Header Ads Widget

YouTube এ নিজের ভিডিও নিজেই বার বার দেখলে কী ধরণের ক্ষতি হতে পারে ? জানুন বিস্তারিত



 আসসালামুআলাইকুম আশা করি সবাই আল্লাহর রহমতে ভাল এবং সুস্থ আছেন । আপনারা যখন নতুন ইউটিউব চ্যানেল খোলেন  এবং ভিডিও আপলোড করেন আপনারা অনেকেই একটি ভুল কাজ করেন আর সেটা হলো নিজের ভিডিও আপনারা নিজে দেখা শুরু করেন ।আজকে আমি আলোচনা করব যে এ ধরনের ভুল যারা করেন তারা পরবর্তীতে কি ধরনের বিপদে পড়তে পারেন বা আপনার চ্যানেলের এ কাজের কারণে কি কি ধরনের ক্ষতির সম্মুখীন হতে পারে আজকে আমি এই বিষয়টা নিয়ে বিস্তারিত       ( A ট Z ) আপনাদেরকে ধারণা দেওয়ার চেষ্টা করব । আশা করি আমার এই লেখাটি আপনাদের অনেক বেশি উপকার হবে ।এক কথায় যদি বলি তাহলে ইউটিউবে নিজের আপলোড করা ভিডিও নিজে দেখলে আপনার চ্যানেলের জন্য এটা অনেক বড় ক্ষতি একটি বিষয়। আপনি যখন আপনার ভিডিওটি নিজে নিজেই বারবার দেখবেন তখন ঐ ভিডিওটি ইউটিউব এর কাছে লো কোয়ালিটির আওতায় চলে আসবে আপনাদের সুবিধার জন্য আজকে আমি এই বিষয় নিয়ে বিস্তারিত আলোচনা করব ইনশাআল্লাহ ।


একজন নতুন মানুষ যখন ইউটিউবিং শুরু করার চিন্তা ভাবনা করেন বা আমরা যখন নতুন অবস্থায় ইউটিউব শুরু করি তখন কিন্তু আমাদের youtube-এর পলিসি সম্পর্কে বেশি ধারণা থাকে না যার কারণে এই নতুন ইউটিউবার রাই প্রথম থেকে অনেক বেশি বড় ভুল করে ফেলে । পরবর্তীতে যখন এ ভুলগুলো বুঝতে পারে তখন আফসোস করা ছাড়া কোন উপায় থাকে না কারণ আপনি আপনার চ্যানেলের জন্য বড় ক্ষতি আগেই করে ফেলেছেন যা আর ঠিক করা সম্ভব না ।অনেকেই দেখা যায় নতুন চ্যানেলে নতুন ভিডিও আপলোড করে কিন্তু সে তখন ভাবে আরে আমিতো ভিডিও আপলোড করছি কিন্তু হভিউ হচ্ছে না কি করা যায় তখন সে নিজেই নিজের ভিডিও বারবার দেখতে থাকে সাময়িকভাবে কিছু ভিউ  বারে  কিন্তু এই একটিমাত্র ভুল কাজ আপনার ইউটিউব ক্যারিয়ার আপনার ইউটিউব চ্যানেল ধ্বংস করে দিবে ।


আবার এধরনের ঘটনা অনেক দেখা যায় যে অনেক ভাইয়েরা তাদের ইউটিউব চ্যানেলটি মনিটাইজেশন অন করা পরে যখন চ্যানেল থেকে ইনকাম বেশি হচ্ছে না দেখে তখন তারা নিজেরাই নিজের ভিডিও দেখা শুরু করে । বিষয়গুলো এমন একটা বাড়িতে তো দুই তিনটা মোবাইল ফোন থাকে ল্যাপটপ বা কম্পিউটার থাকে তখন ওই ডিভাইসগুলো দিয়ে ভিডিওতে ভিউ এবং ওয়াচটাইম নেওয়া শুরু করে । কিন্তু আমরা হয়তো মনে করি যে আমার তো ভালই হচ্ছে এটা ক্ষতি কিসের । কিন্তু আপনি এই কাজটা করছেন এটা কিন্তু ইউটিউবে রোবট বুঝতে পারে আর যখন বুঝতে পারবে তখন কিন্তু আপনার চ্যানেলের বারোটা বেজে যাবে একটা প্রবাদ বাক্য আছে যে নিজের পায়ে নিজে কুড়াল মারা বিষয়টা ঠিক এমনটাই  ।


 

কী  কী ধরনের ক্ষতি হয় আসুন জেনে নেই : 

আপনি যখন আপনার ভিডিও আপলোড করার পরে নিজে নিজেই নিজের মোবাইল থেকে বা পরিবারে কারো মোবাইল দিয়ে ল্যাপটপ দিয়ে কম্পিউটার দিয়ে ভিডিও বারবার দেখে ভিউ বাড়ানো এবং ওয়াচটাইম বাড়াতে চান ।ক্ষেত্রে ইউটিউব বিষয়টা বুঝতে পারেন এবং আপনার ভিডিও গুলো কোয়ালিটি ভিডিও হিসেবে গণ্য করা হয় ।  যার কারণে সে ভিডিওটি আর কখনো রেঙ্ক করে না । বিষয়টা ভালোভাবে বুঝিয়ে বলি আমরা একটি  জিমেইল আইডি ব্যবহার করে চ্যানেল খুলি  আমাদের মোবাইলে ব্যবহার করি যার কারণে ইউটিউব সহজেই আমাদের আইপি ট্র্যাক করতে পারে এবং এই কারণে বুঝতে পারে যে আমরা যখন নিজে নিজে ভিডিও দেখি তখনই বুঝতে পারে ।


