Header Ads Widget

জন্ডিস কেন হয় জন্ডিসের লক্ষ্মণ ও ঔষধ

জন্ডিস কেন হয় ? জন্ডিসের লক্ষ্মণ ও ঔষধ


 
 
জন্ডিস কেন হয় ? জন্ডিসের লক্ষ্মণ ও ঔষধ



জন্ডিসের লক্ষণ ও প্রতিকার


আজাদুর,রাজশাহী  :- জন্ডিস মানবদেহের অন্যতম মারাত্মক রোগ। জন্ডিসের প্রভাবে লিভার ক্যান্সার হতে পারে।

নীরব ঘাতক মারাত্মক হতে পারে যদি আপনি এর সঠিক যত্ন না নেন এবং যদি আপনি এটি ভালভাবে না জানেন। আজ আমরা জন্ডিসের সমস্ত বিবরণ তুলে ধরার চেষ্টা করব।

জন্ডিস কেন হয়?



 
আমাদের শরীরে রক্তে বিলিরুবিনের পরিমাণ বেড়ে গেলে জন্ডিস হয়। বিলুরুবিন হল রক্তে একটি বজ্র পদার্থ যা শরীরের বাইরে চলে যাওয়ার কথা কিন্তু যখন শরীরের ভারসাম্যহীনতার কারণে বিলিরুবিন বের হতে পারে না, তখন শরীরে এই ধরনের বাধা সৃষ্টি হয়। যখন এটি জমাট বেঁধে প্রচুর পরিমাণে পাওয়া যায়, তখন শরীরে জন্ডিসের প্রভাব দেখা দেয় মূলত লিভারে কোনো ত্রুটি বা সমস্যা থাকলে।



জন্ডিসের লক্ষণ


এগুলো জন্ডিসের লক্ষণ

1, জন্ডিসের প্রথম লক্ষণ হল চোখ হলুদ হওয়া!

2, প্রস্রাবের রং অতিরিক্ত হলুদ হয়ে যায় এবং মল থেকে দুর্গন্ধ বের হয়।

3, জন্ডিস, শরীরের ওজন খুব দ্রুত কমে যায় এবং শরীরের শক্তি কমে যায়।

4, পেটে ব্যথা অনুভূত হয়, পুরো বাহু এবং পায়ে ব্যথা অনুভূত হয়।

5, শরীর জ্বরযুক্ত এবং কখনও কখনও জ্বরের সাথে কাঁপুনি অনুভূতি হয়।

6, জন্ডিস সবসময় সক্রিয় বমি বমি করে কারণ মনে হয় বমি চলে যাচ্ছে।




 

জন্ডিস হলে কি করবেন


আপনার যদি জন্ডিস থাকে, খুব দ্রুত এটির চিকিৎসা করার চেষ্টা করুন অথবা এটি আপনার জীবনে মারাত্মক প্রভাব ফেলতে পারে।

কিছু ঘরোয়া প্রতিকার রয়েছে যা আপনি অনুসরণ করতে পারেন বা ডাক্তারের সাথে পরামর্শ করতে পারেন।



জন্ডিসের ওষুধ


বাড়িতে কিছু টিপস আছে যা আপনি অনুসরণ করতে পারেন

আখের রস

জন্ডিসের পেছনে লিভারের বড় ভূমিকা রয়েছে। আখের রস লিভারের স্বাভাবিক কাজকর্ম নিয়ন্ত্রণ করে। এটি বিলিরুবিনের মাত্রা কমায় এবং ঘন ঘন প্রস্রাব করতে সাহায্য করে। এবং যখন আপনি প্রস্রাব করেন তখন বিষ শরীর থেকে বেরিয়ে যায়।



আদার রস

জন্ডিসেও আদা খুব ভালো কাজ করে। এটি আসলেই কাজে আসে মুখের স্বাদ ফিরিয়ে আনতে। আদার রস খাওয়া খুব একটা ভালো নয়। তাই আদার রসের সঙ্গে মধু মিশিয়ে প্রতিদিন এই সময়ে খান।


 
গাজরের রস

জন্ডিসের ক্ষেত্রে শরীর খুব দুর্বল হয়ে পড়ে এবং এই সময়ে শরীরের শক্তির প্রয়োজন হয়। গাজরের ভিটামিন শরীরে সেই জোর দেবে। লিভারের কার্যকারিতাও স্বাভাবিক অবস্থায় ফিরে আসবে। প্রতিদিন এক গ্লাস গাজরের রস এই সময়ে খাওয়া উচিত।

আরও খবর পড়ুন: অনলাইন টাকা ইনকাম করার সেরা সাইট বা আপ্পস 



আনারস

আনারস খুব ভালোভাবে মিহি করে। জন্ডিসের প্রধান কারণ হল অপবিত্রতা, যার মানে হল যে বিলিরুবিন সঠিকভাবে নি সৃত হয় না। আনারস সেই পরিশোধন কাজ করে। রস হোক বা আনারস, সপ্তাহে অন্তত তিন থেকে চার দিন আনারস খাওয়া উচিত।



 বেদানা

বেদনা শরীরে রক্ত ​​হতে সাহায্য করে। এই সময়ে আমাদের শরীরকে শক্তিশালী করার জন্য, সুস্থ থাকার জন্য রক্তের ভারসাম্য থাকা খুবই গুরুত্বপূর্ণ যা বেদন থেকে আসবে। বেদনায় প্রচুর অ্যান্টিঅক্সিডেন্ট এবং প্রচুর সোডিয়াম রয়েছে। জন্ডিস নিরাময়ে এই উপাদানগুলো খুব ভালো কাজ করে।

প্রচুর পানি দিয়ে এই খাবারগুলো খান, আপনার শরীর ঠান্ডা রাখার চেষ্টা করুন। আপনি যদি রোদে বাইরে যান, দেখবেন আপনি উপকৃত হচ্ছেন।


বাস্তব অভিঙ্গতা থেকে কিছু কথা শেয়ার করলাম আপনাদের সাথে। এই বিষয়ে কারো যদি কোন মতামত থাকে তাহলে কমেন্ট অফশনে লিখতে পারেন। এই পোষ্ট টি পড়ে যদি  আপনি উপকৃত হতে পারেন নিজেকে ধন্য মনে হবে। যদি লেখাটি ভালো লাগে তাহলে আপনার পরিচিত জনদের সাথে লেখাটি শেয়ার করতে পারেন। 


আরও খবর পড়ুন :প্রেমিকাকে খুশি করার উপায় গুলো 

সবাইকে ধন্যবাদ লেখাটি পড়ার জন্য।



Post a Comment

0 Comments