Header Ads Widget

ইউটিউব চ্যালেনের ভিডিও ভাইরাল করুন খুব সহজে কিছু কৌশল অবলম্বন করে। যে ৮ টি কৌশল জানলে আপনি ইউটিউবে সফল হবেন

 

ইউটিউব চ্যালেনের ভিডিও ভাইরাল করুন খুব সহজে কিছু  কৌশল অবলম্বন করে। যে ৮ টি কৌশল জানলে আপনি ইউটিউবে সফল হবেন
                               ছবি :সংগৃহীত

 ইউটিউব সফল হওয়ার জন্য  ৮ টি কৌশল :-

আমরা যখন বিভিন্ন বড় বড় ইউটিউবার এর ভিডিও দেখি যে তারা ইউটিউবে কাজ  করে মাসে অনেক টাকা ইনকাম করছে । তখন আমরা যারা সাধারণ মানুষ আমাদের  ইচ্ছা হয় ইউটুবে কাজ করতে ।ওরা পারছে  তাহলে আমরা কেন পারব না তাহলে আমরাও ইউটিউব শুরু করি ।আমরা তাদের দেখাদেখি আমরা একটি ইউটিউব চ্যানেল খুলে ভিডিও আপলোড করা শুরু করি । কিন্তু আমরা যখন ভিডিও আপলোড করি  তখন আমাদের ভিডিওতে একটা দুইটা তিনটা পাঁচটা দশটা ভিউ হতে থাকে । এভাবে এক মাস দুই মাস তিন মাস চার মাস পাঁচ মাস কেটে যায় কিন্তু আমাদের ভিডিওতে ভিউ আসে না আমরা তখন হতাশ হয়ে পড়ি । আমরা তো ভালো ভিডিও আপলোড করছি কিন্তু আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করে নাও আমাদের চ্যালেন ভিও  হয়না আমাদের ভিডিও ভাইরাল হয় না ।


আপনার ভিডিও ভাইরাল হবে কিন্তু এখানে কিছু কৌশল আছে কিছু টেকনিক আছে সেগুলো যদি আপনি অবলম্বন করতে পারেন তবে আপনার ভিডিও ভাইরাল হবে । আর আপনি যদি শুধুমাত্র ভিডিও বানানো আর ভিডিও আপলোড করেন তাহলে কখনই আপনার ভিডিও ভাইরাল হবে না । আপনার চ্যানেল থেকে টাকা ইনকাম হবে না আপনি ইউটিউবে সফলতা লাভ করতে পারবেন না। তো আপনি যদি সিরিয়াসলি ইউটিউবে কাজ করতে চান  সফল করতে চান এবং ইউটিউব থেকে টাকা ইনকাম করতে চান এবং আপনার চ্যানেল সহ আপনার ভিডিও ভাইরাল করতে চান তাহলে অবশ্যই আপনাকে কিছু কৌশল অবলম্বন করতে হবে । আজকের পোষ্টের মাধ্যমে আমি আপনাদেরকে কয়েকটি কৌশল শেখানো চেষ্টা করব এই পোস্ট টি শেষপর্যন্ত পড়ুন আশা করি আপনারা উপকৃত হবেন ইনশাআল্লাহ ।


ভিডিও ভাইরাল করার জন্য যে ৮ টি কাজ আপনাকে করতেই হবে :- 


(১). ইউটিউবে একটা নতুন চ্যানেল খোলার পরে আমরা বেশির ভাগই নতুন অবস্থায় একটা ভুল কাজ করে ফেলে আর সেটা হল sub 4sub । এই sub 4 sub করার জন্য ফেসবুকে বিভিন্ন ধরনের গ্রুপ রয়েছে যেখানে হাজার হাজার মেম্বার থাকে আমরা ওই গ্রুপে সাহায্যে sub 4sub করে থাকি এর কারণে হয়তো আমাদের চ্যানেলে সামরিক কিছু সাবস্ক্রাইবার চলে আসে ।  আমরা এই  sub4sub করে ১০০০ সাবস্ক্রাইবার কমপ্লিট করলাম কিন্তু এরপর আমাদের চ্যানেলে একটা নতুন ভিডিও আপলোড করলাম কিন্তু এরপর দেখলাম আমার চ্যানেলে আমাদের ভিডিও তে মাত্র দুইটা তিনটা ভিউ আসলো এর কারণ হলো আমি যাদের সাথে sub 4sub করেছি তারা কখনও আমার ভিডিওটা তারা দেখবে না।


