Header Ads Widget

প্রাণ কোম্পানির চাকরির ভাইভা প্রস্তুতি | প্রাণ কোম্পানির চাকরি | Pran Company Job Viva Preparation

প্রাণ কোম্পানির চাকরির ভাইভা প্রস্তুতি | প্রাণ কোম্পানির চাকরি | Pran Company Job Viva Preparation


 বর্তমান সময়ে বেসরকারি প্রতিষ্ঠান গুলোর মধ্যে প্রাণ-আরএফএল গ্রুপ অন্যতম । আমাদের দেশের অনেক শিক্ষিত ভাই ও বোনেরা এই প্রতিষ্ঠানগুলোতে চাকরি করে বেকার সমস্যা সমাধান করছে । প্রাণ-আরএফএল গ্রুপের বাংলাদেশের বিভিন্ন জেলা শহরে তাদের ফ্যাক্টরি প্রতিষ্ঠান রয়েছে যেখানে পণ্যগুলো উৎপন্ন করা হয় এবং সেই পণ্যগুলো বিক্রয় প্রতিনিধি এবং ডিলারের মাধ্যমে দেশের সর্বস্তরে বিক্রি করা হয় ।|দেশের পাশাপাশি প্রাণ-আরএফএল গ্রুপের পণ্যগুলো বিদেশেও বিক্রি করা হয় ।আজকে আমরা আলোচনা করব প্রাণ কোম্পানির  বিষয়ে যারা প্রাণ গ্রুপে প্রাণ কোম্পানিতে কাজ করতে চান বেকার সমস্যার সমাধান করতে চান আজকের এই পোস্টটি তাদের জন্য ।আজকের পোস্টে আলোচনা করব প্রাণ কোম্পানির ভাইভা প্রস্তুতি এবং একটি ভাইভা উপস্থাপন করব আশা করি আপনারা এখান থেকে একটি ভালো ধারণা পাবেন এবং প্রাণ কোম্পানিতে খুব সহজেই চাকরি লাভ করতে পারবেন ।


আমরা যারা এসএসসি পাস করেছি বা  এইচএসসি পাশ করেছি বা অনার্স পাশ করেছি । আমরা  এখনো কোন প্রতিষ্ঠানে চাকরী মুখোমুখি হয়নি আমরা যখন নতুন কোন একটি প্রতিষ্ঠানে চাকরি করার ইচ্ছা পোষণ করি বা চাকরি করতে চাই আমাদের মনে একটা ভয় কাজ করে যে ভাইভাতে আমাকে কি ধরনের প্রশ্ন করা হবে ।আমি কি সেই প্রশ্নের উত্তর দিতে পারব আমার তো কোন ধারণা নেই আমার মনে হয়  চাকরিটা হবে না ।তো যাদের মনে এই ভয় থাকে বা ভাইভাতে কি ধরনের প্রশ্ন করা হবে এই বিষয় নিয়ে টেনশন এ থাকেন তো আজকে আমি আপনাদের সাথে আলোচনা করব প্রাণ কোম্পানির ভাইভা তে কি ধরনের প্রশ্ন করা হয় তাকে ।

প্রাণ কোম্পানির চাকরির ভাইভা প্রস্তুতি 

ভাইবা পরীক্ষা তে যে প্রশ্নগুলো করা হয় সেই প্রশ্নগুলোর উত্তর যদি খুব সুন্দর ভাবে দেওয়া যায় ।তাহলে কিন্তু ভাইভা বোর্ডের স্যার রা  খুশি হয় এবং তারা আপনাকে  চাকরিটা দিয়ে দিবে ।কিন্তু আপনি যদি তাদের সেই প্রশ্ন গুলো সুন্দর ভাবে উত্তর গুলো প্রদান করতে না পারেন তাহলে কিন্তু আপনার চাকরি হবে না ।তাই ভাইভা বোর্ডে পাস করার জন্য আপনাকে ভাইভা প্রস্তুতি সম্পর্কে একটা ভালো ধারণা থাকতে হবে । প্রশ্নের উত্তর গুলো খুব সুন্দরভাবে সাজিয়ে গুজিয়ে উত্তর দিতে হবে ।


আরো পড়ুন :- খেজুর এবং মধু একসঙ্গে খেলে যে ধরনের উপকার হয় | বিশেষ করে ছেলেদের জন্য খুবই উপকারী 


আমরা হয়তো অনেকেই জানেন আবার অনেকেই জানেনা যে প্রাণ কোম্পানিতে দুই ধরনের মাধ্যমে চাকরি দেয়া হয় ।


