Header Ads Widget

চুল পড়া কমাতে কি কি উপায় ব্যবহার করা যেতে পারে ?

চুল পড়া কমাতে  কি কি উপায় ব্যবহার করা যেতে পারে ?

চুল পড়া কমাতে  কি কি উপায় ব্যবহার করা যেতে পারে ?
                                                            চুল পড়া কমাতে  কি কি উপায় ব্যবহার করা যেতে পারে ?


 আজাদুর, রাজশাহী :- স্বাস্থ্যকর সুন্দর চুল মানুষের চেহারা বৃদ্ধি করে। বিশেষ করে মেয়েরা তাদের সৌন্দর্য বৃদ্ধির জন্য খুব যত্ন নিয়ে চুল গজাতে আগ্রহী। কিন্তু যদি আপনি আপনার চুলের সঠিক যত্ন না নেন, তাহলে আপনার চুল অকালে ঝরে যেতে পারে। তবে বর্ষাকালে চুলের বিভিন্ন সমস্যা দেখা দেয়। সাবধান, বিশেষ করে যদি বৃষ্টির পানি চুলে পড়ে।



 বৃষ্টির পানি চুলের জন্য ক্ষতিকর কারণ এতে অ্যাসিড এবং প্রচুর ময়লা থাকে। যা মাথার ত্বকে চুলকানি সহ খুশকি সৃষ্টি করে। সঠিক পুষ্টির অভাব চুলকে রুক্ষ করে তুলতে পারে, যেমন চুলের বৃদ্ধি, চুল পড়া, বিভক্ত প্রান্ত এবং খুশকি। তাই বাড়ির যত্ন আপনার চুল ফিরে পেতে পারে। তাই চুলের যত্ন নিন। বর্ষায় চুলের যত্ন নেওয়ার সময় আছে। খুব সহজ উপায়ে আপনার চুলের যত্ন নিন।


চুল পড়ার সমস্যা কমাতে প্রতিদিন পর্যাপ্ত পানি এবং পুষ্টিকর খাবার খান। অবশ্যই চুলের যত্ন প্রয়োজন। বিশেষ করে বর্ষাকালে খেয়াল রাখবেন বৃষ্টির পানি যেন মাথায় আটকে না যায়। যদি আপনি বৃষ্টিতে ভিজে যান, বাড়িতে ফিরে যান এবং আপনার চুল শ্যাম্পু করুন। যদি আপনার চুল তৈলাক্ত হয়, তাহলে আপনাকে অবশ্যই প্রতিদিন শ্যাম্পু করতে হবে। যদি চুল কোঁকড়ানো হয়, তাহলে বর্ষায় চুল আরও শুষ্ক হয়ে যাবে। তাই ভালো কন্ডিশনার এবং সিরাম লাগানো প্রয়োজন।


যাইহোক, শুধু শ্যাম্পু-কন্ডিশনার চুলের যত্নে সব পথে যায় না। এই সময়ে নিয়মিত তেল দেওয়া প্রয়োজন। আপনি যদি সপ্তাহে কমপক্ষে দুই থেকে তিন দিন তেল ও ভালোভাবে ম্যাসাজ করতে পারেন, তাহলে আপনার চুল ভালো থাকবে। মাথার ত্বকে রক্ত   প্রবাহ বৃদ্ধি পাবে এবং চুল পড়া অনেক কমে যাবে।


নারকেল তেল ব্যবহার করুন

কি ধরনের তেল চুলের ফলিকলকে শক্তিশালী করবে এবং চুল পড়া কমাবে? ভাববেন না যে এর জন্য আপনাকে অনেক টাকা খরচ করতে হবে। আপনি রান্নাঘরে সমাধান পাবেন। ভালো মানের নারকেল তেল কিনুন। মেথি এবং কালোজিরা রোদে শুকিয়ে নিন। তারপর মিক্সারে পিষে নিন। যখন এটি গুঁড়ো হয়ে যাবে তখন নারকেল তেলের সাথে মিশিয়ে কিছুক্ষণ ফুটিয়ে নিন। এই তেল একটি কাচের শিশিতে রাখুন। আপনি এটি সহজেই 10 থেকে 12 দিনের জন্য রাখতে পারেন।এই নিয়মে সঠিক পরিমাণে  সপ্তাহে তিন দিন প্রয়োগ করার পর হালকা শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলুন।


সপ্তাহে ২ দিন মাথায় তেল লাগান

চুলের পুষ্টির জন্য অলিভ অয়েল খুবই উপকারী। সপ্তাহে অন্তত দুই দিন এই তেল ব্যবহার করলে চুলের ফলিকল মজবুত হবে এবং চুলের উজ্জ্বলতা বৃদ্ধি পাবে।


অ্যালোভেরা ব্যবহার করুন

অ্যালোভেরা ত্বকের জন্য যেমন কার্যকরী তেমনি চুলের জন্যও। অ্যালোভেরায় রয়েছে ভিটামিন-ই। যা মাথার ত্বকের যত্নে আদর্শ।


মধু এবং ডিম ব্যবহার

বাড়িতে চুল পড়ার জন্য মধু এবং ডিম হল যুগান্তকারী ওষুধ। এই দুটির মিশ্রণ 30 মিনিটের জন্য মাথার তালুতে লাগিয়ে ধুয়ে নেওয়ার পর চুল অনেক ভালো থাকে। উজ্জ্বলতাও বৃদ্ধি পায়। আপনি যদি এটি করেন তবে আপনি এই বর্ষায় আপনার চুল পড়া বন্ধ করতে সক্ষম হবেন।


মেহেদির ব্যবহার

তেলে মেহেদি মিশিয়ে মাথার তালুতে লাগালে চুলের জন্য উপকারী। যাইহোক, মেহেদি ব্যবহার করার সময়, একটি জিনিস অবশ্যই মনে রাখতে হবে, মেহেদি কখনই 30 মিনিটের বেশি মাথায় রাখা উচিত নয়।


বাস্তব অভিঙ্গতা থেকে কিছু কথা শেয়ার করলাম আপনাদের সাথে। এই বিষয়ে কারো যদি কোন মতামত থাকে তাহলে কমেন্ট অফশনে লিখতে পারেন। এই পোষ্ট টি পড়ে যদি  আপনি উপকৃত হতে পারেন নিজেকে ধন্য মনে হবে। যদি লেখাটি ভালো লাগে তাহলে আপনার পরিচিত জনদের সাথে লেখাটি শেয়ার করতে পারেন। 


সবাইকে ধন্যবাদ লেখাটি পড়ার জন্য।


Post a Comment

0 Comments