এখন ইউটিউব দেখবে যে এই লোকটার চ্যানেলের সাবস্ক্রাইবার ১০০০ জন কিন্তু এই লোকটা যখন নতুন ভিডিও আপলোড করে তখন এর ভিউ হয় মাত্র দুইটা তিনটা তখন ইউটিউব বুঝতে পারবে যে এই লোকটার চ্যানেলের সাবস্ক্রাইবাররা আসল সাবস্ক্রাইবার না সবগুলো সাবস্ক্রাইবার ই  ফেক। তখন ইউটিউব এই চ্যানেলটিকে ডাউন করে দেবে । আর আপনার চ্যানেলে যদি ৫০ টি  সাবস্ক্রাইবার হয় এবং আপনি নতুন ভিডিও আপলোড করলেন সেখানে যদি ২০টা  বা ২৫টা  বা ৩০টা ভিউ হয় তখন ইউটিউব অ্যালগরিদম বুঝতে পারবে যে লোকটা চ্যানেলে মাত্র 50 টা সাবস্ক্রাইব কিন্তু ভিডিও ২৫ -৩০ টা ভিউ হচ্ছে এর মানের সাবস্ক্রাইবার গুলো সবই অর্গানিক তখন ইউটিউব নিজে থেকেই আপনার ভিডিওটা সাজেস্ট করবে এর ফলে আপনার ভিডিওটা ভাইরাল হওয়ার চান্স থাকবে ।তাই ভুলেও sub4sub কেউ করবেন না এখানে শুধু সময় নষ্ট এর বিপরীতে আপনার চ্যানেল ডাউন হয়ে যাবে ।



(২).আপনার কিন্তু sub4sub  করতে অনেকটা সময় নষ্ট হয় আপনি এই সময়ে sub4sub না করে কিছু ভালো ভিডিও তৈরি করার চিন্তাভাবনা করুন কিছু স্ক্রিপ্ট লিখুন তাহলে দেখবেন আপনার ভিডিওর গুণগত মান ভালো হলে আপনার ভিডিওতে অটোমেটিক সাবস্ক্রাইব চলে আসবে  ।



(৩) আপনি সব সময় তথ্যবহুল ভিডিও বানানোর চেষ্টা করুন কারন মানুষ বিভিন্ন ধরনের তথ্য জানার জন্য ইউটিউবে সার্চ করে থাকে এই ধরনের ভিডিও গুলো তো ভালোই ভিউ হয় । আপনি যদি ফানি ক্যাটাগরির ভিডিও বানাতে ভালো পারেন সে ক্ষেত্রে ফানি ভিডিও নিয়ে কাজ করতে পারেন বর্তমান সময়ে ফানি ভিডিও গুলো ভাল মার্কেট পাচ্ছে মিলিয়ন মিলিয়ন ভিউ হচ্ছে এসব ভিডিও গুলোতে ।আপনি যদি হিবি জিবি ফালতু ভিডিও তৈরি করেন তাহলে কিন্তু আপনার ভিডিওতে কখনোই  ভিউ পাবেন  না ।



(৪). আপনি যখন কোন ভিডিও তৈরি করবেন তো সেই ভিডিওর অন্তত প্রথম ৩০ সেকেন্ডের উপস্থাপনা খুব সুন্দর ভাবে তুলে ধরার চেষ্টা করবেন । কারণ আপনার ভিডিও প্রথম ৩০ সেকেন্ড খুবই গুরুত্বপূর্ণ আপনি যদি এই ৩০ সেকেন্ডের মধ্যে দ দর্ষককে বোঝাতে পারেন যে আপনার ভিডিওতে অনেক গুরুত্বপূর্ণ বিষয় রয়েছে ।তাহলেই দেখবেন আপনার দর্শক গুলো আপনার ভিডিওটি পুরোপুরি দেখবেন ।তাই আপনার প্রথম ৩০সেকেন্ডের প্রেজেন্টেশনটা খুব সুন্দর হওয়া জরুরী আপনি যদি এই কাজটা করতে পারেন তাহলে দেখবেন আপনার ওই ভিডিওটা ভাইরাল হওয়ার একটা সম্ভাবনা তৈরি হবে ।




(৫).আর সব সময় ভিডিও বানানোর সময় একটা বিষয় মাথায় রাখবেন আপনার ভিডিওটি যেন ৩ মিনিটের উপর থেকে৬ মিনিট বা ৭মিনিটের মধ্যে সীমাবদ্ধ থাকে । কারণ এই সময়ে ভিডিওগুলো মানুষ খুব সহজেই দেখতে পারে কিন্তু আপনার ভিডিও যদি বেশি বড় হয়ে যায় তখন কিন্তু দর্শকদের মাঝে একটা বিরক্তি ভাব চলে আসে  তখন কিন্তু সেই ভিডিওগুলো দর্শকরা দেখতে চায় না তাদের দেখার ইচ্ছা হয় না ।সেক্ষেত্রে আপনার ভিডিওটা ৫ মিনিটের ভেতর রাখার চেষ্টা করবেন তাহলে আপনার ভিডিওতে দর্শক ভালোভাবে দেখবে ।



