Header Ads Widget

এনজিও চাকরি করে নিজেকে যেভাবে সফল করবেন | successful working in NGO job



অনেক ছেলেমেয়েরাই পড়াশোনা শেষ করার পর স্বপ্ন দেখেন যে একটা সরকারি চাকরি পাওয়ার জন্য কিন্তু অনেকেই পড়াশোনা শেষ করার পরে সরকারি চাকরি পাওয়া সম্ভব হয় না কারণ সরকারি চাকরি পাওয়া মানে একটা সোনার হরিণ পাওয়া যেটা সবার ভাগ্যে থাকে না । যার কারণে অনেকেই বেসরকারী প্রতিষ্ঠানে চাকরি করে বেকার সমস্যার সমাধান করছে নিজের জীবনের উন্নয়ন সাধন করছে ।


এনজিওর চাকরীর  করা অনেকটাই কষ্টকর যার কারণে অনেকেই এ ধরনের চাকরি করতে চান না ।

অনেকেই প্রশ্ন করেন জানতে চান যে এনজিও প্রতিষ্ঠানে চাকরি করে কি জীবনে সফলতা লাভ করা যায় বা জীবনে উন্নয়ন সাধন করা যায় । আজকের এই পোস্টটি শুধুমাত্র তাদের জন্য ।


আজকে আমরা আলোচনা করব যে এনজিও প্রতিষ্ঠানের চাকরি করে কিভাবে আপনি নিজেকে প্রতিষ্ঠিত করবেন এবং নিজের  উন্নয়ন করবেন ।


বর্তমান সময়ে দেখবেন একটা  ভালো মানের এনজিও প্রতিষ্ঠানে চাকরি পাওয়া খুব কঠিন হয়ে গেছে । আপনি চাইলে একটা এনজিও প্রতিষ্ঠান এ চাকরি চাকরি জোগাড় করতে পারবেন না কারণ এখন অনেক উচ্চ শিক্ষিত ছেলেরাই এনজিও প্রতিষ্ঠান এ  চাকরি করতে আগ্রহি । যার কারণে এখানে সরকারি চাকরির মতো প্রতিযোগী সংখ্যা বেশি,যারা  পরীক্ষার মাধ্যমে যারা ভালো ফলাফল করতে পারে মূলত তাদেরকে এনজিও প্রতিষ্ঠানে চাকরি নিয়োগ দেওয়া হয় । যারা পরীক্ষায় ভালো ফলাফল করতে পারেনা তাদেরকে কিন্তু চাকরিতে নিয়োগ দেওয়া হয় না ।


***আপনি কেন এনজিও প্রতিষ্ঠানে চাকরি করবেন : 

দেখেন বাংলাদেশের বেসরকারি সেক্টরে যে সকল প্রতিষ্ঠান রয়েছে সবখানে কিন্তু আপনাকে কঠোর পরিশ্রম করতে হবে ।আপনি যে চাকরি করেন না কেন কঠোর পরিশ্রম যদি আপনি করতে না পারেন তাহলে আপনি কোনখানে কিন্তু টিকতে পারবেন না । আপনাকে প্রতিষ্ঠানের মালিকেরা কঠোর পরিশ্রম করে নেবে তার বিনিময়ে আপনাকে তারা মাস শেষে বেতন দেবে । এখন আপনি যদি প্রতিষ্ঠানের নিয়ম মেনে কঠোর  পরিশ্রম করতে পারেন প্রতিষ্ঠান আপনাকে মাস শেষে বেতন দেবে । এভাবে যদি আপনি কাজ করতে পারেন তাহলে দেখবেন আপনি সেই প্রতিষ্ঠানে স্থায়ী হতে পারবেন আপনার বেতন দিন দিন বৃদ্ধি পেতে থাকবে । কিন্তু আপনি যদি কষ্ট করতে না পারেন চাকরি ছেড়ে চলে আসেন তাহলে কিন্তু আপনার বেতনও পাবেন না আপনি কখনো সফলতা লাভ করতে পারবেন না ।


