Header Ads Widget

মোবাইলে ইন্টারনেটের গতি বৃদ্ধি করার ১০টি কার্যকরী উপায় জেনে নিন আজই 2021

মোবাইলে ইন্টারনেটের গতি বৃদ্ধি করার ১০টি কার্যকরী উপায় জেনে নিন আজই 2021


আজাদুর ,রাজশাহী :-  হালো  বন্ধুরা, আজ আমি আপনাদের সাথে বর্তমান সময়ের একটি সুপরিচিত কমন একটি সমস্যা এবং তার কি কি ধরণের সমাধান আছে আজ তা শেয়ার করব। এবং মোবাইল ইন্টারনেটের গতি কিভাবে  বাড়ানোর যাই এ নিয়ে 10   টি সেরা এবং কার্যকর উপায়, আমি আজ আপনাদের সাথে শেয়ার করব সবাই মন দিয়ে এই পোস্ট টি পড়বেন আসা করি ।


তাহলে আর দেরি কেন চলুন আজ এখনই  আমাদের মূল আলোচনা শুরু করি।


ইন্টারনেটের গতি বাড়ানোর উপায় কি কি হতে পারে আসন জেনে নিই 

আমাদের জীবনে  আজকাল মোবাইল এমন একটি প্রযুক্তি যা ছাড়া আমরা এক মুহূর্তের জন্য ও আমরা থাকতে  পারি না। এবং এই  ইন্টারনেট সংযোগের ব্যবহারের  মাধ্যমে আমরা ঘরে বসে মুহূর্তের মধ্যে পৃথিবীর সব খবর পেয়ে যাই। কিন্তু দেশের সর্বত্র ইন্টারনেট সেবা বা সংযোগ একই ধরণের হয় না ।


তাই অনেক সময় দেখা যায় যে ফোনে 4G নেটওয়ার্ক থাকলেও দেখা যায় যে নেটওয়ার্কটি সঠিকভাবে কাজ করে না এবং অনেক সময় 3G বা 2G নেটওয়ার্কের মত কাজ করে।


বেশিরভাগ অ্যান্ড্রয়েড স্মার্ট ফোন ব্যবহারকারীরা এই বিষয়ে অভিযোগ করেন সিম কোম্পানির অফিস এ । তবে মানুষদের  করা এই অভিযোগ সম্পূর্ণ অর্থহীন নয় আসলে এমন টা  হয় । সময়ের সাথে সাথে, অ্যান্ড্রয়েড ফোনের ইন্টারনেটের গতি কমে যাওয়া একটি সাধারণ সমস্যা হয়ে দাঁড়িয়েছে। যা অ্যান্ড্রয়েড ব্যবহারকারীদের জন্য এটি একটি উপদ্রব হিসাবে পরিণত হয়েছে।



 একটি জরিপ অনুসারে জানা যায় , বেশিরভাগ অ্যান্ড্রয়েড মোবাইল  ক্রয়ের পরে খুব দ্রুত ইন্টারনেট স্পিড গতি থাকে, কিন্তু আস্তে আস্তে ব্যবহার বাড়ার সাথে সাথে ফোনের স্পিড ইন্টারনেটের গতি অনেকটা কমে যাই ।


 তাই আজ আমি আপনাদের  কে 10 টি টিপস দেব  যা আপনি ব্যবহার করে আপনার অ্যান্ড্রয়েড স্মার্ট ফোনের হারানো গতি পুনরুদ্ধার করতে পারেন খুব সহজেই । তাহলে চলুন সরাসরি দেখে নেওয়া যাক এই ১০ টি টিপস।



মোবাইল ইন্টারনেটের গতি বাড়ানোর উপায় :- 

  • 1 আপনার হাতের মোবাইল টি  রিস্টার্ট  করুন।
  • 2  আপনার হাতের মোবাইল টি  ফ্লাইট মোড চালু করুন।
  • 3  আপনার হাতের মোবাইল এর অপ্রয়োজনীয় অ্যাপস গুলো ডিলিট করুন।
  • 4 আপনার হাতের মোবাইল এর মেমরি কার্ড ফরম্যাট করুন।
  • 5 আপনার হাতের মোবাইল এর ক্লাউড স্টোরেজ ব্যবহার করুন।
  • 6 আপনার হাতের মোবাইল টি নিয়মিত  আপডেট করুন
  • 7  আপনার হাতের মোবাইল এর অ্যাপটির লাইট ভার্সন ব্যবহার করুন।
  • 8  আপনার হাতের মোবাইল এর স্বয়ংক্রিয় ভাবে ডাউনলোড আপডেট বন্ধ করুন।
  • 9  আপনার হাতের মোবাইল এর মেমোরির  কিছু জায়গা খালি রাখুন সব সময় ।
  • 10  আপনার হাতের মোবাইল এর নেটওয়ার্ক সেটিংস এ গিয়ে  রিসেট করুন।