১ নাম্বার :- ফ্যাক্টরিতে চাকরি :-

আপনি যদি ফ্যাক্টরির প্রতিষ্ঠানে চাকরি করতে চান তাহলে আপনাকে প্রাণ কোম্পানির বিভিন্ন ধরনের পণ্য উৎপাদন কাজে আপনাকে নিয়োগ দেয়া হবে আপনি ফ্যাক্টরিতে থেকেই বিভিন্ন ধরনের পণ্য তৈরির কাজে সাহায্য করবেন এটাই আপনার কাজ ।


 ২ নাম্বার :- মার্কেটিং চাকরি :-

আপনি যদি প্রাণ কোম্পানির মার্কেটিং এ কাজ করতে চান তাহলে আপনাকে ডিলারের নিকট থেকে পণ্য নিয়ে জেলা শহর বা উপজেলা পর্যায়ের বিভিন্ন দোকানে দোকানে গিয়ে অর্ডার সংগ্রহ এবং পণ্য ডেলিভারি করতে হবে এটাই আপনার চাকরি ।



এখন আপনি কোন ধরনের চাকরিটা করতে চান এটা আপনাকে বেছে নিতে হবে । ফ্যাক্টরি প্রতিষ্ঠানে চাকরি করলে এটা এক ধরনের চাকরি এখান থেকে আপনার ক্যারিয়ার গড়ে তুলতে পারবেন সফলভাবে ।আবার আপনি যদি মার্কেটিং চাকরি করতে চান সেখান থেকেও আপনি আপনার ক্যারিয়ার গড়ে তুলতে পারেন ।



আরো পড়ুন :-  প্রাণ আরএফএল কোম্পানির চাকরির বেতন কেমন হয়,জানুন বিস্তারিত  


 প্রাণ কোম্পানিতে যেহেতু দুই ধরনের সিস্টেমে চাকরিতে নিয়োগ দেওয়া হয় | আজকের এই পোস্টে আমরা দুই ধরনের ভাইভা প্রস্তুতি নিয়েই আলোচনা করব যে ফ্যাক্টরিতে চাকরি করতে চাইলে কি ধরনের প্রশ্ন করা হয় এবং মার্কেটিং এর চাকরি করতে চাইলে কি ধরনের প্রশ্ন করা হয় ।



*****ফ্যাক্টরিতে চাকরির একটি রিয়েল ভাইভা :-


চাকরি প্রার্থী :-আসসালামু আলাইকুম, আমি কি ভেতরে আসতে পারি  স্যার ।

ভাইভা বোর্ড :- ওয়ালাইকুম সালাম ,জি ভিতরে আসুন বসুন।


ভাইভা বোর্ড :- আপনার বিষয়ে কিছু বলুন ?

চাকরি প্রার্থী :- আমি মোঃ হামিদুর রহমান ,আমার বয়স 22 বছর ,আমার দেশের বাড়ি বগুড়া জেলাই সারিয়াকান্দি উপজেলায় । আমি এইচএসসি পাস করে অনার্স দ্বিতীয় বর্ষে পড়াশোনা করছি ।আমার পরিবারে বাবা-মা ছোট ভাই এবং ছোট বোন রয়েছে ।


ভাইভা বোর্ড :- আপনি কি এখনো পড়াশোনা করতে চান ?

চাকরি প্রার্থী :- না স্যার আমি আর পড়াশোনা করতে চাইনা । আমার পারিবারিক অবস্থা খুবই খারাপ অর্থনৈতিকভাবে অসচ্ছল । আমার বাবার পক্ষে আমাদের পরিবারকে পরিচালনা করা সম্ভব হচ্ছে না । তাই আমি পড়াশোনা বাদ দিয়ে চাকরি করার জন্য মনস্থির করেছি এবং আমিএই  চাকরি পেলে আমি মন দিয়ে কাজ করতে চাই ।

( বিশেষ দ্রষ্টব্য :আপনাকে যখন পড়াশোনা বিষয়ে জিজ্ঞেস করবে যে আপনি পড়াশোনা করতে চান কিনা ।তখন যদি বলেন যে না স্যার  আমি আর পড়াশোনা করতে চাই না তাহলে কিন্তু আপনার চাকরিটা হবে ।কিন্তু আপনি যদি বলেন যে আমি কাজের পাশাপাশি পড়াশোনা করতে চাই তাহলে কিন্তু আপনাকে তারা চাকরিতে নেবে না তাই কখনোই বলবেন না যে আমি পড়াশোনা করতে চাই | )



ভাইভা বোর্ড :- বাংলাদেশ তো আরো অনেক প্রতিষ্ঠান রয়েছে তো আপনি আমাদের প্রাণ কোম্পানিতে কেন চাকরি করতে চান ?

