Header Ads Widget

৩০’বয়সের পর সৌন্দর্য ধরে রাখতে যে ৫টি কাজ নিয়মিত করবেন |5 things to do regularly to maintain beauty after the age of 30 |

৩০’বয়সের পর সৌন্দর্য ধরে রাখতে যে ৫টি কাজ নিয়মিত করবেন
                                                     ৩০’বয়সের পর সৌন্দর্য ধরে রাখতে যে ৫টি কাজ নিয়মিত করবেন


৩০’বয়সের পর সৌন্দর্য ধরে রাখতে যে ৫টি কাজ নিয়মিত করবেন


ইমরান,রাজশাহী  :- প্রত্যেকেই তাদের বয়সের চেয়ে একটু কম বয়সী দেখতে বিভিন্ন পদ্ধতি ব্যবহার করে। আপনি কি আজকাল শরীরে বয়সের ছাপ বা একটু বেশি বয়সের ছাপ ঢাকতে চেষ্টা করছেন? কিন্তু বয়সের ছাপ দূর করা কি এত সহজ? একদমই না. বরং ত্বক ও শরীরে বয়সের ছাপ না পড়াই বুদ্ধিমানের কাজ। চলুন আজ দেখে নেওয়া যাক আপনার শরীর এবং ত্বককে তরুণ রাখার জন্য আপনাকে কী করতে হবে।


একেবারে ধূমপান বা অ্যালকোহল পান করবেন না: ধূমপান এবং মদ্যপানের ফলে আপনার ত্বক এবং শরীর সহজেই বয়সে পরিণত হয়। নিকোটিন এবং অ্যালকোহল ত্বকের নিচে রক্ত   ও অক্সিজেনের সঞ্চালনকে বাধাগ্রস্ত করে, যার কারণে ত্বকের অকাল বয়স হয়।



 

হলুদ দাঁত এবং নখের বিভিন্ন ত্বকের সমস্যা আপনাকে অনেক বয়স্ক করে তোলে। আর আমাদের হার্ট, মস্তিষ্ক, লিভার, সব কিছুর কর্মক্ষমতা ধীরে ধীরে নষ্ট হচ্ছে। তাই যতটা সম্ভব ধূমপান ও মদ্যপান থেকে দূরে থাকাই ভালো।



 

ত্বকে নিয়মিত সানস্ক্রিন লাগান: শীত, গ্রীষ্ম বা বর্ষায় বছরের যে কোনো সময় সানস্ক্রিন লাগাতে ভুলবেন না। সূর্যের ক্ষতিকর রশ্মি আমাদের ত্বকের সবচেয়ে বেশি ক্ষতি করে। এবং সূর্যের আলো সরাসরি এবং পরোক্ষভাবে বয়সের দাগ, বলিরেখা, চামড়া ঝুলে যাওয়া এবং চোখের কোণে ফোলাভাবের জন্য দায়ী। তাই ঘরের বাইরে যাওয়ার আগে বছরের প্রতিটি দিন অবশ্যই আপনার ত্বকে সানস্ক্রিন লাগান।


অতিরিক্ত চিনি খাওয়া বন্ধ করুন: চিনি রক্তে গ্লুকোজের মাত্রা বাড়ায় এবং শিরাজনিত থ্রম্বোসিসের কারণ হয়। ফলস্বরূপ, শরীরে অক্সিজেনের সরবরাহ হ্রাস পায় এবং আমাদের অভ্যন্তরীণ অঙ্গগুলি তাদের স্বাভাবিক কার্যকারিতা হারায়। চিনি আমাদের ত্বকের জন্য যেমন খারাপ তেমনি আমাদের অভ্যন্তরীণ অঙ্গের জন্যও।


চিনি গ্লাইকেশন আমাদের ত্বকের কোলাজেন টিস্যুর মারাত্মক ক্ষতি করে। ত্বক পুরোপুরি নষ্ট হয়ে গেছে। ত্বকের স্থিতিস্থাপকতা হ্রাস পায় এবং ত্বক নষ্ট হয়। তাই উচ্চ চিনি এবং চিনিযুক্ত খাবার থেকে দূরে থাকুন।


খাদ্যাভাস পরিবর্তন করুন: জাঙ্ক ফুড, ফাস্ট ফুড, এনার্জি ড্রিংকস ইত্যাদি এড়িয়ে চলুন খাদ্যতালিকায় অপরিহার্য এবং স্বাস্থ্যকর খাবার অন্তর্ভুক্ত করুন। হাড়ের স্বাস্থ্যের জন্য ক্যালসিয়াম সমৃদ্ধ খাবার খান এবং শরীরকে রক্ষা করার জন্য প্রয়োজনীয় ভিটামিন, মিনারেল, প্রোটিন এবং পুষ্টিকর খাবার খান। কোলেস্টেরলের মাত্রা কম রাখুন।



 

দেখবেন বার্ধক্য শরীরে দেরিতে আসবে। আপনার ত্বকের জন্য ভিটামিন ই সমৃদ্ধ খাবার রাখুন। প্রচুর পানি পান করে আপনার শরীর এবং ত্বককে হাইড্রেটেড রাখুন। দেখবেন যৌবন শরীর ও ত্বক ধরে রাখতে পারে।


খুব বেশি স্ট্রেস নেবেন না: আমরা সবাই জানি যে স্ট্রেস আমাদের মস্তিষ্কের জন্য খুব খারাপ। স্মৃতিশক্তি হ্রাস এবং চিন্তাভাবনা হ্রাসের মতো রোগগুলি মানসিক চাপের কারণে ঘটে। একই সময়ে, চাপ আমাদের ত্বকের জন্য অনেক বেশি ক্ষতিকর।


যখন আমরা চাপে থাকি, তখন আমাদের দেহে কর্টিসল নামক একটি হরমোন নি সরণ আমাদের ত্বকের কোষগুলো ভেঙে দেয় এবং বয়সের ছাপ দ্রুত পড়ে যায়। স্ট্রেস মাথার ত্বকেও ক্ষতি করে এবং চুল সাদা করে। তাই স্ট্রেস কমান।


আপনার বন্ধুদের সাথে এই পোস্ট শেয়ার করুন

Post a Comment

0 Comments