেলে-মেয়ে তারাও আবাসিক হোটেলে গিয়ে নিজেদেরকে মিথ্যা স্বামী-স্ত্রীর পরিচয় দিয়ে রুম ভাড়া করে একসাথে থাকে ।সেক্ষেত্রে হোটেল কর্তৃপক্ষ নিয়ম অনুযায়ী যাতে কেউ অবৈধভাবে অবিবাহিত বা প্রেমিক প্রেমিকা আবাসিক হোটেলে থাকতে না পারে তার জন্য মূলত স্বামী-স্ত্রী এই বিষয়টা যাচাই করার জন্য কাবিননামা চাওয়া হয় ।


আশা করি বিষয়টা সবাই বুঝতে পেরেছেন । আবারো যদি এক কথায় বলতে হয় তাহলে আপনি যদি সিঙ্গেল মানুষ হয়ে থাকেন সেক্ষেত্রে আপনি আপনার সাথে শুধুমাত্র আপনার ভোটার আইডি কার্ড থাকলে আপনি যে কোন আবাসিক হোটেলে গিয়ে খুব সহজে রুম ভাড়া করতে পারেন । আবার আপনারা যদি স্বামী-স্ত্রী হয়ে থাকেন সেক্ষেত্রে আপনারা ভোটার আইডি কার্ড সাথে রাখবেন এবং পাশাপাশি বিয়ের প্রমাণ হিসেবে কাবিননামা ফটোকপি বা কাবিননামা সাথে রাখতে পারেন । যদি কোন ক্ষেত্রে দেখতে চায় সেক্ষেত্রে আপনারা দেখায় দিলেন তাহলে আর কোন ধরনের ঝামেলা হবে না ।আপনারা খুব সহজেই বাংলাদেশের যে কোন প্রান্তে যে কোন জায়গায় আবাসিক হোটেলের রুম ভাড়া করে থাকতে পারবেন ।


প্রিয় বন্ধুরা আপনাদের যদি কোন বিষয়ে প্রশ্ন থাকে বা কোন বিষয়ে জানতে আগ্রহী হয়ে থাকেন তাহলে আমাদেরকে কমেন্টের মাধ্যমে জানাতে পারেন । আমরা চেষ্টা করব পরবর্তী পোস্টের মাধ্যমে আপনাদের প্রশ্নের বা কমেন্টে বিস্তারিত আলোচনা করার ।

Post a Comment

0 Comments