বর্তমান সময়ে আমরা ওয়াইফাই নেটওয়ার্ক ব্যবহার করি একটা ওয়াইফাই নেটওয়ার্ক এর আন্ডারে মোবাইল ল্যাপটপ কম্পিউটার টেলিভিশন পরিচালিত হয় এখন যদি আমি আমার মোবাইলে ভিডিও চালিয়ে রাখে টেলিভিশনের ভিডিও চালিয়ে রেখে ল্যাপটপে  ভিডিও চালিয়ে রেখে এতে করে ওয়াইফাই আইপি অ্যাড্রেস ইউটিউব সরাসরি বুঝতে পারে এবং  সেই ভিডিওটাকে ডাউন করে দিবে আপনার চ্যানেল ডাউন হয়ে যাবে ।


এই ধরনের ভুল যখন আপনি নিয়মিত প্রতিটা ভিডিও তে করতে থাকবেন তখন ইউটিউব রোবট আপনার ভিডিওতে ভিউ থামিয়ে দেবে আপনার ভিডিওটি বাতিল করে দিতেও পারে ।আবার আপনার চ্যানেল টি একবারে উধাও হয়ে যেতে পারে ।এটা কিন্তু খুবই একটি ভয়ংকর বিষয় আপনি নতুন ইউটিউবার হন বা পুরাতন ইউটিউবার হয়ে থাকেন ইউটিউব রোবট যদি কখনো এ বিষয়টা বুঝতে পারে তাহলে কিন্তু আপনার চ্যানেল টি হারিয়ে যাবে ।


আপনি যদি এই কাজটা করে থাকেন তাহলে মনে করবেন যে আপনি ইউটিউব এর একটি আইন অমান্য করেছেন আর আপনি যখন ইউটিউব এর একটি আইন অমান্য করবেন তখন ইউটিউব থেকে কিন্তু আপনাকে একটা শাস্তির ব্যবস্থা করবে এই শাস্তি হয়তো সাময়িক দুই তিন মাসের জন্য কখনো হয়ে থাকে আবার কখনো আজীবনের জন্য হতে পারে । তাই আমি সবাইকে বলব যে যখন আপনারা নতুন ভিডিও আপলোড করবেন তখন ভিউ ওয়াচ  টাইম দেখার দরকার নাই আপনি নিয়মিত ভিডিও আপলোড করে যান একটা সময় ঠিকই ভিউ ওয়াচ  টাইম সাবস্ক্রাইব এমনি  পেতে থাকবেন কিন্তু ভুলেও কখনো নিজের ভিডিওতে কেউ কখনোই নিজে ভিউ  করবেন না ।

আপনার জন্য এই বিষয়টি আরও বিস্তারিত ভাবে বুঝতে পারেন সেজন্য আমি একটি ভিডিও ক্লিপ অ্যাড করেছি ভিডিওটি দেখলে আপনার আরও বিস্তারিত ভালো হবে সব কিছু বুঝতে পারবেন



আজকের আর্টিকেল সম্পর্কে আপনাদের জন্য কোন প্রশ্ন থাকে বা আপনাদের কোন নিজস্ব মতামত থাকে তাহলে অবশ্যই কমেন্ট এর মাধ্যমে আমাদেরকে জানিয়ে দিবেন এবং ইউটিউব সম্পর্কে কোন বিষয়ে যদি আপনার জানার আগ্রহ থাকে  সেটাও আমাদের কমেন্টের মাধ্যমে জানিয়ে দিবেন ।আমরা অবশ্যই চেষ্টা করব পরবর্তী পোষ্টের এই বিষয় নিয়ে আপনার সাথে বিস্তারিত আলোচনা করার জন্য। এই পোস্টটি যদি আপনাদের কাছে শিক্ষামূলক মনে হয় এবং উপকারী মনে হয় তাহলে অবশ্যই এই পোস্টটি আপনারা শেয়ার করে দিবেন যেন আপনাদের বন্ধুবান্ধবরাও এ বিষয়গুলো দেখতে পারে জানতে পারে এবং তারাও যেন ইউটিউবে সফলতা লাভ করতে পারে । আমরা চাই আমরা সবাই মিলেমিশে বাংলাদেশ থেকে ইউটিউবে একটা সুন্দর ক্যারিয়ার গড়তে পারি এটাই আমাদের কাম্য তাই আমরা একে অপরকে যে যতটুকু পারি সাহায্য সহযোগিতা করার সামনের দিকে এগিয়ে যাবো ইনশাল্লাহ ।


Post a Comment

0 Comments