Header Ads Widget

বেশি দিন বাঁ’চতে চাইলে আজই বাদ দিন এই ৪টি ব্যক্তিগত কা’জ! Rajshahir News24

 

                                          


বেশি দিন বাঁ’চতে চাইলে আজই বাদ দিন এই ৪টি ব্যক্তিগত কা’জ! 


সবাই সুস্থ ও দীর্ঘ জীবন চায়। মানুষ ভবিষ্যতের স্বার্থে বর্তমানের আনন্দ ত্যাগ করা খুব কঠিন মনে করে। চলতি শতাব্দীতে উন্নত ,ষধ, উন্নত স্যানিটেশন, নিরাপত্তা, কাজের পরিবেশ এবং ব্যক্তিগত সতর্কতার ফলে।


বর্তমানে একজন পুরুষের গড় আয়ু .5.৫ বছর এবং একজন নারীর গড় আয়ু .5.৫ বছর। শুধু দীর্ঘায়ু নয়, সুস্থ ও দীর্ঘ জীবন পাওয়ার অনেক উপায় অবলম্বন করতে হবে। আসুন আমরা যেসব উপায় জানি না এবং সেগুলো অনুসরণ করে একটি সুস্থ ও দীর্ঘ জীবন যাপন করি:



1. প্রক্রিয়াজাত খাবার খাওয়া বন্ধ করুন: প্রক্রিয়াজাত খাবারগুলিতে চিনি, লবণ এবং চর্বি বেশি এবং ফাইবার কম। প্রক্রিয়াজাত খাবার খাওয়া হার্ট অ্যাটাক, উচ্চ রক্তচাপ, ডায়াবেটিসের ঝুঁকি বাড়ায়। তাই আপনার খাদ্য থেকে প্রক্রিয়াজাত খাবার বাদ দিন, শাকসবজি, ফল এবং আঁশযুক্ত খাবার খান, যদি আপনার ধূমপানের অভ্যাস থাকে এবং প্রচুর পানি পান করুন।




2. নেতিবাচক চিন্তাভাবনা দূর করুন: নেতিবাচকতা আপনার অভ্যন্তরীণ শক্তি ধ্বংস করে এবং আপনার চাপের মাত্রা বাড়ায়। এটি ক্রোধ, হতাশা, হতাশা এবং উদ্বেগ এবং অতিরিক্ত খাওয়ার প্রবণতা বাড়ায়। তাই নেতিবাচকতা এড়িয়ে ইতিবাচক হোন। আপনার জীবনের লক্ষ্য নির্ধারণ করুন এবং সেই অনুযায়ী কাজ করুন, এটি আপনার চাপ কমাবে এবং আপনি দীর্ঘজীবী হবেন।



3. বসে থাকবেন না: একটি সাম্প্রতিক গবেষণায় দেখা গেছে যে ব্যায়াম দীর্ঘমেয়াদী অসুস্থতা যেমন ক্যান্সার এবং স্থূলতার ঝুঁকি হ্রাস করে। প্রতিদিন 30 মিনিট ব্যায়াম আপনার জীবনকে দীর্ঘায়িত করবে। দ্য ল্যানসেট ই-তে প্রকাশিত ২০১১ সালের একটি গবেষণায় দেখা গেছে যে যারা প্রতিদিন ১৫ মিনিট ব্যায়াম করে তাদের আয়ু 3 বছর বৃদ্ধি পায় এবং যারা প্রতিদিন minutes০ মিনিট ব্যায়াম করে তাদের 4 বছরের আয়ু ছিল। এই গবেষণাটি তাইওয়ানের 418,000 নারী -পুরুষের উপর পরিচালিত হয়েছিল। তাই দীর্ঘায়ু এবং সুস্থতার জন্য ব্যায়াম করার জন্য সারা দিন কিছুটা সময় বেছে নিন।





 4.রাতে ঘুম ছাড়বেন না: ঘুমের দিকে ঝামেলা করবেন না। সুস্থ জীবনযাপনের জন্য, আপনার প্রতিদিন 7-8 ঘন্টা ঘুম প্রয়োজন। স্লিপ জার্নালে প্রকাশিত 2008 সালের একটি গবেষণায় দেখা গেছে যে ঘুমের অভাব মানুষের মৃত্যুহারে প্রভাব ফেলে। নিয়মিত ঘুমের অভাব গুরুতর স্বাস্থ্য সমস্যা যেমন হৃদরোগ, ডায়াবেটিস এবং স্থূলতার কারণ হতে পারে। এবং যদি আপনি নিয়মিত ভালো ঘুমান, তাহলে মানসিক চাপ, বিষণ্নতা এবং হৃদরোগ দ্রুত ভালো হয়ে যায়।




কোন বড় পরিবর্তন নেই। ছোট ছোট পরিবর্তনের মাধ্যমে আপনার জীবনধারা পরিবর্তন করুন। শুধু কারণ আপনার বাবা বা দাদা দীর্ঘদিন বেঁচে ছিলেন, আপনি অনেক দিন বেঁচে থাকবেন, তাই মনে করবেন না যে আপনাকে সুস্থ এবং দীর্ঘ জীবন পেতে কোন প্রচেষ্টা করতে হবে না। আবার, আপনার প্রাক্তন স্বামীদের দীর্ঘায়ু ছিল না বলে এই ধরনের ধারণা বা ভয় এবং লালন করা ঠিক নয়।


Post a Comment

0 Comments