Header Ads Widget

বাংলাদেশের সেরা ৪ টি এনজিও প্রতিষ্ঠান সম্পর্কে বিস্তারিত | Top 4 NGO organizations in Bangladesh

 


বর্তমান প্রেক্ষিত এ  সরকারি চাকরি পাওয়া খুবই কঠিন । যার  কারণে বেসরকারি চাকরির প্রতি বেকার ছেলে মেয়েদেরকে ছুটতে হচ্ছে ।  বেসরকারি চাকরি গুলোর মধ্যে এনজিও চাকরি গুলো অন্যতম।  কারণ বাংলাদেশে অনেক দেশে অনেক ধরনের এনজিও  প্রতিষ্ঠান আছে কিন্তু সব এনজিও  প্রতিষ্ঠানে চাকরি করা সম্ভব না । কারণ সব এনজিও  প্রতিষ্ঠান কিন্তু ভালোমানের হয় না  যার কারণে অনেকেই এনজিও তে চাকরি করতে গিয়ে বিপদে পড়ে যান ।


তাই এনজিওর চাকরিতে জয়েন করার আগে আপনাকে জানতে হবে বাংলাদেশের ভালো মানের এনজিওগুলো কোনগুলো, তাদের নাম কি কি  ,আপনি যদি এ বিষয়গুলো না জেনে হুটহাট করে একটা এনজিও প্রতিষ্ঠানে চাকরি শুরু করেন তাহলে কিন্তু আপনাকে বিপদে পড়তে হতে পারে ।  কারণ কিছু  এনজিও প্রতিষ্ঠানগুলো তে চাকরি যখন-তখন চলে  যেতে পারে । অনেক সময় বেতন দেয় না এবং কাজের পরিবেশ ভালো না ,উর্দ্ধতন কর্মকর্তাদের আচার  ব্যবহার ভালো নয় এই ধরনের আরও অনেক বিষয় রয়েছে ।


আজকের পোস্ট এ আপনাদের জানানোর চেষ্টা করব বাংলাদেশের এমন কয়েকটি ভালো মানের এনজিও সম্পর্কে ।যেখানে আপনি চাকরি করলে আপনি ভালভাবে চাকরি করতে পারবেন  এবং সেখান থেকে একটা ভালো ক্যারিয়ার গড়ে তুলতে পারবেন । 


বাংলাদেশের সেরা পাঁচটি এনজিও প্রতিষ্ঠান সম্পর্কে বিস্তারিত :-


১ ** ব্র্যাক এনজিও :-

ব্র্যাক এনজিও বাংলাদেশের একটি  বেসরকারি উন্নয়ন মূলক স্বনামধন্য প্রতিষ্ঠান ।এই প্রতিষ্ঠানটি ১৯৭২ সাল থেকে সর্বপ্রথম তাদের কার্যক্রম শুরু করে । এই প্রতিষ্ঠানটি বাংলাদেশের  গরিব অসহায় মানুষদের কে সহায়তার লক্ষ্যেই তাদের এই কার্যক্রম শুরু করে । ১৯৭২ সালে স্যার ফজলে হাসান আবেদ ব্র্যাক এনজিও প্রতিষ্ঠানটি প্রতিষ্ঠা করেন দেশের উন্নয়নের জন্য ।



ব্র্যাক এনজিও প্রতিষ্ঠান এ আমাদের দেশের হাজার হাজার ছেলেমেয়ে রা তাদের জীবিকা নির্বাহ করছেন । ব্র্যাক এনজিও প্রতিষ্ঠান এর বিভিন্ন শাখা অফিস দেশের সর্বত্র জেলা-উপজেলা পর্যায়ে ছড়িয়ে আছে । ব্র্যাক এনজিও একটা সুনামের সাথে তাদের এই কার্যক্রম গুলো পরিচালনা করে আসছে ।


আপনি যদি এনজিও  প্রতিষ্ঠানে চাকরি করেই আপনার ক্যারিয়ার গঠন করতে চান তাহলে আমি বলব যে আপনি অবশ্যই ব্র্যাক এনজিও প্রতিষ্ঠান এ চাকরি করুন এখান থেকে আপনি ভালো একটা অবস্থান তৈরি করতে পারবেন নিজের জন্য ।


