Header Ads Widget

এনজিও চাকরি ভালো না ওষুধ কোম্পানির চাকরি ভালো ।কোনটাতে চাকরি করলে তাড়াতাড়ি সফল হওয়া যায় | NGO jobs vs drug company jobs

 



একজন ভাইয়ের প্রশ্ন ছিল যে এনজিও চাকরি করা ভালো নাকি ওষুধ কোম্পানিতে চাকরি করা ভালো ?


বর্তমান সময়ে আমাদের বাংলাদেশ চাকরির বাজারের যে অবস্থা সরকারি চাকরি কথা চিন্তা করা যায় না বর্তমানে এখন বেসরকারি চাকরি অনেকটা সোনার হরিণের মতো হয়ে গেছে । ভালো একটা প্রতিষ্ঠানে চাকরী পাওয়া অনেক কষ্টসাধ্য হয়ে গেছে এখন বেসরকারি প্রতিষ্ঠানগুলোতেও অনেক প্রতিযোগিতা পরীক্ষার মাধ্যমে একজন নতুন কর্মী নিয়োগ করা হয় ।


আজ থেকে পাঁচ বছর আগেও কিন্তু বেসরকারি প্রতিষ্ঠানগুলোর চাকরি এত কঠিন ছিল না । আপনি ইচ্ছে করলে একটা বেসরকারি প্রতিষ্ঠানে চাকরি নিতে পারছেন কিন্তু বর্তমানে ২০২৩ সালে এসে আপনি চাইলেই একটা বেসরকারি প্রতিষ্ঠানে চাকরি ম্যানেজ করা সহজ না খুবই কষ্টসাধ্য বিষয় । 


বর্তমান সময়ে দুইটা জনপ্রিয় বেসরকারি চাকরি হচ্ছে :-

১. এনজিও প্রতিষ্ঠান চাকরি 

২. ওষুধ কোম্পানির চাকরি 


দেখবেন বাংলাদেশের যত বেসরকারি প্রতিষ্ঠান রয়েছে তার মধ্যে এনজিও প্রতিষ্ঠান বিভিন্ন ধরনের সার্কুলার হয়ে থাকে আবার বিভিন্ন ধরনের ওষুধ কোম্পানিতে কিন্তু প্রচুর পরিমাণ সার্কুলার হয়ে থাকে বর্তমান সময়ে ।এই দুইটা প্রতিষ্ঠানে  যদি আপনি যোগ্যতা সম্পন্ন হয়ে থাকেন তাহলে কিন্তু আপনি খুব সহজেই চাকরি পেতে পারবেন ।


এখন প্রশ্ন হল যে কোনটা ভালো এনজিও চাকরি ভালো না  বদনাম ওষুধ কোম্পানির চাকরি ভালো ।


 ** এনজিওর চাকরী :- বাংলাদেশে এনজিওর চাকরীর জন্য বিভিন্ন ধরনের এনজিও প্রতিষ্ঠান আছে । বিভিন্ন প্রতিষ্ঠানে  বিভিন্ন ধরনের নিয়ম কানুন । তবে প্রত্যেকটা এনজিওতে কিন্তু আপনাকে মাঠ পর্যায়ে কাজ করতে হবে সঠিক মানুষ বাছাই করে  টাকা লোন দিতে হবে এবং সময়মতো সেই টাকা গুলো  সংগ্রহ  করে  অফিসে জমা দিতে হবে । এটা যদি আপনি সুন্দর ভাবে করতে পারেন তাহলে কিন্তু আপনি প্রতিষ্ঠান কাছে একজন ভাল কর্মী হিসেবে বিবেচিত হবেন আপনার ভালো প্রমোশন হবে আপনার বেতন বৃদ্ধি হবে । 


আর আপনি যদি এই ধরণের দায়িত্ব সঠিকভাবে পালন না করতে পারেন তাহলে কিন্তু প্রতিষ্ঠানে আপনাকে চাকরি থেকে বাদ দিয়ে দিবে যেকোনো সময় ।  তাই আপনাকে প্রতিষ্ঠানের নিয়ম মত  কাজ করতে হলে অবশ্যই প্রচুর পরিমানে আপনাকে কঠোর পরিশ্রম করতে হবে তাহলেই কেবল আপনি এনজিও প্রতিষ্ঠান সফলতা লাভ করতে পারবেন । 


**ঔষধ কোম্পানি :- বাংলাদেশে বিভিন্ন ধরণের ঔষধ কোম্পানির প্রতিষ্ঠান রয়েছে । এই বিভিন্ন ধরনের ওষুধ কোম্পানিগুলো থেকে বিভিন্ন ধরনের নিয়ম কারণ রয়েছে । তবে আপনাকে যে কাজটা করতে হবে সেটা হল মাঠ পর্যায়ে গিয়ে আপনাকে ভালো দোকান টার্গেট করে সে দোকানে ওষুধ গুলো সেল করতে হবে এবং টাকাগুলো সংগ্রহ করে অফিসে জমা দিতে হবে । এখন আপনি এই কাজ যত ভাল করতে পারবেন কোম্পানির নিয়ম অনুযায়ী টার্গেট ফিলাপ করতে পারবেন ।তাহলে কেবল আপনি একজন ওষুধ কোম্পানির ভালো কর্মী হিসেবে বিবেচিত হবেন ।আপনি প্রতিষ্ঠানের কাছে ভাল হবেন আপনার প্রমোশন হবে আপনার বেতন বৃদ্ধি হবে । 


কিন্তু যদি আপনি কোম্পানির নিয়ম অনুযায়ী টার্গেট পূরণ না করতে পারেন কাজ করতে না পারেন তাহলে কিন্তু কোম্পানি প্রতিষ্ঠান আপনাকে চাকরিতে রাখ বেনা । যেকোনো মুহুর্তে বাদ দিয়ে দিবে আপনাকে । তো যারা সফলতা অর্জন করে তারা কিন্তু এখানে প্রচুর পরিমাণ পরিশ্রম করে । প্রচুর পরিমাণ পরিশ্রমই  কিন্তু তাদেরকে সফলতা এনে দিয়েছে ।


পরিশেষে এখন একটা কথা বলতেই হচ্ছে দুইটায় যেহেতু বেসরকারী প্রতিষ্ঠানে চাকরি এবং দুইটা প্রতিষ্ঠানেই টার্গেট রয়েছে। টার্গেট ফিলাপ করতে পারলে আপনি প্রশংসিত হবেন আর টার্গেট ফিলাপ না করতে পারলে আপনি অপমানিত হবেন ।এ দুটি প্রতিষ্ঠানে  আপনাকে অনেক প্রেসার নিয়ে কাজ করতে হবে অনেক পরিশ্রম করতে হবে ।এখন আপনি যদি একজন পরিশ্রমী মানুষ হয়ে থাকেন তাহলে অবশ্যই আপনি যেকোন একটিতে চাকরিতে জয়েন করুন ভালো ফলাফল করতে পারবেন ।


আর আপনি যদি একজন পরিশ্রমী মানুষ না হয়ে থাকেন তাহলে আমি ব্যক্তিগতভাবে মানা করবো ।আপনি কখনই কোন এনজিও প্রতিষ্ঠান বা কোন ওষুধ কোম্পানি প্রতিষ্ঠানে চাকরিতে জয়েন করবেন না ।শুধু শুধু আপনার সময় নষ্ট হবে আপনি এখানে ভালো ফলাফল অর্জন করতে পারবেন না ।

Post a Comment

0 Comments