Header Ads Widget

কাঁচা ডিম খাওয়ার কারণে শরীরে কি কি ক্ষতি হয় Rajshahir News24

কাঁচা ডিম খাওয়ার কারণে শরীরে কি কি ক্ষতি হয় 


কাঁচা ডিম খাওয়ার কারণে শরীরে কি কি ক্ষতি হয়


আজাদুর রহমান, রাজশাহী :- কাঁচা ডিম এমন একটি খাবার যার মধ্যে সবচেয়ে বেশি ভিটামিন এবং খনিজ থাকে, কিন্তু আশ্চর্যজনকভাবে কাঁচা ডিম খাওয়ার উপকারিতা সবচেয়ে বেশি।




 ডিমে অনেক পুষ্টি উপাদান রয়েছে। ডিম ক্যালসিয়াম, আয়রন এবং প্রোটিনের সর্বোত্তম উৎস। ডিম খাওয়া শরীরের খনিজ এবং ভিটামিনের প্রয়োজনীয়তা পূরণ করে। ডিমের ভিটামিন এ ভিটামিন বি 12 শরীরের জন্য খুবই গুরুত্বপূর্ণ।



অনেকেই এই কাঁচা ডিম খেতে ভালোবাসেন যাতে এই সব পুষ্টি উপাদান নষ্ট না হয়। কাঁচা ডিম খাওয়ার উপকারিতা কি? কাঁচা ডিমে বেশি শক্তি থাকে। কাঁচা ডিম খাওয়ার উপকারিতা কি?




 বিশিষ্ট গবেষক গন তাদের দীঘদিনের অভিঙ্গতার আলোকে  কাঁচা ডিম খাওয়ার উপকারিতা

রয়েছে তা বিশদ ভাবে আলোচনা করা হলো।


কাঁচা ডিম খাওয়ার উপকারিতা

কাঁচা ডিম খাওয়া বেশি শক্তি দেয় বা শক্তি বাড়ায়, এটা একেবারেই ভুল। এর কোন বৈজ্ঞানিক ব্যাখ্যা নেই; বিপরীতে, এটি বিভিন্ন রোগের কারণ হতে পারে।



এটা সত্য যে ডিমের ভিটামিন এবং খনিজগুলি রান্নার সময় হারিয়ে যায়। কাঁচা ডিমগুলিতে ভিটামিন বি (বি 6 এবং ফোলেট), ভিটামিন ই, খনিজ পুষ্টিকর কোলিন এবং অ্যান্টিঅক্সিডেন্ট অ্যালুটিন এবং জেক্সানথিন রয়েছে। কিন্তু এই পার্থক্য খুবই নগণ্য।



আরো দেখুন :  অপরিচিত সুন্দরী মেয়ের মন জয় করার সহজ উপায় |

বরং গবেষকরা বলছেন, সিদ্ধ ডিমের মধ্যে কাঁচা ডিমের চেয়ে বেশি পুষ্টি থাকে, তাই শরীরের জন্য সিদ্ধ ডিম বা ভাজা ডিম কাঁচা ডিমের চেয়ে দ্রুত হজম করা ভালো। একটি কাঁচা ডিম থেকে আমাদের শরীর মাত্র ৩ গ্রাম হজমযোগ্য প্রোটিন পায় অন্যদিকে সেদ্ধ ডিম থেকে আমাদের শহরে ৬ গ্রাম হজমযোগ্য প্রোটিন থাকে।


উদাহরণস্বরূপ, আপনি একটি কাঁচা ডিম থেকে ভিটামিন বি 6 পেতে পারেন। 0.75 মাইক্রোগ্রাম, আপনি 148.9 মিলিগ্রাম পাবেন। অন্যদিকে, একটি রান্না করা ডিমের মধ্যে 0.72 মাইক্রোগ্রাম ভিটামিন এবং 118 মিলিগ্রাম প্রোটিন থাকে।



রান্না করা ডিম প্রোটিন উসের  ক্ষেত্রে উপকারী। আমাদের শরীর রান্না করা ডিম থেকে 91 শতাংশ প্রোটিন শোষণ করতে পারে যেখানে আমাদের শরীর কাঁচা ডিম থেকে মাত্র ৫০ শতাংশ প্রোটিন শোষণ করতে পারে। জার্নাল অফ নিউট্রিশনে প্রকাশিত একটি গবেষণায় এটি প্রমাণিত হয়েছে।


এছাড়াও, কাঁচা ডিমে সালমোনেলা নামক একটি ব্যাকটেরিয়া থাকে যা খাদ্য বিষক্রিয়া সৃষ্টি করে। প্রতি বছর মার্কিন যুক্তরাষ্ট্রে কমপক্ষে এক মিলিয়ন মানুষ কাঁচা ডিম খেয়ে খাদ্য বিষক্রিয়ায় আক্রান্ত হয়।


যাইহোক, খাদ্য বিষক্রিয়ার জন্য দায়ী জীবাণু হল সালমোনেলা কেবল কাঁচা ডিমেই নয়, পোল্ট্রি, মাংস, কাঁচা দুধ, পনির এমনকি পচা ফল ও শাকসবজিতেও।


আরো দেখুন : প্রেমিকা নিয়ে  থাকা যায়  শহরের যে সব আবাসিক হোটেলে জানুন শিখুন 


গবেষকদের বিভিন্ন তথ্য বিশ্লেষণ করে প্রমাণিত হয় যে আসলে ডিম সিদ্ধ করা শরীরের জন্য বেশি উপকারী। ফুটানোর ফলে জমে থাকা ক্ষতিকারক উপাদান যেমন নষ্ট হতে পারে, তেমনি ক্রিমের উপাদানগুলোও শরীরের জন্য প্রস্তুত হওয়ার সুযোগ পায়।


যারা এত দিন ধরে ভাবছেন যে কাঁচা ডিম খাওয়ার উপকারিতা শরীরের জন্য অনেক বেশি, আজ তারা হয়তো বুঝতে পারে যে সিদ্ধ ডিমের উপকারিতা সবচেয়ে বেশি, কাঁচা ডিম নয়।


এই বিষয়ে কারো যদি কোন মতামত থাকে তাহলে কমেন্ট অফশনে লিখতে পারেন। এই পোষ্ট টি পড়ে যদি  আপনি উপকৃত হতে পারেন নিজেকে ধন্য মনে হবে। যদি লেখাটি ভালো লাগে তাহলে আপনার পরিচিত জনদের সাথে লেখাটি শেয়ার করতে পারেন। 


সবাইকে ধন্যবাদ লেখাটি পড়ার জন্য।

Post a Comment

0 Comments