***ব্র্যাক এনজিও নিয়োগ সার্কুলার : ব্র্যাক এনজিও প্রতিষ্ঠান বছরের মাঝে মাঝে সার্কুলার হয়ে থাকে ।সার্কুলার পাওয়ার জন্য বিভিন্ন পেপার-পত্রিকায় এবং অনলাইন মিডিয়া ব্যবহার করে পাওয়া যায় । আপনি যদি চাকরি করতে আগ্রহী হন তাহলে অবশ্যই নিয়োগ বিজ্ঞপ্তি গুলো একটু খোঁজখবর নিয়ে রাখবেন । 


২ ** আশা এনজিও :-

আশা এনজিও বাংলাদেশের একটি স্বনামধন্য বেসরকারি প্রতিষ্ঠান এই প্রতিষ্ঠানটি বাংলাদেশের গরীব অসহায় নির্ণয়ের মানুষদেরকে সহায়তা করার জন্য গঠিত হয়েছিল । ১৯৭৮ সালে মোঃ শফিকুল হক চৌধুরী  আশা এনজিও প্রতিষ্ঠা করেন । আশা এনজিও প্রতিষ্ঠান বাংলাদেশের গরীব অসহায় মানুষদেরকে বিভিন্নভাবে সেবা দিয়ে আসছে এবং এই এনজিও প্রতিষ্ঠান অনেক ছেলে মেয়েরা  তাদের চাকরির মাধ্যমে জীবিকা নির্বাহ করছে ।


আপনি যদি এনজিও  প্রতিষ্ঠানে চাকরি করেই আপনার ক্যারিয়ার গঠন করতে চান তাহলে আমি বলব যে আপনি অবশ্যই আশা  এনজিও প্রতিষ্ঠান এ চাকরি করুন এখান থেকে আপনি ভালো একটা অবস্থান তৈরি করতে পারবেন নিজের জন্য ।



***আশা এনজিও নিয়োগ সার্কুলার :  আশা এনজিওতে বছরের মাঝে মাঝে নিয়োগ সার্কুলার গুলো প্রকাশিত হয়ে থাকে । এ সার্কুলার গুলো বিভিন্ন পেপার পত্রিকা এবং অনলাইন মিডিয়া থেকে পাওয়া যায় । আপনি যদি একজন প্রতিষ্ঠানে চাকরি করতে আগ্রহী হয়ে থাকেন তাহলে অবশ্যই নিয়োগ সার্কুলার রাখবেন এবং সার্কুলারের নিয়ম অনুযায়ী আবেদন করবেন ।


৩ ** বুরো  বাংলাদেশ এনজিও :-

বুরো বাংলাদেশ এনজিও প্রতিষ্ঠানটি বাংলাদেশের একটি বেসরকারি স্বনামধন্য  প্রতিষ্ঠান । বুরো বাংলাদেশ ১৯৯০ সালে প্রতিষ্ঠানটি তাদের কার্যক্রম পরিচালনা শুরু করে গরীব অসহায় মানুষদেরকে সহায়তা করায় এই প্রতিষ্ঠান মূল লক্ষ্য নিয়ে প্রতিষ্ঠানটি গড়ে তুলেছিলেন জাকির হোসেন । 


বুরো বাংলাদেশ তাদের কার্যক্রম বাংলাদেশের সকল জেলা ও উপজেলা পর্যায়ে শাখা অফিসের মাধ্যমে পরিচালনা করে আসছে । তাদের কাজের জন্য অনেক সুনাম রয়েছে এই প্রতিষ্ঠানে অনেক ছেলেমেয়েরাই চাকরি করে তাদের জীবিকা নির্বাহ করছে ।


আপনি যদি এনজিও প্রতিষ্ঠানে চাকরি করতে চান তাহলে যদি বুরো বাংলাদেশ এনজিও  প্রতিষ্ঠানে চাকরি পেয়ে যান তাহলে অবশ্যই আপনি খুব সুন্দর ভাবে চাকরি করতে পারবেন এবং এখান থেকে আপনার একটা ভালো সুন্দর  ভবিষ্যৎ তৈরি করতে পারবেন ।