বর্তমান সময়ে বাংলাদেশের অনেক ভালমানের কয়েকটি এনজিও প্রতিষ্ঠান আছে আপনি যদি সেখানে চাকরি পান আর  যদি কঠোর পরিশ্রম করতে পারেন তাহলে আপনি কিন্তু এনজিও প্রতিষ্ঠান থেকে কিন্তু একটা ভালো অবস্থান তৈরি করতে পারবেন নিজের জন্য ।


***এনজিওর চাকরিতে যেভাবে সফলতা লাভ করবেন : 

আমি অনেক ভাইকে বলতে দেখেছি যে তারা বলে এনজিওর চাকরি খুবই কঠিন এনজিও চাকরি কি মানুষ করে ।এখন একটা বিষয় যে আমি অনেক ভাই ও বোন কে দেখেছি যারা এনজিও প্রতিষ্ঠানে এ  ৫ বছর বা ৭ বছর বা ১০ বছর চাকরি করছে তারা কিন্তু এখন  ভালো একটা অবস্থানে চলে গেছে তাদের সমাজে এবং নিজ পরিবারের ভালো একটা অবস্থান তৈরি হয়েছে ।



এই এনজিও প্রতিষ্ঠানে চাকরি করেই তারা কিন্তু জমি কিনেছে গাড়ি কিনেছে বাড়ি করেছে তারা কিন্তু ব্যক্তি জীবনে সফলতা লাভ করেছে এই সফলতা লাভ করতে কিন্তু তাদেরও দীর্ঘ ৫ বছর বা ৭ বছর বা ১০ বছর সময় কিন্তু কষ্ট করতে হয়েছে এমনকি এখনো তারা কষ্টই করছে ।এই কষ্টের কারণেই কিন্তু তারা সফলতা লাভ করতে পেরেছে কিন্তু যারা দুই মাস বা ছয় মাস চাকরি করে মনে করেন কেন যে এনজিও প্রতিষ্ঠান চাকরি  এত কষ্ট তাই কাজ আমার পক্ষে করা সম্ভব না ।এই বলে যদি আপনি ছয় মাস  চাকরি করে চাকরি ছেড়ে দিয়ে চলে আসেন তাহলে কিন্তু আপনি কখনোই কোন এনজিও প্রতিষ্ঠানে সফলতা লাভ করতে পারবেন না আপনি পজিশন পাবেন না আপনার বেতন বেশি হবে না । আপনি যদি কষ্ট করে ৫ বছর বা ১০ বছর সময় এনজিও প্রতিষ্ঠানে টিকে থাকতে পারেন পরিশ্রম করতে পারেন তাহলে দেখবেন  আপনিও ১০ বছর পর একটা অবস্থানে চলে যাবেন একটা পজিশন হবে অনেক বেতনে  তুলতে পারবেন মাস শেষে । যার ফলে আপনি পরিবারের কাছেও সফল ব্যক্তি হিসেবে পরিচিত লাভ করবেন বউয়ের কাছে সফল ব্যক্তি হবেন সন্তানের কাছে সফল ব্যক্তি হবেন ।




পরিশেষে যে কথা বলতেই হচ্ছে ,আপনি যেই পেশাতে থাকেন না কেন আপনাকে কিন্তু কঠোর পরিশ্রম করতে হবে যারা জীবনে কঠোর পরিশ্রম করেছে তারাই কিন্তু একটা সময় সফলতা লাভ করেছে তাদের ব্যক্তিগত জীবনের উন্নয়ন সাধন করতে পেরেছে । তাই আপনি যদি জীবনের সফল হতে চান নিজেকে উন্নত করতে চান তাহলে অবশ্যই আপনাকে কঠোর পরিশ্রম করতে হবে সেটা যে কোন ক্ষেত্রেই হোক চাকরি হোক বা ব্যবসা হোক আপনাকে কঠোর পরিশ্রম করতেই হবে ।


আপনাদের যদি কোন বিষয়ে জানার আগ্রহ থাকে কোন বিষয়ে জানতে চান কোন বিষয়ে প্রশ্ন থাকে তাহলে আমাদেরকে কমেন্টের মাধ্যমে জানাতে পারেন আমরা চেষ্টা করবো আপনাদের প্রশ্নের উত্তর দেওয়ার জন্য ইনশাআল্লাহ ।

Post a Comment

0 Comments