Header Ads Widget

নিয়মিত মধু খেলে কি কি উপকার হয় শরীরের জন্য Rajshahir News24

নিয়মিত মধু খেলে  কি কি উপকার হয় শরীরের জন্য Rajshahir News24
                                                                                   নিয়মিত মধু খেলে  কি কি উপকার হয় শরীরের জন্য Rajshahir News24


এজন্য আপনার নিয়মিত মধু খাওয়া উচিত

মেহেদী, বরিশাল :- মধু তার অসাধারণ medicine  গুণের জন্য প্রাচীনকাল থেকেই ব্যবহৃত হয়ে আসছে। মধুতে রয়েছে ভিটামিন বি 1, বি 2, বি 3, বি 5, বি 6, আয়োডিন, জিংক এবং কপার এবং অ্যান্টিব্যাকটেরিয়াল এবং অ্যান্টিমাইক্রোবিয়াল উপাদান যা আমাদের শরীরকে কেবল বাহ্যিকভাবেই নয়, আমাদের অভ্যন্তরীণ অঙ্গকেও রক্ষা করে। স্বাস্থ্যসেবা, medicine, সৌন্দর্যচর্চা করতে পারে না - মধুর ব্যবহার কোথায়? চলুন দেখে নেওয়া যাক মাত্র এক চা চামচ মধু আপনার জন্য অনেক উপকারী হতে পারে। 




মধু হিউম্যাক্ট্যান্ট যৌগ সমৃদ্ধ। এই যৌগটি ত্বকের আর্দ্রতা ধরে রাখতে এবং ত্বকের পৃষ্ঠের স্থিতিস্থাপকতা বজায় রাখতে কাজ করে। Humactant যৌগ এছাড়াও ত্বক নমনীয় করতে সাহায্য করে। ফলে ত্বক বার্ধক্যের ছাপ থেকে দীর্ঘদিন মুক্ত থাকে। আপনি প্রতিদিন সকালে এক চা চামচ মধু রঙের চা বা দুধ খেতে পারেন। আপনি আপনার দৈনন্দিন ফেস প্যাকটিতে মাত্র এক চা চামচ মধু ব্যবহার করতে পারেন। মধু ত্বকের মৃত কোষ দূর করে এবং মুখের ত্বকের বলিরেখা রোধ করে।


শরীরের ক্ষত, পোড়া এবং কাটা অংশের চিকিৎসায় মধু ব্যবহার করা হয়। মধুতে রয়েছে অ্যান্টিব্যাকটেরিয়াল উপাদান যা ক্ষত, পোড়া এবং কাটা অংশে ব্যাকটেরিয়ার বৃদ্ধি রোধ করে। যদি এটি কোথাও কাটা হয়, ক্ষতস্থানে মধুর পাতলা স্তর লাগান। ব্যথা কমে যাবে এবং দ্রুত নিরাময় হবে। মধুতে আছে অ্যান্টিমাইক্রোবিয়াল উপাদান যা ক্ষত পরিষ্কার করতে সাহায্য করে এবং ব্যথা, গন্ধ, পুঁজ ইত্যাদি কমাতে ক্ষত দ্রুত নিরাময় করে। 



চর্মরোগের ক্ষেত্রে নিয়মিত আক্রান্ত স্থানে মধু লাগান। সামান্য পানির সাথে এক চা চামচ মধু মিশিয়ে ব্যবহার করুন। মধুতে রয়েছে প্রাকৃতিক অ্যান্টিঅক্সিডেন্ট যা সূর্যের অতিবেগুনি রশ্মির বিরুদ্ধে কাজ করে ত্বককে ক্ষতি থেকে রক্ষা করে। মধু প্রচুর প্রাকৃতিক সানস্ক্রিন নিয়ে কাজ করে। এটি রোদে পোড়া ত্বককে স্বাভাবিক করতেও গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। 


মধুতে উপস্থিত গ্লুকোজ, ফ্রুক্টোজ এবং শর্করা শরীরে শক্তি যোগায়। প্রতিদিন সকালে 1 চা চামচ মধু সারা দিনের জন্য শরীরের পেশী ক্লান্তি দূর করতে সাহায্য করে এবং আপনাকে শক্তিতে পূর্ণ রাখে। যদি আপনি প্রতিদিন 1 গ্লাস পানিতে 1 চা চামচ মধু পান করেন, তাহলে মধুতে উপস্থিত ক্যালসিয়াম রক্তে প্রবেশ করে। এবং রক্তে হিমোগ্লোবিনের ভারসাম্য বজায় রাখে।



 এভাবে মধু রক্তশূন্যতা প্রতিরোধ করে। ঠোঁটের শুষ্ক ত্বক এবং কালচে দাগ দূর করে ঠোঁট নরম ও গোলাপি করতে সাহায্য করে মধু। রাতে ঘুমানোর আগে নিয়মিত ঠোঁটে মধু লাগান। মিষ্টি ভিটামিন বি 1, বি 2, বি 3, বি 5, বি 6, সি কপার, আয়োডিন এবং জিংক শরীরে এইচডিএল (ভাল) কোলেস্টেরলের মাত্রা বাড়ায় এবং খারাপ কোলেস্টেরলের মাত্রা কমায়। ফলে মধু শরীরকে কোলেস্টেরল সংক্রান্ত রোগ থেকে মুক্ত রাখে। দিনে কমপক্ষে এক চা চামচ মধু খান, যেমন আপনি চান।


মিষ্টি প্রাকৃতিক অ্যান্টিঅক্সিডেন্ট শরীরকে যে কোনো সাইনাস বা শ্বাসকষ্ট থেকে মুক্ত রাখে। প্রতিদিন চা বা উষ্ণ জলের সঙ্গে মধু মিশিয়ে পান করা উপকারী হতে পারে। প্রতিদিন মধু খেলে শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা উন্নত হয়। ফলে আমাদের শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি পায়। মধু ওজন কমাতে সাহায্য করে।



 প্রতিদিন সকালে ১ গ্লাস হালকা গরম পানিতে ১ চা চামচ মধু মিশিয়ে পান করলে আমাদের হজম শক্তি বৃদ্ধি পায় এবং ফলস্বরূপ খাবারের ক্যালরি দ্রুত গ্রাস হয়। এতে ওজন কমে। চিনির পরিবর্তে মধুর ব্যবহার স্থূলতা থেকেও রক্ষা করে। যাদের হুপিং কাশি আছে তারা প্রতিদিন এক চা চামচ আদার রসের সাথে এক চা চামচ মধু মিশিয়ে নিন। দ্রুত সুস্থ হয়ে উঠবে। 


আপনার বন্ধুদের সাথে এই পোস্ট শেয়ার করুন

Post a Comment

0 Comments