চাকরি প্রার্থী :- প্রাণ কোম্পানি বাংলাদেশের একটি স্বনামধন্য কোম্পানি । আমার পরিচিত অনেকেই  দেখেছি এই কোম্পানিতে চাকরি করছে এবং তারা এখন ভালো পজিশনে রয়েছে । আমার ও স্বপ্ন এই কোম্পানিতে চাকরি করে একদিন আমিও ভালো একটা অবস্থানে যেতে চাই যার কারণে আমি  চাকরির জন্য আবেদন করছি আপনাদের কোম্পানিতে ।



ভাইভা বোর্ড :- আপনার কি এর আগে কোন ধরনের ফ্যাক্টরি প্রতিষ্ঠান কাজ করার কোনো অভিজ্ঞতা আছে ?

চাকরি প্রার্থী :- না স্যার আমার এর আগে কোনো প্রতিষ্ঠানে কাজ করার কোনো অভিজ্ঞতা নেই ।তবে আমি ধারণা নিয়েছি যে এই প্রতিষ্ঠান কি ধরনের কাজ করতে হয় ।ইনশাল্লাহ আমি এগুলো করতে পারবো যদি আপনারা আমার উপর ভরসা রাখেন ।



ভাইভা বোর্ড :- আমাদের এখানের কাজ গুলো অনেক পরিশ্রমের কাজ আপনি কাজ করতে পারবেন তো ?

চাকরি প্রার্থী :- জি স্যার ইনশাআল্লাহ পারব। কারন আমি কৃষক পরিবারের সন্তান আমি পড়াশোনার পাশাপাশি মাঠের কাজ করে অভ্যস্ত ।যার কারণে আমি যেকোনো পরিস্থিতি মানিয়ে নিয়ে কাজ করতে পারব ইনশাআল্লাহ ।



ভাইভা বোর্ড :- কাজের পাশাপাশি আমাদের প্রতিষ্ঠানের কিছু নিয়ম রয়েছে যেগুলো পালন করা খুবই গুরুত্বপূর্ণ আপনি পারবেন তো ?

চাকরি প্রার্থী :-  জি স্যার ইনশাআল্লাহ সকল নিয়ম কানুন মেনে চলার চেষ্টা করব ।আর একটি প্রতিষ্ঠান কাজের পাশাপাশি নিয়মকানুন মেনে চলাও আমাদের সবার কর্তব্য ।


ভাইভা বোর্ড :- ঠিক আছে ধন্যবাদ আপনি এবার আসুন ।

চাকরি প্রার্থী :-  আসসালামু আলাইকুম ।


****************************NEXT***************************************


****মাকেটিং চাকরির একটি রিয়েল ভাইভা :-


চাকরি প্রার্থী :-আসসালামু আলাইকুম, স্যার আমি কি ভেতরে আসতে পারি   ।

ভাইভা বোর্ড :- ওয়ালাইকুম সালাম ,জি ভিতরে আসুন বসুন।



ভাইভা বোর্ড :- আপনার বিষয়ে কিছু বলুন ?

চাকরি প্রার্থী :- আমি মোঃ সাইফুল ইসলাম ,আমার বয়স ২৫ বছর ,আমার দেশের বাড়ি পাবনা  জেলার  ইশরদী  উপজেলায় । আমি অনার্স পাস করছি ।আমার পরিবারে বাবা-মা ছোট ২ বোন রয়েছে । 




ভাইভা বোর্ড :- আপনার কি এর আগে কোন ধরনের ফ্যাক্টরি প্রতিষ্ঠান কাজ করার কোনো অভিজ্ঞতা আছে ?

চাকরি প্রার্থী :-জি স্যার আমি যখন অনার্সে পড়াশোনা করতাম তখন আবুল খায়ের কোম্পানিতে ৬ মাস মার্কেটিং য়ের কাজ করার অভিজ্ঞতা রয়েছে ।


( বিশেষ দ্রষ্টব্য:  আপনি যদি একেবারেই নতুন হন আপনার কোন কাজ করার অভিজ্ঞতা না থাকে তাহলে আপনি সরাসরি বলে দেবেন যে না স্যার  আমার কোন প্রতিষ্ঠান চাকরি করার পূর্ব কোনো অভিজ্ঞতা নেই ।তবে আমি আমার মেধা দিয়ে যোগ্যতা দিয়ে শতভাগ  কাজ করার চেষ্টা করব ইনশাল্লাহ । কারণ প্রাণ কোম্পানিতে অভিজ্ঞতা ছাড়া চাকরি হয় সবার )



ভাইভা বোর্ড :-  আপনি চাকরি কেন ছেড়েছিলেন ?