(৬) এবার আসুন এটা সবচেয়ে ভিডিও ভাইরাল হওয়ার গুরুত্বপূর্ণ একটি উপায় । আর সেটা হল আপনার ওই ভিডিও রিলেটেড খুব সুন্দর একটি আকর্ষণীয় থামলেন  তৈরি করতে হবে কারন মানুষ সবার আগে চোখে পড়ে থামলেন আর এই থামলেন দেখেই মানুষ আকর্ষিত হয়েছে ভিডিওতে ক্লিক করে এবং ভিডিওটি দেখে । তাই আপনাকে সবচেয়ে বেশি গুরুত্ব দিতে হবে থামনেল তৈরি করার জন্য । আপনি যদি একটি আকর্ষণীয় থামনেল তৈরি করতে পারেন তাহলে আপনার ভিডিওতে দর্শকরা ক্লিক করতে বাধ্য হবে ।যখন বেশি বেশি দর্শক আপনার ভিডিওতে ক্লিক করবে ভিডিওটি দেখবে তখন কিন্তু অটোমেটিক সে ভিডিওটা ভাইরাল হয়ে যাবে ।



(৭) এরপর আপনাকে যা করতে হবে আর সেটা হল আপনার ভিডিও রিলেটেড খুব সুন্দর একটি টাইটেল লিখতে হবে এবং আপনার ভিডিও বিষয়ে খুব সুন্দর ভাবে গুরুত্বপূর্ণ কিছু কথা আপনার ডেসক্রিপশন বক্সে লিখে দিতে হবে এবং আপনার ভিডিও রিলেটেড কিছু গুরুত্বপূর্ণ tag  ব্যবহার করতে হবে |এখানে আপনি অবশ্যই একটা জিনিস মাথায় রাখবেন ভিডিওর বাহিরের অন্য কোন বিষয় ভাইরাল কোন টপিক অবশ্যই আপনার ডেসক্রিপশন বক্সে লিখবেন না এতে করে কিন্তু পরবর্তীতে বড় ধরনের ক্ষতির সম্ভাবনা থাকে | তাই আপনার ভিডিওটি যে বিষয়ক সবসময় চেষ্টা করবেন সেই বিষয়েই টাইটেল ডেসক্রিপশন ট্যাগ ব্যবহার করতে |এটা যদি আপনি সম্পূর্ণ ভাবে লিখতে পারেন অবশ্যই আপনার ভিডিওটি ভাইরাল হওয়ার উপযোগী হিসেবে তৈরি হবে |



(৮) এরপর আপনাকে আরেকটি গুরুত্বপূর্ণ কাজ করতে হবে না সেটা হলো আপনি যেহেতু ইউটিউবে নতুন তাই  আপনার ভিডিও সবার কাছে পৌঁছাবে না তাই আপনাকে সোশ্যাল মিডিয়ার সাহায্য নিতে হবে । বিশেষ করে ফেসবুক আপনি এখানে কোন পেইজে বা কোন গ্রুপে আপনার ভিডিওর লিংকটি শেয়ার করবেন এতে করে ফেসবুক থেকেও কিন্তু কিছু দর্শক আপনার ভিডিওটি দেখবেন ।এতে করে আপনার ভিডিওর গুণগত মান বৃদ্ধি পাবে এতে করে আপনার ভিডিওটি ভাইরাল হওয়ার সুযোগ তৈরি হবে ।


নতুন একটি ইউটিউব চ্যানেল খোলার পর নতুন ভিডিও আপলোড করার পর আপনি যদি এই ৮ টি বিষয় গুরুত্বসহকারে ফলো করতে পারেন এবং এই নির্দেশনা অনুযায়ী কাজ করতে পারেন তাহলে আশা করা যায় আপনার চ্যানেল টি সহ আপনার ভিডিওগুলো ভাইরাল হতে পারে এবং এর ফলে আপনি আপনার ইউটিউব ক্যারিয়ারে সফলতা লাভ করতে পারবেন । অবশ্যই আপনি যদি সিরিয়াস ভাবে ইউটিউবিং করতে চান তাহলে অবশ্যই আপনাকে বিষয়গুলো গুরুত্ব দিতে হবে তার থেকে যদি একটি বিষয় বাদ পড়ে যায় তাহলে কিন্তু আপনি সফলতা লাভ করতে পারবেন না ।


 এই বিষয়ে আপনাদের যদি আরো কিছু জানার থাকে তাহলে অবশ্যই আমাদেরকে কমেন্টের মাধ্যমে লিখে জানাবেন আমরা যথাসাধ্য চেষ্টা করব আপনাদের বিভিন্ন প্রশ্নের সমাধান দেওয়ার জন্য ।

আরো পড়ুনঃ স্ত্রী ও প্রেমিকাকে নিমেষেই খুশি করুন এই ৬ টি সহজ উপায়ে Rajshahir news24

আরো পড়ুনঃ এই ৩ নামের পুরুষরা সবচেয়ে সুন্দরী বউ পেয়ে থাকেন Rajshahir News24

আরো পড়ুনঃ সুন্দরী মেয়েদের প্রেমে রাজি করবেন যে ভাবে ,এই টিপস টি পড়লে আপনি ১০০% প্রেমে সফল হবেন

Post a Comment

0 Comments