মোবাইল এর ইন্টারনেটের গতি বাড়ানোর উপায় গুলো  :-

1 - আপনার হাতের মোবাইল টি  রিস্টার্ট  করুন:-

মোবাইল ইন্টারনেটের গতি বাড়ানোর জন্য প্রথম এবং সবচেয়ে সহজ উপায় হল মোবাইল টি  রিস্টার্ট  করা। মোবাইল  টি  রিস্টার্ট  করার পর, মোবাইল এ নতুন নেটওয়ার্ক অনুসন্ধান করতে হবে । তখন  এটি মোবাইল নেটওয়ার্কের গতি বাড়ায়। আবার , আপনি চাইলে আপনার মোবাইল এর ডেটা বন্ধ করে আবার চালু করতে পারেন। এটি আপনার মোবাইল এর  নেটওয়ার্কের এর গতি বাড়িয়ে দেবে অনেক টাই  ।


 2 - আপনার হাতের মোবাইল টি  ফ্লাইট মোড চালু করুন:-

যদি আপনার ফোনের ইন্টারনেট গতি কমে যায়, আপনি আপনার ফোন পুনরায় চালু না করে ফোনের ফ্লাইট মোড চালু এবং বন্ধ করতে পারেন।এতে আপনার মোবাইল এর  নেটওয়ার্কের এর গতি বাড়িয়ে দেবে অনেক টাই  ।



 3 - আপনার হাতের মোবাইল এর অপ্রয়োজনীয় অ্যাপস গুলো ডিলিট করুন:-

মোবাইলের ইন্টারনেটের গতি বাড়ানোর আরেকটি কার্যকর উপায় হলো আমাদের মোবাইল থেকে অপ্রয়োজনীয় সব অ্যাপ গোল কে  মুছে ফেলা। কারণ আমাদের ফোনে এমন অনেক অ্যাপ আছে যা আমাদের ফোনের ইন্টারনেটের গতি কমিয়ে দেয় খুব সহজেই ।এতে আপনার মোবাইল এর  নেটওয়ার্কের এর গতি বাড়িয়ে দেবে অনেক টাই  ।


তাই আপনি যে অ্যাপগুলো প্রতিদিন ব্যবহার করেন, শুধু মাত্র ওই এপপ্স গোল রেখে অন্য সব অ্যাপ গোল আনইনস্টল বা ডিলিট করে দিতে হবে । এতে আপনার মোবাইল এর  নেটওয়ার্কের এর গতি বাড়িয়ে দেবে অনেক টাই  ।


4 -আপনার হাতের মোবাইল এর মেমরি কার্ড ফরম্যাট করুন :-

বেশিরভাগ সময়ই আমরা পুরোনো মোবাইল এ ব্যবহৃত মেমোরি কার্ডকে নতুন মোবাইল এ  মেমরি কার্ড ফরম্যাট ছাড়াই ব্যবহার করি।এর ফলে আমাদের পুরনো মোবাইল এর বিভিন্ন অপ্রয়োজনীয় ডেটা, অ্যাপস নতুন মোবাইল এ  চলে আসে এর কারণে  মোবাইল নেটওয়ার্ক খুবই স্লো হয়ে যাই ।


তাই মোবাইল এ  পুরনো মেমরি কার্ড ব্যবহারের আগে মেমরি কার্ড ফরম্যাট করতে ভুলবেন না। এটি মেমোরি কার্ড ভাইরাস মুক্ত করার পাশাপাশি আপনার ফোনের নেটওয়ার্কের গতি এবং ইন্টারনেট গতি বাড়াবে খুব সহজে ।