চাকরি প্রার্থী :- স্যার আমি অনার্স ৩য় বর্ষ ফাইনাল পরীক্ষা দেওয়ার পরে  আবুল খায়ের কোম্পানিতে জয়েন করি এবং সেখানে ছয় মাস চাকরি করার পরে আমার অনার্স এর ফাইনাল পরীক্ষা সামনে যার কারণে চাকরি ছেড়ে দিয়ে আমি পড়াশোনায় মনোযোগ দেই ।



ভাইভা বোর্ড :- আপনি কি আমাদের প্রতিষ্ঠানে জয়েন হওয়ার পর পড়াশোনার এমন কারণ দেখিয়ে চাকরি ছেড়ে দেবেন ?

চাকরি প্রার্থী :-  না স্যার   আমার অনার্স পাশ করার একটা স্বপ্ন ছিল । আমি অনার্স পাশ করেছি এখন আমি চাকরিতে মনোযোগ দিতে চাই এবং একটা চাকরিতে জয়েন করে ভালো একটা অবস্থানে যেতে চাই এর কারণে আমি আর চাকরি ছাড়তে যাচ্ছি না এবং আমি আর মাস্টার্স কমপ্লিট করবো না ।




ভাইভা বোর্ড :- আপনিতো চাইলে আবারো আবুল খায়েরের যেতে পারতেন কিন্তু আমাদের প্রতিষ্ঠান কেন কাজ করতে চাচ্ছেন ?

চাকরি প্রার্থী :- স্যার প্রাণ আরএফএল কোম্পানি বাংলাদেশের মধ্যে স্বনামধন্য একটি প্রতিষ্ঠান ।আমার ইচ্ছা ছিল এই ধরনের ভালোমানের প্রতিষ্ঠানে চাকরি করে যার কারণে আমি পড়াশোনা শেষ করেই আপনাদের প্রতিষ্ঠানে চাকরি করতে এসেছি । যেন  আমাকে পড়াশুনার কারনে চাকরিটা ছাড়তে না হয় এ কারণে আপনাদের প্রতিষ্ঠান আসা ।


আরো পড়ুন :- ফেসবুকে সুন্দরী মেয়ের সাথে প্রেমের সম্পক তৈরি করার কিছু জাদুকরী কৌশল  



ভাইভা বোর্ড :- মার্কেটিং এর কাজ গুলো কিন্তু অনেক কষ্টের হয় রোদে বৃষ্টিতে ভিজে দোকানে দোকানে গিয়ে অর্ডার কনফার্ম করতে হয় আপনি এমন কষ্ট করতে প্রস্তুত আছেন তো ?

চাকরি প্রার্থী :-জ্বি স্যার অবশ্যই আমি পারবো । কারন আমি ৬ মাস অন্য একটি প্রতিষ্ঠান এ ধরনের মার্কেটিংয়ের কাজ করেছি ।যার কারণে আমার পরিপূর্ণ একটি ধারণা রয়েছে যে কিভাবে মার্কেটিং এর কাজ গুলো  (১০০% ) করতে হয় ।ইনশাল্লাহ আপনি আমার উপর বিশ্বাস রাখতে পারেন আমি আমার যোগ্যতা দিয়ে যথেষ্ট পরিমাণ চেষ্টা করে যাবো ।



ভাইভা বোর্ড :- আপনি কি মোটরসাইকেল চালাতে পারেন আপনার কি ড্রাইভিং লাইসেন্স রয়েছে ?

চাকরি প্রার্থী :- জি সার আমি মোটরসাইকেল চালাতে পারি এবং আমার ড্রাইভিং লাইসেন্স রয়েছে ।



ভাইভা বোর্ড :- ঠিক আছে ধন্যবাদ আপনি এবার আসতে পারেন  ।

চাকরি প্রার্থী :-  আসসালামু আলাইকুম ।


প্রাণ কোম্পানির ভাইভাতে মূলত এই ধরনের প্রশ্ন গুলা করা হয়ে থাকে । এখানে কঠিন তেমন কোন বিষয়ে প্রশ্ন করা হয় না সহজ বিষয়গুলোই প্রশ্ন করা হয়ে থাকে।  আপনাদের সাথে একটি বাস্তব ভাইবা তুলে ধরার চেষ্টা করেছি এই ধরনের প্রশ্ন গুলি করা হয়ে থাকে । আপনাকেও এ ধরনের সাধারণ প্রশ্ন করা হবে তখন আপনার মনের মত করে আপনার উত্তরগুলো দিয়ে দিবেন ।তাহলে দেখবেন আপনার চাকরিটা হয়ে গেছে ।আমি আবারো বলছি প্রাণ কোম্পানি ভাইবা নিয়ে কোন টেনশন করার দরকার নেই কোন চিন্তা করার দরকার নেই ।এখানে প্রশ্ন গুলো খুব সহজ এবং সরলভাবে করা হয় আপনি শুধুমাত্র একটু ভেবেচিন্তে উত্তর দিবেন তাহলেই হবে ।




Post a Comment

0 Comments