***বুরো  বাংলাদেশ এনজিও নিয়োগ সার্কুলার : বুরো বাংলাদেশ এ বছরের মাঝে মাঝে নিয়োগ সার্কুলার প্রকাশিত হয়ে থাকে । এই প্রতিষ্ঠানে চাকরি করতে আগ্রহী হয়ে থাকেন তাহলে অবশ্যই সার্কুলার গুলোর উপর খোঁজখবর রাখবেন বিভিন্ন পেপার পত্রিকা এবং অনলাইনের মাধ্যমে ।


৪ ** কেয়ার বাংলাদেশ :- 

কেয়ার বাংলাদেশ বাংলাদেশের একটি স্বনামধন্য বেসরকারি এনজিও প্রতিষ্ঠান । এই প্রতিষ্ঠানটি  বাংলাদেশের গরীব অসহায় মানুষদেরকে সহায়তা করার জন্য গঠন করা হয়েছিল । কেয়ার বাংলাদেশ এ প্রতিষ্ঠানটি খুব সুনামের সাথে বাংলাদেশের প্রত্যেকটা জেলা শহরে প্রত্যেকটা উপজেলা শহরে এবং গ্রাম এলাকায় খুবই সুন্দর ভাবে তাদের কার্যক্রম পরিচালনা করছে । আমাদের দেশের অনেক ভাই বোনেরা এই এনজিও প্রতিষ্ঠান এ চাকরি করে খুব সুনামের সাথে তাদের একটি উজ্জ্বল ক্যারিয়ার গঠন করতে পেরেছে ।


আপনি যদি এনজিও প্রতিষ্ঠানে চাকরি করতে চান তাহলে যদি কেয়ার বাংলাদেশ এনজিও  প্রতিষ্ঠানে চাকরি পেয়ে যান তাহলে অবশ্যই আপনি খুব সুন্দর ভাবে চাকরি করতে পারবেন এবং এখান থেকে আপনার একটা ভালো সুন্দর  ভবিষ্যৎ তৈরি করতে পারবেন ।


***কেয়ার বাংলাদেশ এনজিও নিয়োগ সার্কুলার : কেয়ার বাংলাদেশ এই  প্রতিষ্ঠান বছরের মাঝে মাঝে চাকরির সার্কুলার হয়ে থাকে । আপনি অনলাইন এ  পত্রিকার মাধ্যমে খবর রাখলে সার্কুলার গুলোকে খুব পাওয়া যাবে যাবেন এবং সার্কুলারের বর্ণিত নিয়ম অনুযায়ী আপনি চাকরিতে আবেদন করবেন পরীক্ষায় ভালো করতে পারলেন ইনশাআল্লাহ চাকরিটা হয়ে যাবে ।


এছাড়াও আরো কিছু ভালো মানের এনজিও প্রতিষ্ঠান আছে আমাদের বাংলাদেশের । তবে পরিশেষে একটা কথা বলতেই হচ্ছে আপনি যে এনজিও প্রতিষ্ঠানে চাকরি করেন না কেন চাকরি করার আগে অবশ্যই ওই এনজিও প্রতিষ্ঠান থেকে একটু খোঁজখবর নেওয়ার চেষ্টা করবেন । যে এই  প্রতিষ্ঠান এর কাজের পরিবেশ কেমন, এই  প্রতিষ্ঠানের  বেতন কাঠামো কেমন ,এই প্রতিষ্ঠানের  উর্দ্ধতন কর্মকর্তাদের আচরণ কেমন এই বিষয়গুলো খবর নিয়ে যদি ভালো মনে হয় তাহলে আপনি নিশ্চিন্ত এই  প্রতিষ্ঠান এর চাকরিতে জয়েন করতে পারবেন এবং সেখান থেকে আপনি কাজের দক্ষতার উপর নির্ভর করে ভালো একটা অবস্থান তৈরি করতে পারবেন নিজের জন্য ।



আপনাদের যদি কোন বিষয়ে প্রশ্ন থাকে কোন বিষয়ে জানার আগ্রহ থাকে তাহলে অবশ্যই সে বিষয়গুলো আমাদেরকে কমেন্টের মাধ্যমে জানাতে পারেন আমরা চেষ্টা করবো আপনাদের প্রশ্নের এবং কমেন্টের উত্তর দেওয়া ইনশাআল্লাহ .

Post a Comment

0 Comments