5 - আপনার হাতের মোবাইল এর ক্লাউড স্টোরেজ ব্যবহার করুন:-

আপনার মোবাইল এ  ক্লাউড স্টোরেজ ব্যবহারের একটি বড় সুবিধা হল যে বিশ্বের যেকোনো স্থান থেকে আপনার ডেটা সংরক্ষণ করতে এটা ব্যাবহার করে । এটি আপনার ফোনের মেমরিও রক্ষা করে। ২০১৮  সাল থেকে ক্লাউড স্টোরেজের ব্যবহার অনেক জনপ্রিয়তা অর্জন করেছে আমাদের দেশে ।


বর্তমানে বিনামূল্যে পাওয়া  যাই ক্লাউড স্টোরেজ এবং আরও অনেক স্টোরেজ রয়েছে যা আপনার প্রয়োজনীয় সমস্ত তথ্য ধরে রাখতে এবং নিয়ন্ত্রণ করতে পারে।এতে আপনার মোবাইল এর  নেটওয়ার্কের এর গতি বাড়িয়ে দেবে অনেক টাই  ।


6 -আপনার হাতের মোবাইল টি নিয়মিত  আপডেট করুন:-

নিয়মিত মোবাইল  আপডেট করলে আপনার মোবাইল এর  ইন্টারনেটের গতিও বাড়িয়ে দেবে। অ্যান্ড্রয়েড কোম্পানি প্রতিনিয়ত তাদের সিস্টেম  আপডেট করছে এবং নতুন সংস্করণ নিয়ে আসছে।


এবং অ্যান্ড্রয়েডের প্রতিটি নতুন সংস্করণ ভাল নেটওয়ার্ক গতির দিকে বেশি মনোযোগ দেয়। তাই আপনার ব্যবহৃত ফোনের নতুন আপডেট থাকলে ফোনটি আপডেট করুন। এটি আপনার ফোনের ইন্টারনেট গতি বাড়িয়ে দেবে যদি ফোনে কোন নতুন সংস্করণ আসেবাজারে।


অনেকেই এইবিষয়ে  ভুল ধারনা থাকায় আবার তাদের অ্যান্ড্রয়েড ফোন আপডেট করেন না। তাদের ধারণা ফোন আপডেট করা এবং ফোন আগের চেয়ে ধীর হয়ে যায়। কিন্তু তাদের ধারণা সম্পূর্ণ ভিত্তিহীন।কারণ নিয়মিত মোবাইল আপডেট করার কারণে  নেটওয়ার্ক ও ইন্টারনেট স্পিড বেড়ে যাই ।



 7  আপনার হাতের মোবাইল এর অ্যাপটির লাইট ভার্সন ব্যবহার করুন:-

বর্তমানে, গুগল প্লে স্টোরে ফেসবুক এবং টুইটারের মতো অনেক জনপ্রিয় অ্যাপ গুলোর  লাইট সংস্করণ রয়েছে। এসব অ্যাপের লাইট ভার্সনগুলো সাধারণত মোবাইল এর  গতির বিষয়টা  মাথায় রেখে ডিজাইন করা হয়।


এসব  অ্যাপের লাইট ভার্সন গুলো ব্যবহার করলে আপনার মোবাইল এর ইন্টারনেটের গতি বাড়বে। একই সাথে আপনার মোবাইলের ডাটা কম খরচ অনেকটাই কমে যাই ।এর ফলে  মোবাইল এ নেটওয়ার্ক ও ইন্টারনেট স্পিড বেড়ে যাই ।


8 -  আপনার হাতের মোবাইল এর স্বয়ংক্রিয় ভাবে ডাউনলোড আপডেট বন্ধ করুন:-

সাধারণত অ্যাপগুলিকে নিয়মিত আপডেট রাখতে মোবাইল এর অটো ডাউনলোড অপশন গুলো চালু থাকে। যাইহোক, ইন্টারনেটের গতি বাড়াতে চাইলে , আপনাকে অবশ্যই আপনার মোবাইল এ এই অটো ডাউনলোড অপশন গুলো বন্ধ করতে হবে।


এটি বন্ধ রাখলে আপনার মোবাইল এর ইন্টারনেটের ব্যবহার কম হবে এবং এর ফলে ইন্টারনেটের গতি বাড়বে।


9  আপনার হাতের মোবাইল এর মেমোরির  কিছু জায়গা খালি রাখুন সব সময়:-

স্বাভাবিকভাবে কাজ করার জন্য আপনার মোবাইল এ  মেমরিতে কিছু ফাঁকা জায়গা প্রয়োজন। এবং যখন এই ফাঁকা স্থানটি পাওয়া যায় না, ফোনটি তখন বার বার স্লো হয়ে যায় এবং মোবাইল টি সঠিকভাবে কাজ করে না।


আপনার মোবাইল এ কোনো  ধরনের ফাঁকা স্থান আছে কিনা তা জানতে চাইলে 


>> প্রথমে আপনার মোবাইল এর সেটিংস এ গেয়ে  ফোন সেটিংস অপশনে যান।


>> এখন আপনি দেখবেন সেখানে স্টোরেজ লেখার অপশন আছে, সেখানে ক্লিক করে আপনি জানতে পারবেন আপনার ফোনে কত জায়গা ফাঁকা  আছে।


আপনি যদি দেখেন যে আপনার মেমোটি সম্পূর্ণ ভর্তি তখন আপনাকে  মোবাইল এ কিছু জায়গা খালি করতে হবে, তাহলে অবশ্যই আপনাকে যে অ্যাপগুলি প্রয়োজন নেই তা আনইনস্টল করতে হবে, এটা করার কারণে আপনার মোবাইল টি  অনেক দ্রুত করে তুলবে স্পিড বেড়ে যাবে অনেক ।


এছাড়াও, আপনার মোবাইল এর  ক্যাশেড ডেটা নিয়মিত মুছে ফেলার চেষ্টা করুন, মোবাইল অনেক দ্রুত কাজ করবে।



10 -আপনার হাতের মোবাইল এর নেটওয়ার্ক সেটিংস এ গিয়ে  রিসেট করুন:-

যদি মোবাইল এর  নেটওয়ার্ক সঠিকভাবে কাজ না করে বা ধীর হয়ে যায় মাঝে মাঝে   , তাহলে মোবাইল এর  নেটওয়ার্ক সেটিংস চেক করতে ভুলবেন না। কারণ প্রায়ই দেখা যায় যে ফোনে নেটওয়ার্ক সেটিং ঠিকমত কাজ করছে না, ফোনের নেটওয়ার্ক খুব ধীর গতিতে কাজ করে।


তাই যদি এই ধরনের সমস্যা দেখা দেয়, তাহলে আপনাকে অবশ্যই আপনার ফোনের নেটওয়ার্ক সেটিংস পুনরায় সেট করতে হবে। এটি খুব দ্রুত ফোন নেটওয়ার্কের গতি বাড়িয়ে দেবে।



তো বন্ধুরা, মোবাইল ইন্টারনেটের গতি বাড়ানোর 10 টি কার্যকর উপায় নিয়ে আজকে আমি আপনাদের সাথে  আলোচনা করলাম । আশা করি আপনারা সবাই এই পোস্টটি পড়ে অনেক উপকৃত হবেন। এবং উপরের উপায় গুলি অনুসরণ করে, আপনি নিজেই আপনি আপনার মোবাইল এর   ইন্টারনেটের গতি ও স্পিড  বাড়িয়ে তুলতে পারেন খুব সহজেই ।


তো বন্ধুরা, আমার আজকের এই পোস্টটি আপনাদের  পড়ে   কেমন লেগেছে, অবশ্যই কমেন্ট করে আপনার মূল্যবান মতামত আমাদের জানান। আপনার মূল্যবান মতামত গুলো  আমাকে  ভবিষ্যতে আরো ভালো করতে উৎসাহিত করবে।


 যদি এই পোস্টটি সম্পর্কে আপনার কোন তথ্য থাকে বা আরো কোনো বিষয়  এ জানতে চান  তবে আপনি নীচের কমেন্ট  বাক্সে কমেন্ট  করে তা লিখতে পারেন। আমি আপনার সব প্রশ্নের উত্তর দিয়ে আপনাকে সাহায্য করার চেষ্টা করব,ইনশাহাল্লাহ ।


আজ এই পর্যন্ত, আমি শীঘ্রই আবারও  একটি নতুন পোস্ট নিয়ে হাজির হব আপনাদের মাঝে ।  পোস্টটি এত মনোযোগ দিয়ে পড়ার জন্য আপনাকে অনেক ধন্যবাদ।

Post a Comment

0 Comments